প্রবাস

ইতালিতে এক বছর বেকার, বাংলাদেশির ‘আত্মহত্যা’

প্রবাস ডেস্কঃ পরিবারে সচ্ছলতা ফেরাতে কাজের সন্ধানে ইতালিতে এসেছিলেন এ বাংলাদেশি যুবক, কিন্তু অবৈধ অবস্থায় প্রায় এক বছর বেকার জীবনযাপনের মাঝেই তার লাশ উদ্ধার করেছে স্থানীয় পুলিশ।

মোহাম্মদ আবু বক্কর (৩২) নামে এ প্রবাসীর বাড়ি চুয়াডাঙ্গার সদাবরী এলাকায়। প্রাথমিকভাবে এটিকে ‘হতাশাজনিত আত্মহত্যা’ বলে ধারণা করা হলেও রহস্য উদঘাটনে তদন্ত করছে স্থানীয় প্রশাসন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে দেশটির রাজধানী রোমের অস্ট্রিয়া এলাকার একটি পার্কে বক্করের লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় স্থানীয়রা। পরে পুলিশ এসে লাশ উদ্ধার করে।

এসময় স্থানীয় বাংলাদেশিরা লাশ দেখতে পেয়ে পরিচয় শনাক্ত করে বাংলাদেশে থাকা নিহতের স্বজনদের জানায়।

রোমে বাংলাদেশি সাংবাদিকদের প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এম কে রহমান লিটন জানান, নিহত আবু বক্কর প্রায় ৭ বছর ইউরোপের দেশ গ্রিসে অবৈধ অবস্থায় ছিলেন। সেখান থেকে গত বছর বসনিয়া ও হার্জেগোভিনা হয়ে অবৈধপথে ইতালিতে পাড়ি জমান।

কিন্তু দীর্ঘদিন যাবত বৈধ কাগজ না থাকা এবং কাজ না পাওয়ার হতাশায় ভুগছিলেন তিনি। এমন অবস্থায় পারিবারিক টানাপোড়নের কারণে আত্মহত্যা করে থাকতে পারেন তিনি।

বর্তমানে আবু বক্করের লাশ স্থানীয় পলিটেকনিক হাসপাতালের মর্গে রয়েছে।

এ বিষয়ে রোমে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বলেন, “আমরা স্থানীয় প্রশাসনের সঙ্গে ডিপ্লোম্যাটিক পদ্ধতি অনুসরণ করে যোগাযোগ স্থাপনের চেষ্টা করছি। লাশ দেশে পাঠাতে সব ধরনের সাহায্য করা হবে দূতাবাস থেকে।”

ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে এজন্য বাংলাদেশি কমিউনিটিকে একে অন্যকে সাহায্য করার অনুরোধ জানান তিনি।

Back to top button