খেলাধুলা

বিশ্বসেরাদের বাংলাওয়াশ করল টাইগাররা

আশা জাগিয়েও পারল না ইংল্যান্ড। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতেও বাংলাদেশের বিপক্ষে হার মানল জস বাটলারের দল। ফলে হোয়াইটওয়াশের বেদনায় পুড়তে হলো টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়নদের। মঙ্গলবার (১৪ মার্চ) মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ১৬ রানে হারায় বাংলাদেশ। আগে ব্যাট করে ২ উইকেটে ১৫৮ রান তুলে লিটন-শান্তরা। জবাবে ৬ উইকেটে হারিয়ে ১৪২ রানে থামে সফরকারিদের ইনিংস।

চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টি ও মিরপুরে দ্বিতীয় টিয়োন্টি জয়ের পর আগেই সিরিজ নিশ্চিত করে নিয়েছিল বাংলাদেশ। মঙ্গলবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ১৬ রানের জয় তুলে নিয়ে ইংলিশদের টি-টোয়েন্টিতে দুঃস্বপ্নের এক সিরিজ উপহার দিল টাইগাররা।

এর আগে, বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে বাংলাওয়াশ করার লক্ষ্য নিয়ে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল স্বাগতিকরা। ব্যাট করতে নেমে ওপেনিংয়ে উড়ন্ত সূচনা পেয়েছিল টাইগাররা। তবে ওপেনার রনি বিদায় নিলেও একপ্রান্ত আগলে রেখে নাজমুল হোসেন শান্তকে নিয়ে দলকে টেনে নিয়ে যান লিটন। নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেটে সাকিব আল হাসানের দলের সংগ্রহ দাঁড়ায় ১৫৮ রান।

ম্যাচে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই বাউন্ডারি মেরে নিজের মনোবল চাঙা করেন রনি তালুকদার। পাওয়ার প্লে শেষে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ৪৬ রান। পাওয়ার প্লের পরই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। জীবন পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হন রনি তালুকদার। আদিল রশিদের করা অষ্টম ওভারে এসে তার হাতেই ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রনি। সাজঘরে ফেরার আগে ২২ বলে তিন চারে ২৪ রান করেন এই ডানহাতি ব্যাটার।

তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে লিটনের সঙ্গে জুটি বাঁধেন সিরিজ জুড়ে দুর্দান্ত ব্যাট করা নাজমুল হোসেন শান্ত। দুজন মিলে ইংলিশ বোলারদের ওপর চড়াও হন। ১০ ওভার শেষে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় এক উইকেটে ৭৭ রান। পরে রেহান আহমেদের ওভারে নিজের ক্যারিয়ারের দশম ফিফটি পূরণ করেন লিটন। তবে শুরুর সেই আক্রমণ শেষ দিকে টেনে নিয়ে যেতে পারেননি বাংলাদেশের ব্যাটাররা। ইংলিশদের বোলিং তোপে ক্যারিয়ার সেরা ৭৩ রানে ফেরেন লিটন। বিদায়ের আগে শান্তর সঙ্গে তৃতীয় উইকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ জুটি গড়েন লিটন। এরপর অর্ধশতকের দিকেই আগাচ্ছিলেন শান্ত। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৫৮ রানেই থামে টাইগারদের হোয়াইটওয়াশ মিশনের লক্ষ্য। বাংলাদেশের হয়ে পুরো সিরিজজুড়ে আলো ছড়ানো শান্ত ৩৬ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭ রান করেন, আর কাপ্তান সাকিবের অবদান ৬ বলে ৪ রান।

Back to top button