জাতীয়

কুকুর প্রতি ৫০০ টাকা কর দিতে হবে ঢাকা দক্ষিণ সিটি কপরোশনকে!

এখন থেকে ঢাকা দক্ষিণ সিটি কপরোশনের আওতায় কুকুর পালন করলে প্রতি কুকুরের জন্য ৫০০ টাকা বার্ষিক কর দিতে হবে। এ ছাড়া ঘোড়া ও হরিণ পালনে প্রতিটির জন্য কর দিতে হবে ১ হাজার টাকা। পশু পালনের জন্য নতুন কর নিয়ম চালু করেছে ডিএনসিস। প্রতিটি পোষা প্রাণীর জন্য বার্ষিক কর দিতে হবে।

‘সিটি কর্পোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬’-এর গণবিজ্ঞপ্তি অনুসারে পোষা প্রাণীর মালিকদেরকে স্ব স্ব অঞ্চলের রাজস্ব বিভাগের বিবিধ আদায় শাখায় উল্লিখিত হারে কর এবং এ করের উপর ১৫ শতাংশ ভ্যাট প্রদান করতে অনুরোধ করা হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের তথ্যানুযায়ী, দক্ষিণ সিটির আওতায় ১২৮টি পোষা কুকুর, ১৪৫টি হরিণ এবং ৪৬টি ঘোড়া রয়েছে।

এদিকে সিটি কর্পোরেশন ইতিমধ্যে এসব পোষা জন্তুর মালিকদের চিঠি দিয়ে করের বিষয়টি অবহিত করেছে। ঢাকা দক্ষিণের ডেপুটি চিফ রেভেনিউ অফিসার শাহজাহান আলী গণমাধ্যমকে বলেন, সিটি কর্পোরেশন আদর্শ কর তফসিল অনুযায়ী কর্পোরেশনের আওতাধীন প্রতিটি পোষা প্রাণী (কুকুর, হরিণ ও ঘোড়া) পালনের ক্ষেত্রে কর নির্ধারিত রয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে এর আগে কখনও এক্ষেত্রে কর আদায় হয়নি। চলতি অর্থবছরেই প্রথম পোষা জন্তুর ক্ষেত্রে কর আদায় শুরু হয়েছে। ইতিমধ্যে ২৭টি পোষা প্রাণীর মালিক কর জমা দিয়েছেন বলে জানান তিনি।

তবে ঢাকা দক্ষিণ সিটির এমন সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন পশুপ্রেমী ও বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমন সিদ্ধান্ত প্রাণী পুস্তে মানুষকে নিরুৎসাহিত করবে। উন্নত বিশ্বকে অনুসরণ করে শুধু কর আরোপ করলে মানুষ প্রাণী পুষতে আগ্রহ হারাবে।

Back to top button