প্রবাস

আমিরাতে ১২ দিনে ৭ প্রবাসীর মৃত্যু

আমিরাত প্রতিনিধিঃ প্রতিটি রেমিটেন্স যোদ্ধা দেশের সম্পদ, প্রবাসে এমন মৃত্যু স্বজনদের জন্য বোবাকান্না। গত ১০ দিনে আমিরাতে প্রান হারিয়েছেন ৭ জন প্রবাসী। চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়নের পশ্চিম নাটমুড়া গ্রামের নজির আহমেদের পুত্র মোঃ মামুন। ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি গত ২২ আগস্ট আল আইনের একটি হাসপাতালে মৃত্যুবরন করেন।

২১ আগস্ট শারজাহে ব্রেইন স্ট্রোক করে মৃত্যুবরন করেন মোহাম্মদ লোকমান হোসেন মিয়াজী। তিনি চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়ন এর মুহুরীহাট-বটতলস্থ পুতুন মিয়াজী বাড়ী নিবাসী মরহুম মোহাম্মদ কোব্বাদ সওদাগর এর ছোট ছেলে। মৃতের সহকর্মী ও প্রবাসীরা জানান, শনিবার (১২ আগস্ট) ব্রেইন স্ট্রোক করে শারজাহ আল-কাসমি হাসপাতালে ভর্তি হন লোকমান হোসেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। প্রায় ৩০ বছর যাবত আরব আমিরাতে বসবাস করছেন।

গত ১৪ আগস্ট সোমবার দুবাইয়ে বাসায় স্ট্রোক করে মারা যান মিজানুর রহমান নামের চাঁদপুরের কচুয়া উপজেলার এক প্রবাসী। তিনি ঐ এলাকার ডেনছু মিয়ার ছেলে। নিহতের ভাতিজা আজমান প্রবাসী ওমর ফারুক বলেন, ‘পরিবারের সচ্ছলতার কথা চিন্তা করে গতবছর আমিরাতে আসেন মিজানুর রহমান৷ ১৪ আগস্ট হঠাৎ রুমেই স্ট্রোক করে মারা যান৷ তার তিন কন্যা সন্তান অসহায় অবস্থায় রয়েছে। দেশে লাশ পাঠানোর জন্য কনস্যুলেট, বাংলাদেশ কমিউনিটির সহযোগিতার প্রয়োজন।’

গত ১৮ আগস্ট আমিরাতের দুবাইয়ে স্ট্রোক করে মুহাম্মদ কাজী আবু তাহের নামের চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার এক প্রবাসীর মৃত্যুর ঘটনা ঘটে। মৃত মুহাম্মদ কাজী আবু তাহের উপজেলার নাজিরহাট-পূর্ব ফরহাদাবাদ নুর কাজির বাড়ির মৃত কাজি ফয়জুল কুদ্দুসের ছেলে। গত ৩৪ বছর ধরে আমিরাতে বসবাস করছেন। নিহতের সন্তান মুহাম্মদ কাজি তাজবিদুল আমিন রুহান জানান, নিজ বাসার নিচে গ্লোসারিতে বাজারের জন্য গেলে হঠাৎ অচেতন হয়ে পড়ে যান বাবা। সেখান থেকে পুলিশ ও ডাক্তার স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গত ১৭ আগস্ট মৃত্যুবরন করেন আবুধাবীর মোছাফফার ব্যবসায়ী দুই সন্তানের জনক মোহাম্মদ নাসির। তিনি দীর্ঘ দিন ধরে আবুধাবির মোছাফফাতে ব্যবসা বাণিজ্য করে আসছেন। চট্টগ্রামের দক্ষিণ ফটিকছড়ির ধর্মপুর অলি মোহাম্মদ বাড়ির ছেলে মরহুম মোহাম্মদ নাসির।

এছাড়াও গত ১৯ আগস্ট চট্রগ্রাম সীতাকুন্ড এলাকার শহীদুল ইসলাম নামের এক প্রবাসী, ১৫ আগস্ট মোঃ জহিরুল ইসলাম নামের কুমিল্লার আরেক প্রবাসী মৃত্যুবরন করেন।

হঠাৎ করে প্রবাসে রেমিটেন্স এমন মৃত্যুর কারন হিসাবে সেখানে থাকা প্রবাসীরা জানিয়েছেন, অতিরিক্ত গরমে কাজের চাপ, কাজ অনুপাতে বেতন কম, পারিবারিক অশান্তির কারনে স্ট্রোক করে হুটহাট করেই মৃত্যুবরন করছেন।

Back to top button