প্রবাস

ইস্ট লন্ডন মসজিদে এবার একসাথে তারাবিহ পড়ছেন ১০ হাজার মুসল্লী

আশফাক জুনেদ, লন্ডন:

পবিত্র মাহে রমজান উপলক্ষে যুক্তরাজ্যের বাঙালি কমিউনিটির অন্যতম বৃহৎ জামে মসজিদ ইস্ট লন্ডন মসজিদের মুল হল-সংলগ্ন সম্প্রসারিত অংশ খুলে দেওয়া হয়েছে। যার ফলে এখন মসজিদে একসাথে প্রায় ১০ হাজার মুসল্লী জামায়তের সাথে তারাবির নামাজ আদায় করতে পারছেন। তবে পুরোপুরি কাজ শেষ না হওয়ায় রমজানের পরপরই নতুন এই হল বন্ধ করে দেওয়া হবে। গত ৮ মার্চ শুক্রবার সকালে জুমার নামাজের আগে সম্প্রসারিত অংশ অনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয় ।

মসজিদ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মুসল্লীদের কথা চিন্তা করে কাজ শেষ না হলেও সম্প্রসারিত নতুন হল সাময়িক খুলে দেওয়া হয়েছে। এতে করে নারী পুরুষ মিলে প্রায় ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমানেরা নামাজ আদায় করতে পারবেন। এখন থেকে মুসল্লিরা যে যেখানে দাঁড়াবেন, স্বস্থান থেকে ইমামকে সরাসরি দেখতে পারবেন । প্রতি বছরের মতো এবারও রামাদ্বানে ইস্ট লন্ডন মসজিদে থাকছে নানা আয়োজন, মুসল্লিদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তারাবিহের নামাজ পড়ানোর জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হাফিজ ও আলেমগন এসেছেন। মাসজুড়ে মুসল্লীদের জন্য থাকছে বিষয়ভিত্তিক আলোচনা, ফ্রি-ইফতারী, ইতেকাফ, ঈদুল ফেতরের জামাত ও ফিতরা প্রদানের ব্যবস্থাসহ নানা আয়োজন। এ বছর তারাবির নামাজ পড়ানোর জন্য ৩ জন ইমামকে মিসর থেকে আনা হয়েছে৷ তারা হলেন শায়খ মু’তাজ আল গানাম, শায়খ হাজেম সাইফ ও শায়েখ আবদুর রহমান ইব্রাহিম।

এ বিষয়ে ইস্ট লন্ডন মসজিদের সিইও জুনাইদ আহমেদ গণমাধ্যমকে বলেন, রমজানে আমাদের কমিউনিটির জন্য মসজিদের সম্প্রসারিত অংশ সাময়িকভাবে খুলে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত । এই অস্থায়ী উদ্বোধন আমাদের ক্রমবর্ধমান উন্নয়ন কর্মকাণ্ডের একটি প্রমাণ । সম্প্রসারিত অংশের কাজ সম্পন্ন করতে আমরা কমিউনিটির মানুষের আন্তরিক সহযোগিতা চাই। তিনি বলেন, মসজিদের তৃতীয়ধাপের এই সম্প্রসারণ কাজে ব্যয় হচ্ছে ২.১ মিলিয়ন পাউন্ড। এর মধ্যে ৩শ হাজার পাউন্ড ডনেশন থেকে এসেছে । আর বাকি ১.৮ মিলিয়ন পাউণ্ড এসেছে ক্বরজে হাসানা থেকে । এই ক্বরজে হাসানা পরিশোধ করে মসজিদকে স্বয়ংসম্পুর্ণ করতে আমরা সর্বস্তরের মানুষের সহযোগিতা চাই।

Back to top button