বড়লেখা

বড়লেখায় ক্ষতিগ্রস্ত খাসিয়াপুঞ্জি পরিদর্শনে নাগরিক সমাজের প্রতিনিধি দল

আব্দুর রব॥ বড়লেখায় ক্ষতিগ্রস্ত খাসিয়াপুঞ্জি পরিদর্শন করেছেন নাগরিক সমাজের প্রতিনিধি দল। ৮ জুন মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিনিধি দলের সদস্যরা আগারপুঞ্জি ও বনাখালাপুঞ্জির ক্ষয়ক্ষতি ঘুরে দেখেন। এসময় তারা আগারপুঞ্জির মন্ত্রী (পুঞ্জিপ্রধান) সুখমন আমসে ও বনাখালাপুঞ্জি নারী মন্ত্রী (পুঞ্জিপ্রধান) নরা ধারের সঙ্গে কথা বলেন এবং তাদের কাছ থেকে পানগাছ কর্তন ও জুম দখলের বর্ণনা শোনেন।

প্রতিনিধি দলে ছিলেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস,বাংলাদেশ আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবাইদা নাসরিন কণা, লেখক ও গবেষক পাভেল পার্থ, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহা তানজীম তিতিল, বাপা’র প্রতিনিধি মো. আমিনুর রসুল বাবুল, এক্টিভিস্ট মাসুদ আলম, সমকালের নিজস্ব প্রতিবেদক তন্ময় মোদক ও আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ প্রমুখ।

পুঞ্জি পরিদর্শন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, একটি রাষ্ট্র কতটা ভালো চলে তা মাপার গজকাটি হলো সে রাষ্ট্রে ধর্মীয় সংখ্যালঘু কিংবা জাতিগত সংখ্যালঘু কতটা ভালো আছে। তার ওপর নির্ভর করে। তারা যদি ভালো থাকে তাহলে ধরে নেওয়া যায় সংখ্যাগরিষ্ঠ মানুষও ভালো আছে। এখানে দুটি ঘটনার খবর পেয়ে আমরা এসেছি। এই খবরগুলো আমাদের মন খারাপ করে দিয়েছে। পানগাছ কর্তন এবং জুম দখলে জড়িতদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে প্রশাসনের প্রতি দাবি জানাচ্ছি। পাশাপাশি তারা যেন নিরাপদে পানচাষ করতে পারেন সে নিরাপত্তাটুকু তাদের দিতে হবে। এছাড়া খাসিদের ভূমি সমস্যা সমাধানে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানাচ্ছি।

Back to top button