বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজার উপজেলার বেশীরভাগ সড়কের বেহাল দশা, দুর্ভোগে কয়েক লাখ মানুষ

জুবায়ের আহমদঃ যান-বাহন চলছে হেলেদুলে। দূর থেকে তাকালে মনে হয় এই বুঝি গাড়ি উলটে গেলো। কখনো কখনো উলটে ও যায়। একটু অসাবধনতায় বড় বড় গর্তে ঘটছে দুর্ঘটনা। এই দৃষ্য গুলো প্রবাসী অধ্যুষিত বিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের। এছাড়াও সিলেটের সাথে বিয়ানীবাজারের বিকল্প সড়ক বিয়ানীবাজার-চন্দরপুর-সিলেট সড়কের কয়েক জায়গায় ঝুঁকি নিয়ে যান চলাচল করছে। এছাড়াও উপজেলার গ্রামীন বেশীরভাগ রাস্তাই এখন ক্ষত-বিক্ষত। এসব রাস্তা দিয়ে চলাচল করতে বিড়ম্বনায় পড়েন, রোগী, বয়োবৃদ্ধ, এবং সাধারন মানুষ। উপজেলার কয়েকলাখ সাধারন মানুষ ভুক্তভোগীদের দাবী রাস্তা গুলো যেন সংস্কার করে দেয়া হয়।

বিয়ানীবাজার প্রধান সড়ক দিয়ে নিয়মিত গাড়ি চালান সিএনজি চালক বাসিত আহমদ। তিনি জানান, উপজেলার বেশীর ভাগ রাস্তার অবস্তা নাজুক। এসব রাস্তা দিয়ে গাড়ি চালানোর ফলে প্রতিদিন গাড়িতে কাজ করানোর প্রয়োজন হয়। এতে সারা দিনে যা রোজগার হয় এর অর্ধেক চলে যায় গাড়ি ঠিক করার পিছনে।

অটোচালক আলতাফ মিয়া জানান, গ্রামীন সড়কের বড় বড় গর্তে চাকা পড়লে যেন উঠতে চায় না। অনেক সময় অটোরিকশা উলটে যায়। আবার কখনো বা এক্সেল ভেঙ্গে যায়। বন্যার পর থেকে রাস্তার এমন অবস্তার উন্নতি হয় নি।

পথযাত্রী এনাম আহমদ বলেন, রাস্তা ভাঙ্গা থাকার কারনে কোথাও যেতে আগের থেকে এখন বেশী সময় লাগে। একই সাথে চালকরা গাড়ি ভাড়া ডাবল করে দিয়েছেন। রাস্তা ভাঙ্গা থাকার কারনে এক দিকে বেশী সময় লাগছে গন্তব্যে পৌছাতে অন্যদিকে গাড়ি ভাড়া ও বেশী গুনতে হচ্ছে।

এলজিডি আওতাধীন বিয়ানীবাজার উপজেলায় গ্রামিন সড়ক রয়েছে ৬৬৭ কিলোমিটার। এর মধ্যে পাকা রাস্তা ২৩০ কিলোমিটার। এলজিডি আওতাধীন সড়ক গুলো সম্পর্কে উপজেলা প্রকোশলী মোঃ সাইফুল আজম জানান, শিঘ্রই শুরু হচ্ছে বিভিন্ন সড়কের কাজ। পর্যায়ক্রমে সব রাস্তাই সংস্কার করা হবে।

গেল দুই সপ্তাহ আগে উপজেলার বেহাল এই রাস্তাগুলো পরিদর্শন করেন সড়ক ও জনপথ বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো: মোস্তাফিজুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকোশলী মোঃ ইকবাল আহমদ।

সড়ক ও জনপথ বিভাগ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো: মোস্তাফিজুর রহমান জানান, রাস্তায় বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। প্রাথমিক ভাবে সংস্কারের জন্য কাজ শুরু হয়েছে। বড় বড় গর্ত গুলো ভরাট করা হবে যাতে যানবাহন চলাচল স্বাভাবিক থাকে। আবহাওয়া ভালো হলে পুরোপুরি কর্মযজ্ঞ শুরু হবে বলে জানান তিনি। তবে গর্ত ভরাটের এই সংস্কার ঠিক কতটা দুর্ভোগ লাগব করবে মানুষের তা নিয়ে সন্দিহান তারা।

বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লব জানান, শুধু প্রধান সড়ক নয় গ্রামীণ রাস্তা গুলোর ও একই অবস্তা। এখন সাধারন মানুষের একটাই দাবী রাস্তা সংস্কার করা। তিনি আরও বলেন সাধারন মানুষ উন্নয়ন বলতে বেশীর ভাগ ক্ষেত্রে ভালো রাস্তা বুঝে। যদি দীর্ঘ দিন ধরে রাস্তা ভাঙ্গা থাকে আর মানুষ দুর্ভোগ নিয়ে চলাচল করে তাহলে মানুষের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।

বন্যায় বেশীরভাগ রাস্তা একসাথে ক্ষতিগ্রস্থ হয়েছে, বৃষ্টির ঋতু শেষ হলে পর্যায়ক্রমে সবগুলো রাস্তা সংস্কার করে দেয়া হবে বলে জানান সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনের সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। তিনি বলেন এই সরকারের আমলে বিয়ানীবাজারের বেশীরভাগ রাস্তা পাকা হয়েছে। বন্যায় একসাথে সবগুলো রাস্তায় ব্যাপক ক্ষতি হওয়ায় এই অবস্থা হয়েছে। তবে বেশী খারাপ যে রাস্তা গুলো তা প্রাথমিক ভাবে চলার উপযোগী করা হবে এবং পর্যায়ক্রমে সব রাস্তার কাজ শুরু হবে।

এখন কেবল ভেঙ্গেচুরে বিপদজনক হওয়া রাস্তা গুলো সংস্কার হলেই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন সাধারন মানুষ। কেননা গেল ৩ বছর থেকে মানুষের দুর্ভোগের অবসান চান তারা।

Back to top button