বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে আর্থিক সংকটে থেমে আছে মিনহাজ মাঝির মেয়ের লেখাপড়া

মহসিন রনি- কুশিয়ারা নদীর পাশে বিয়ানীবাজার উপজেলার কুড়ারবাজার ইউনিয়নের বৈরাগীবাজার খেয়া ঘাটে বংশ পরম্পরায় নৌকার মাঝি হিসেবে চল্লিশ বছর থেকে মানুষকে পারাপার করছেন মিনহাজ উদ্দিন (৬৫)। আধুনিকতার ছোয়ায় সড়ক পথে ঝুকছেন এই অঞ্চলের মানুষ ফলে অনেকেই এখন যাতায়াতের মাধ্যম হিসেবে ব্যাবহার করছেন না নদী পার হওয়ার গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাধ্যম নৌকা। আর তাতেই কপাল পুড়ছে স্থানীয় মাঝিদের।

মিনহাজ উদ্দিনের বাড়ি উপজেলার কুড়ারবাজার ইউনিয়নের পূর্ব লাউঝারি। আবেগে কেঁদে জানান তার অসহায়ত্বের কথা, দুই ছেলে এক মেয়ে নিয়ে সুখের সংসার হলেও সন্তানরা বড় হওয়ার সাথে নৌকা চালিয়ে তাদের পড়ালেখার খরচ বহন করা সম্ভব হয়নি মিনহাজ উদ্দিনের। তাই তো এসএসসি পরিক্ষায় উত্তীর্ণ মেয়েকে আর্থিক সংকটে কলেজে ভর্তি করতে পারেননি তিনি। কিস্তি তুলে বড় ছেলেকে স্থানীয় বৈরাগীবাজার কলেজে ভর্তি করলেও প্রবল ইচ্ছা থাকা স্বত্তেও বড় মেয়ে হুছনা এখন বঞ্চিত শিক্ষা গ্রহণ থেকে।

আবেগে আপ্লুত হয়ে মিনহাজ উদ্দিন বলেন, এখন আগের তুলনায় কেউ নৌকা দিয়ে পারাপার হয়না। প্রতিদিন দুই তিনশো টাকা আয় করে পরিবার চালাতে পারি না, ছেলে মেয়ের পড়া লেখার খরচ চালাবো কি। তবে কারো সহযোগিতা পেলে আমার মেয়ের ইচ্ছা পুরণ করতে পারবো।

জেটি ঘাটে প্রতিদিনই গল্প করে দিন পার করে দেন মিনহাজ উদ্দিন। তিনি স্বপ্ন দেখেন একদিন তার ছেলে বড় হয়ে তার সব দুঃখ কষ্ট লাঘব করবে তবে চাইলেও আর্থিক সংকটের কারনে বড় মেয়েকে আর লেখা পড়া করাতে পারবেননা। এভাবেই মাঝিদের জীবনের অনেক গল্পই অপ্রকাশিত থাকে তবে সত্যিকার অর্থে এরাই সমাজের নায়ক।

Back to top button