মৌলভীবাজারকুলাউড়া

কুলাউড়ায় সংরক্ষিত বনাঞ্চল দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ

কুলাউড়া প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়ায় খাসিয়া কর্তৃক সামাজিক বনায়নের উপকারভোগীদের মামলা দিয়ে হয়রানি ও জবরদখলকৃত সংরক্ষিত বনাঞ্চল দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। উপজেলার কর্মধা ইউনিয়নের সর্বস্তরের নাগরিকবৃন্দের উদ্যোগে শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে স্থানীয় হায়দরগঞ্জ বাজারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্যকালে হারিছ আলী, সৈয়দ আব্দুল বাছিত, ইছরাইল আলী, মো. রফিক আলী, আছকির আলী, ফারুক মিয়াসহ অনেকে বলেন, খাসিয়াদের একটি সংঘবদ্ধ চক্র পানজুমের নামে সংরক্ষিত বনাঞ্চলের ভূমি টাকা নিয়ে বেচাকেনা করছে। অবিলম্বে এসব বন্ধ না করলে বাঁশমহাল, গাছমহাল কিংবা বন্যপ্রাণী কিছুই থাকবে না বনে। এমনকি সংরক্ষিত বনাঞ্চল (ডিপ ফরেস্ট) বলতে আর কিছু থাকবে না। খাসিয়ারা গোটা বনাঞ্চল তাদের দখলে নিতে চায়। নিজেরা পান কেটে সামাজিক বনায়নের উপকারভোগীদের নামে মামলা দেয়। খাসিয়াদের অন্যায় কাজে বাঁধা দেয়ায় সংশ্লিষ্ট বনকর্মকর্তার বদলী দাবি করে। খাসিয়াদের নেতৃত্বদানকারী বাবলী তালাং, সিলভেস্টার পাঠাং ও হেনরি তালাং টু খাসিয়াকে আটক করলে সংরক্ষিত বন জবরদখল বন্ধ হয়ে যাবে।

বক্তারা আরও বলেন, সাম্প্রতিক সৃষ্ট বিরোধ নিয়ে প্রশাসন উভয়পক্ষকে নিয়ে বসে একটি দিক নির্দেশনা দেয়। কিন্তু সেই নির্দেশনা অমান্য করে গোটা সিলেট বিভাগ থেকে ভাড়া করা লোক দিয়ে মানববন্ধন করে নিরীহ উপকারভোগীদের বিরুদ্ধে মিথ্যাচার করেছে খাসিয়ারা। সামাজিক বনায়নের সৃজিত সেই জায়গা এখনও খাসিয়ারা জবর দখল করে রেখেছে। উপকারভোগীরা সরকারের সামাজিক বনায়ন প্রকল্প বাস্তবায়নে কাজ করে। কিন্তু প্রশাসন সেই সরকারি কাজে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে মামলা নিয়েও হয়রানি করছে।

এছাড়া অবিলম্বে মুরইছড়া ইকোপার্ক বাস্তবায়নেরও জোর দাবি জানান বক্তারা। মুরইছড়া ইকোপার্ক বাস্তবায়ন হলে এবং খাসিয়াদের জবরদখল বন্ধ হলে সরকার বাঁশ ও গাছমহাল থেকে বছরে কোটি কোটি রাজস্ব আয় করতে পারবে। মানববন্ধন শেষে এক বিক্ষোভ মিছিল স্থানীয় হায়দরগঞ্জ বাজার প্রদক্ষিণ করে।

Back to top button