তথ্য ও প্রযুক্তি

এক চার্জে ১৩৫ কিলোমিটার চলবে ই-বাইক

ভারতের দু-চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা পিওর ইভি তাদের নতুন ই-বাইক আনছে বাজারে। নতুন ই-বাইকের নাম পিওর ইভি ইকোড্রাফট। এই বৈদ্যুতিক মোটরসাইকেলটি একবার চার্জে ১৩৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে বলেই দাবি সংস্থার।

পিওর ইভির নতুন বাইকটি ডিজাইনের দিক থেকে এই ইকোড্রিফ্ট ই-বাইকটি অনেকটাই বেসিক কমিউটার মোটরসাইকেলের মতো। অ্যাঙ্গুলার হেডল্যাম্প, ফাইভ-স্পোক অ্যালয় হুইল, সিঙ্গেল-পিস সিট ইত্যাদি রয়েছে। বাইকটিতে দেওয়া হয়েছে ৩.০ কিলোওয়াটের একটি ব্যাটারি। এই ব্যাটারি প্যাকটি AIS 156 সার্টিফায়েড।

সংস্থার তরফে দাবি করা হচ্ছে, একবার চার্জে ১৩৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে বাইকটি। তবে এই ই-বাইকের সর্বাধিক স্পিড ঘণ্টায় ৭৫ কিলোমিটার। মোট চারটি কালার ভ্যারিয়েন্টে ই-বাইকটি পাওয়া যাবে: কালো, ধূসর, নীল এবং লাল।

আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারি থেকেই বাজারে পাওয়া যাবে এই নতুন ই-বাইকটি। অনেকেই মনে করছেন হোন্ডার নতুন ই-বাইকের সঙ্গে বেশ ভালোই প্রতিযোগিতা করবে। পিওর ইভি তার পণ্য ভারত, বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রপ্তানি করছে এবং দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বাজারে সম্প্রসারণের পরিকল্পনা করছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Back to top button