সুনামগঞ্জ

ছাতক-গোবিন্দগঞ্জ সড়ক যেনো মগের মুল্লুক, ভাড়ার ব্যাপারে সরকারি নিয়মের তোয়াক্কা নেই

ছাতক প্রতিনিধিঃ ছাতকে সিএনজি চালিত অটোরিকশার (ফোরস্ট্রোক) ভাড়া নিয়ে নৈরাজ্যের সৃষ্টি হয়েছে। এ নিয়ে যাত্রীদের সাথে চালকদের অসৌজন্যমূলক আচরণের জেরে একাধিক বার হাতা-হাতির ঘটনাও ঘটেছে।

কোনো প্রকার নিয়মনীতি ছাড়াই চালকরা তাদের ইচ্ছেমতো ভাড়া বৃদ্ধি করে যাত্রীদের হয়রানি করে যাচ্ছে। সাধারণ যাত্রীরা অনেকটা জিম্মি এসব পরিবহন শ্রমিকদের কাছে। স্থানীয় প্রশাসনের উদাসীনতার কারণে এখানে গাড়ি চালকদের নৈরাজ্য চরমে পৌঁছেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে অনেক লেখালেখি হয়েছে। কিন্তু এসবে প্রশাসনের কেউ নজর দিচ্ছেনা।যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায়ের ক্ষেত্রে চালকরা অনেকটা মগেরমুল্লুকের মতোই চালিয়ে যাচ্ছেন। ছাতক-গোবিন্দ গঞ্জ সড়কের সাড়ে ১১ কিলোমিটার রাস্তায় গত ১০ দিন ধরে ৩০ টাকা ভাড়ার স্থলে ৪০ টাকা করে আদায় করছে সি এন জি চালকরা। অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে সিএনজি চালক ও যাত্রীদের হাতা- হাতির ঘটনা ঘটেই যাচ্ছে।

বিগত কয়েক বছরে ছাতক-গোবিন্দগঞ্জ সড়কের প্রায় সাড়ে ১১ কিলোমিটার রাস্তায় ভাড়া কয়েক ধাপে তিনগুন বৃদ্ধি করা হয়েছে। ২০০৮ সালে ছাতক থেকে গোবিন্দগঞ্জ পর্যন্ত সি এন জিতে যাত্রী ভাড়া ছিলো ১৩ টাকা। সড়ক ভাঙার অজুহাতে ১৩ টাকার ভাড়া থেকে কয়েক বছরে তা ৩০ টাকা পর্যন্ত বৃদ্ধি করে সিএনজি চালকরা। ব্রিজ সহ সড়ক সংস্কারের কাজ শেষ হলেও ভাড়া কমিয়ে আনা হয়নি কখনো ।

এদিকে গত ১০ দিন ধরে কোনো কারণ ছাড়াই যাত্রীদের কাছ থেকে ৩০ টাকার স্থলে ৪০টাকা করে ভাড়া আদায় করছে সি এন জি চালকরা। পরিক্ষা মূলকভাবে কয়েকদিন যাত্রীদের জিম্মি করে ভাড়া আদায়ের পর এটিকে জায়েজ করার জন্য ছাতক-গোবিন্দগঞ্জ রোডসহ আরও কয়েকটি রোডে সিএনজি ভাড়া বৃদ্ধি করেছে তারা।

এ ক্ষেত্রে গত ৭ সেপ্টেম্বর সুনামগঞ্জ জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের প্যাডে ভাড়া বৃদ্ধির একটি বিজ্ঞপ্তি প্রচার করে পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ। যদিও ভাড়া বৃদ্ধির ক্ষেত্রে পরিবহন শ্রমিক সংগঠনের কোনো এখতিয়ার নেই৷ তার পর ও জোরে- সুরে তারা তাদের এ কার্যক্রম অব্যাহত রেখেছে।

বিজ্ঞপ্তি প্রচারের পর স্থানীয়রা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এর তীব্র সমালোচনা করেন৷ আসন্ন পরিবহন শ্রমিক ইউনিয়নের নির্বাচনকে সামনে রেখে শ্রমিকদের সমর্থন পেতে অযাচিতভাবে এই ভাড়া বৃদ্ধি করা হয়েছে বলে স্থানীয়রা মন্তব্য করেন। প্রশাসন দ্রুত এ ব্যাপারে হস্তক্ষেপ না করলে যেকোনো সময় এ নিয় বড় ধরনের দূর্ঘটনা ও ঘটে যেতে পারে।

ছাতক – গোবিন্দগঞ্জ সড়কে ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সাধারণ যাত্রীদের উদ্যোগে কালারুকা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আগামী ১৩ সেপ্টেম্বর এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে৷

শ্রমিক ইউনিয়নের ভাড়া বৃদ্ধি করার বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রচার হওয়ার পর আতিকুর রহমান রিয়াদ নামের একজন মন্তব্য করেন ‘ভাড়া বৃদ্ধি করার এখতিয়ার গাড়ি চালকের? অন্যায় যে করে আর অন্যায় যে সহে, তব ঘৃণা তারে যেন তৃণসম দহে, সমান দোষ আমারও”

এ রোডের যাত্রী পংকজ চৌধুরী মন্তব্য করেন, ‘কোন জবাবদিহিতা নেই, যার যা খুশি তাই করছে এখন, এই যে উনারা ভাড়াটা বাড়ালো এইটা কতটুকু যৌক্তিক, একদম মগের মুল্লুক হয়ে গিয়েছে, কি সুন্দর পুঁথিগত কথা উনারা নাকি ২০১৫ সালের পরে আর কোন ভাড়া বাড়াননি, তাহলে ৬০ টাকা থেকে হঠাৎ করে সিলেটের ভাড়া ১৩০ টাকা হলো কিভাবে , সাধারণ জনগণ তো উনাদের কাছে জিম্মি এটা মানি ,কিন্তু প্রশাসনও কি জিম্মি, নাকি শস্যের মধ্যে ভূত। আসুন সবাই মিলে এই সিএনজি গাড়িগুলোকে বয়কট করি, আমরা বাস গাড়ি ব্যবহার করি কয়েকদিন দেখবেন এমনিতেই সুরসুর করে সব ঠিক হয়ে যাবে।”

হক হাবিবুর রহমান নামের একজন মন্তব্য করেন, ‘প্রশাসন এর থেকে ভাগ পায়, এরজন্য তারা কোনো কিছুর তোয়াক্কা না করে ভাড়া ভাড়ায়, সাধারণ জনগণের গলা কাটা দেয়৷’

সুনামগঞ্জ জেলা সিএনজি চালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং ১৬৯৩ এর সভাপতি আফতাব উদ্দিন জানান, গাড়ির যন্ত্রপাতির দামসহ সকল পন্যের দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়াও বৃদ্ধি করা হয়েছে।

Back to top button