সিলেট

গোপালগঞ্জের নমিতা লিবিয়া হয়ে সিলেটে, জীবনের গল্পের শেষ কোথায়?

ওয়েছ খছরুঃ নমিতার গল্পের শুরু সুদূর প্রবাসের লিবিয়ার বেনগাজীতে। যুদ্ধকালীন সময়ে নার্স হিসেবে কর্মরত ছিলেন তিনি। পরিবারে অভাব ছিল না। এরপরও মানবতার তাগিদে ঝুঁকি নিয়ে কাজ করছিলেন তিনি। সঙ্গে ছিলেন বাংলাদেশের আরও অনেক নার্স। ২০১০ সালে বেনগাজীতে থাকা অবস্থায় কুমারী নমিতার জীবনের নতুন গল্প শুরু হয়। পুরো নাম নমিতা রানী বিশ্বাস। বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। পরিবারের ছোট মেয়ে হওয়ায় সবার আদরের তিনি। সব সময় থাকতেন হাসি-খুশি।

মানবতার কাছে জীবনের তাগিদ ছিল না। নিজের মতোই চলতেন। বন্ধু হিসেবে পেয়েছিলেন বাংলাদেশ থেকে যাওয়া পুরুষ-মহিলা নার্সদের। সবার সঙ্গে মিলেমিশে থাকতেন তিনি। সহকর্মী ছিলেন মহেষ বিশ্বাস। বাড়ি সিলেটের জকিগঞ্জে। নমিতার ভাষায়- সুদূর প্রবাসে মহেষ নীরবে নমিতার প্রেমে হাবুডুবু খাচ্ছিলেন। বিষয়টি টের পেয়েছিলেন নমিতা। প্রেম কিংবা বিয়ে কোনো আহ্বানেই সাড়া দেননি। একদিন মহেষ অতি মাত্রায় ঘুমের ওষুধ সেবন করে ফেলেন। এতে ভড়কে যান সহকর্মীরা।

নমিতার সাড়া না পাওয়া মহেষের এ জীবনবাজির খেলায় সহকর্মীরা ভড়কে যান। নমিতার কাছে বিষয়টি বিবেচনার অনুরোধ করেন। অবশেষে নমিতার সাড়া মিলে। লিবিয়ার বেনগাজীতেই তারা বিয়ের বন্ধনে আবদ্ধ হয়ে পড়েন। এরপর থেকে একসঙ্গেই বসবাস শুরু করেন। এর মধ্যে ২০১৩ সালে দেশে এসে ঢাকায় বাংলাদেশের আইন সম্মতভাবে বিয়ে করেন দু’জন। সুখেই চলছিল তাদের সংসার। তবে এক সময় মহেষের চাল-চলন নিয়ে বিব্রত হয়ে পড়েন সবাই। তুচ্ছ ঘটনায় বেনগাজীতে লোকজনকে মারধর করে পুলিশের হাতে আটকও হয়েছিলেন। নমিতাই তাকে ছাড়িয়ে নিয়ে আসেন।

এক পর্যায়ে জড়িয়ে যান আদম ব্যবসা সহ নানা ব্যবসায়। কিন্তু সবখানেই বিতর্কিত হন মহেষ। এতে করে তার লিবিয়ায় থাকাই দায় হয়ে পড়েছিল। ২০১৫ সালের দিকে লিবিয়ার পাঠ শেষ করে মহেষ চলে আসেন দেশে কিন্তু নমিতা থেকে যান চাকরিতে। মহেষ দেশে এসে নমিতার কাছে টাকা-পয়সা দাবি করেন। একসঙ্গে থাকার সময়ও নমিতা দেশে পাঠাতে তার আয়ের একাংশ মহেষকে দিতেন।

এ কারণে মহেষ দেশে আসার পর নমিতা তাকে মাসে মাসে টাকা পাঠাতেন।এরই মধ্যে মহেষ সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নার্সের চাকরি নেন। এবং জড়িয়ে পড়েন অপর নারীর সঙ্গে সম্পর্কে। প্রিয়লক্ষ্মী নামের ওই নারীও একজন নার্স। নমিতা প্রবাসে থাকা অবস্থায় ২০১৬ সালের শেষদিকে প্রিয়লক্ষ্মীর সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন মহেষ।

বিষয়টি জানার পর বেনগাজী থেকে ২০১৭ সালের প্রথমে দেশে আসেন নমিতা। করেন প্রতিবাদ। সিলেটে এসে প্রতিবাদ করেও কোনো লাভ হয়নি। উল্টো জীবন শঙ্কায় পড়ে তার। এরপর নিজ এলাকা কোটালীপাড়ায় ফিরে গিয়ে গোপালগঞ্জ আদালতে নারী নির্যাতন আদালতে মামলা করেন। এ মামলায় ওয়ারেন্ট ইস্যুর পর গ্রেপ্তার হন মহেষ। কারাভোগও করেন।

এরপর নমিতার সঙ্গে সমঝোতার মাধ্যমেই জেল থেকে ছাড়া পান। স্ত্রী হিসেবে ঘরে তুলে সংসার করবেন এমন আশ্বাসে বিশ্বাস নিয়ে নমিতা মামলা প্রত্যাহার করেন। বিষয়টি জানাজানি হয় উভয় পরিবারে। তারাও সংসারের দ্বন্দ্ব মেটাতে এগিয়ে আসেন। এরপর নমিতাকে নিয়ে সিলেটে আলাদা সংসার পাতেন মহেষ।

সব ভুলে নমিতা নতুন করে শুরু করেন। কিন্তু ছুটি ফুরিয়ে যাওয়ায় কয়েক মাস থাকার পর নমিতা চলে যান বেনগাজীতে। সেখানে গিয়ে কয়েক মাস অবস্থান করেন।এরপর স্বামীর টানে চাকরিতে ইস্তফা দিয়ে তিনি চলে আসেন সিলেটে। নমিতা ও মহেষ মিলে নগরের পাঠানটুলা এলাকায় বাসা ভাড়া নিয়ে বসবাস শুরু করেন।

নমিতা জানান- ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত একসঙ্গেই তিনি ছিলেন মহেষের সঙ্গে। বার বার তিনি অন্তঃসত্ত্বা হয়েছেন। কিন্তু সন্তান নিতে পারেননি। কখনো ভাতের সঙ্গে ওষুধ খাইয়ে, আবার কখনো তলপেটে লাথি সহ নির্যাতন চালিয়ে তার গর্ভের সন্তান নষ্ট করা হয়। বার বারই ডাক্তারের কাছে গিয়ে তাকে এবরসন করাতে হয়েছে। এতে করে নমিতা মর্মাহত হন। স্বামীর এই আচরণে তিনি ক্ষুব্ধ থাকলেও সংসার টিকিয়ে রাখার জন্য প্রতিবাদ করেননি। ২০২১ সালে একবার অন্তঃসত্ত্বা হলে তিনি প্রতিবাদ শুরু করেন। আর তখন থেকেই তার উপর চলে আসে নির্যাতনের স্টিম রোলার। মহেষের সঙ্গে একাই বাসায় থাকতেন নমিতা।এই সময়ে মহেষ তাকে নানা ভাবে নির্যাতন করতো। কখনো কখনো তিনতলা থেকে লাথি দিতে দিতে নিচে নামিয়ে আনতো। আবার ঘরের মধ্যে মুখে গামছা বেঁধে নির্যাতন করতো।

এতে করে নমিতার জীবন বিষিয়ে উঠেছিল। নগরের সুবহানীঘাটের একটি ক্লিনিকে নার্সের দায়িত্বে থাকা নমিতা চাকরি ছেড়ে আইনি লড়াই শুরু করেন। ইতিমধ্যে তিনি সিলেট ও গোপালগঞ্জে দু’টি মামলা করেছেন। একটি নারী নির্যাতন ও অপরটি যৌতুকের মামলা। মামলায় কারাবরণ করে মহেষ বেরিয়ে এসেছে। নিঃস্ব নমিতা এখন ঘুরছেন ন্যায় বিচারের আশায়।

তবে-নমিতার অভিযোগের প্রেক্ষিতে ওসমানী হাসপাতাল কর্তৃপক্ষ মহেষকে গত ৬ মাস ধরে ওএসডি করে রেখেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।একই সঙ্গে ব্যবস্থা গ্রহণের সুপারিশপত্র গ্রেরণ করা হয়েছে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে। মহেষের পক্ষে তদবিরে আছেন নার্সেস এসোসিয়েশনের কয়েকজন নেতা। তারা মহেষকে রক্ষা করতে ঢাকা-সিলেটে দৌড়ঝাঁপ করছেন।

এ কারণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ আমলে নিচ্ছে না নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর-এমন অভিযোগ নির্যাতনের শিকার নমিতার।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক রিনা বেগম জানিয়েছেন-মহেষের ঘটনা দপ্তর থেকে যা জানার ছিল আমরা তা পাঠিয়ে দিয়েছি। সিদ্বান্ত নেবে অধিদপ্তর। বিষয়টি দাপ্তরিক। এ কারণে সবকিছু বলা যাচ্ছে না বলে জানান তিনি।

নমিতা দাবি করেন-বিদেশে থাকাবস্থায় ও দেশে ফিরে মহেশ বিশ্বাস সংসারের নামে স্ত্রী নমিতা রাণীর বিদেশ থেকে কষ্টার্জিত প্রায় ৭৫ লাখ টাকা আত্মসাৎ করেন। মহেষ বিশ্বাস কৌশলে স্ত্রী নমিতার ৬ বার গর্ভপাতও ঘটান এবং তার কাছে বড় অংকের যৌতুক দাবি করতে থাকেন।এখন নিঃস্ব তিনি। কোথায় যাবেন। জীবন, যৌবন সবই দান করলেন মহেষক। কষ্টের জমানো টাকাও দিয়ে দিলেন। এরপরও মহেষ তার জীবনকে অন্ধকার করে দিয়েছে। তিনি এখন বিচার চান।এ কারণেই বিচারের জন্যই এখন ঘুরছেন।

তবে-মহেষ রায় এসব বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। আইনি বিষয় আদালত ও দাপ্তরিক বিষয় দপ্তর দেখবে বলে জানান তিনি। এর বেশি তার কোনো বলার নেই। তবে-তার স্ত্রী ও সন্তান রয়েছে বলে দাবি করেন মহেষ। লিবিয়া থেকে ফিরে এসে বিয়ে করেছেন বলেও জানান। সৌজন্যঃ মানবজমিন

Back to top button