সিলেট

সিলেটে মাংস ব্যবসায়ীদের ধর্মঘট প্রত্যাহার

নিউজ ডেস্কঃ  চারদিন পর ধর্মঘট প্রত্যাহার করে নিলেন সিলেটের মাংস ব্যবসায়ীরা। মেয়রের আশ্বাসে সোমবার (১১ এপ্রিল) থেকে খুলছে সিলেটের মাংসের দোকানগুলো।

এরপর মঙ্গলবার (১২ এপ্রিল) মাংস ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসে দাম নির্ধারণ করে দেবেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরী।

সিলেট মহানগর মাংস ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুল খালিক বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সিসিক মেয়রের আশ্বাসের প্রেক্ষিতে আজ সোমবার থেকে মাংসের দোকান খোলা রাখা হবে। তবে মূল্য নির্ধারণে মঙ্গলবার মেয়রের সঙ্গে বৈঠকে বসা হবে। দাম নির্ধারণের আগ পর্যন্ত লোকসান দিয়ে হলেও মেয়রের সম্মানার্থে ৬শ’ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি করবো।’

সমিতির সভাপতি লালু মিয়া বলেন, করোনাকালে চরম ক্ষতির শিকার হয়েছি আমরা। এখন গরু-ছাগলের দাম বাড়ায় একটু বেশি দামে মাংস বিক্রি করতে হয়েছে।এ জন্য সিসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জরিমানাও করেছেন।

তিনি বলেন, অন্যান্য জেলার সঙ্গে সঙ্গতি রেখে মাংসের দাম ধার্য করে দেওয়ার দাবিতেই দোকান বন্ধ রেখে ধর্মঘট করেন তারা। তবে পরবর্তীতে ম্যাজিস্ট্রেট দিয়ে যেনো তাদের হয়রানী না করা হয়, এ জন্য অনুরোধ জানান তিনি।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, পবিত্র মাহে রমজানে মাংস বিক্রেতা-ভোক্তাদের মানবিক দিক বিবেচনায় নিয়ে ব্যবসায়ীদের দাবির বিষয়টি বিবেচনায় নিয়েছেন মেয়র মহোদয়। অন্যান্য জেলার সঙ্গে সংগতি রেখে মাংসের দাম নির্ধারণ করে দেওয়া হতে পারে। তবে মেয়রের আশ্বাসের প্রেক্ষিতে তারা আশ্বস্থ হয়ে সোমবার থেকে মাংস ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন।

প্রসঙ্গত, সিলেট সিটি করপোরেশন (সিসিক) গরুর মাংসের দাম ৬০০ টাকা ধার্য্য করে দিলেও অতিরিক্ত মূল্য নেওয়ায় ৩ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এর প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) থেকে ধর্মঘট আহ্বান করেন।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের দাবি ছিল গরুর মাংস কেজিতে আরো ৫০ টাকা বাড়িয়ে সাড়ে ৬শ’ করা। আর খাসির মাংস ৮শ’ থেকে সাড়ে ৯শ’টাকা ধার্য্য করে দেওয়া। নয়তো তাদের লোকসান হবে। তবে তাদের দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে নগর কর্তৃপক্ষ।

নগর কর্তৃপক্ষ বলছে, তারা একবার দাম বাড়ালে ফের কমাবেন না। যদি তারা কথা দেন, রোজার পর দাম কমবেন, তবেই তাদের সঙ্গে আলোচনায় বসা যেতে পারে। অন্যথায় ধার্য্যকৃত দামের চেয়ে বেশি রাখলে জরিমানা গুনতে হবে। অবশেষে মাংসের দাম বাড়ানো সিসিক কর্তৃপক্ষের উপর ছেড়ে দিয়েই ধর্মঘট প্রত্যাহার করে নেন মাংস ব্যবসায়ীরা।

Back to top button