বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে ভিক্ষা করা যাবে না, মেয়রের হুশিয়ারি!

নিজস্ব প্রতিবেদকঃ প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার। কয়েক লাখ মানুষ বসবাস করেন এ উপজেলায়। এখানকার বেশীর ভাগ মানুষ দেশের বাইরে বসবাস করেন। তবে বিয়ানীবাজার পৌরশহরে এসে যখন আপনি কোথাও দাড়াবেন বা কিছু কিনতে চাইবেন তখনই দেখবেন ৭\৮ জন ভিক্ষুক একসাথে আপনাকে ঘিরে ধরবে । তাদেরকে অনেক সময় টাকা না দিলে অনেককে লাঞ্চিত হতে হয়।। এই দৃশ্য গুলো নিত্যদিনের। ভিক্ষুকদের হাতে লাঞ্চিত হওয়া ভুক্তভোগীর সংখ্যা ও কম না।

বিয়ানীবাজার সমাজসেবা অফিসের হিসেব মতে, উপজেলায় ভিক্ষুকের সংখ্যা হাজার অতিক্রম করবে না। পৌরসভায় স্থায়ী ভিক্ষুকের সংখ্যা খুবই কম। তবে বিয়ানীবাজার পৌরসভা সহ পুরো উপজেলায় যারা ভিক্ষা করেন তাদের বেশীরভাগই বহিরাগত। স্থায়ী ভিক্ষুকদের পুনবার্সন করতে কাজ করছে বিয়ানীবাজার সমাজ সেবা অফিস।

তবে এবার বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যানের সহযোগীতায় বিয়ানীবাজার পৌরসভা নিয়েছে এক যুগান্তকারী পদক্ষেপ। পৌরসভার পক্ষ থেকে পুরো শহরে মাইকিং করে জানানো হয়েছে বিয়ানীবাজার পৌরশহর এবং পৌরসভার ভিতরে কেউ ভিক্ষা করতে পারবে না। প্রতি বৃহস্পতিবার পৌরসভার স্থায়ী প্রকৃত ভিক্ষুক পৌরসভার ভেতর ভিক্ষা করার সুযোগ পাবেন। কতৃপক্ষের এমন সিদ্ধান্তের খবরে বেশ খুশি স্থানীয় সাধারন মানুষ। তাদের অভিযোগ ভিক্ষুকদের জ্বালায় অতিষ্ঠ তারা। এই সিদ্ধান্তকে কার্যকর করার অনুরুধ জানান তারা।

পৌর মেয়র ফারুকুল হক জানান, বিয়ানীবাজারের বেশীর ভাগ মানুষ দেশের বাইরে থাকার কারনে অনেক বাড়ি ফাকা থাকে। সেই সুযোগে এসব ভিক্ষুকরা এসব বাড়িতে চুরির ঘটনা ঘটায়। বহিরাগত এবং পেশাগত ভিক্ষুকদের বিদায় করতে এমন সিদ্ধান্ত বলে জানান তিনি।

তিনি আরও জানান, মাইকিং করার পর ও যদি এখন থেকে কোন ভিক্ষুক পৌরশহর বা পৌরসভার মধ্যে ভিক্ষা করেন তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্তা গ্রহণ করা হবে। স্থায়ী কোন ভিক্ষুক থাকলে তাদের পুনবার্সন করা হবে। তবে ভিক্ষা করতে দেয়া যাবে না। তিনি জানান, বাংলাদেশ এখন বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। সরকার চাচ্ছে ডিজিটাল বাংলাদেশে কোন ভিক্ষুক থাকবে না।

উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব বলেন, বিয়ানীবাজারে স্থায়ী ভিক্ষুকের সংখ্যা খুব কম। বেশীর ভাগ ভিক্ষুকের বাড়ি সিলেটের বাইরে বিভিন্ন জেলায়। এসব ভিক্ষুকরা ভিক্ষাকে পেশা হিসেবে গ্রহন করেছে। কেউ টাকা না দিলে অনেক সময় অনেককে হেনস্তা করে, খারাপ আচরন করে। আমরা ভিক্ষুকদের বিভিন্ন ভাবে পুনবার্সন করছি। স্থায়ী কোন ভিক্ষুক থাকলে তাদেরকে সমাজ সেবা অফিসের মাধ্যমে পুনবার্সন করা হবে।

Back to top button