বিয়ানীবাজার সংবাদ

সৈয়দ নবীব আলী কলেজের অধ্যক্ষের অনিয়ম, দুর্নীতি স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে ইউপি চেয়ারম্যান শিশুর সংবাদ সম্মেলন

বিয়ানীবাজার টাইমসঃ সৈয়দ নবীব আলী কলেজের অধ্যক্ষের দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্চাচারিতার অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন আলীনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আহবাব হোসেন খান। মঙ্গলবার বিকাল ৩টায় ইউনিয়ন পরিষদ হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, কলেজে নিজেরে কৃতিত্ব ধরে রাখতে দীর্ঘদিন থেকে বিভিন্ন ব্যক্তির মাধ্যমে উচ্চ আদালতে রীট করে গভর্নিংবডির নির্বাচন স্থগিত রাখা, নানা কোন্দলের মাধ্যমে শিক্ষকদের মধ্যে গ্রুপ সৃষ্টি করা এবং কলেজের বিভিন্ন পদে নিয়োগ প্রদান অনিয়ম করে আসছেন। একই সাথে কলেজের টাকা আত্মসাৎ করছেন। সিলেটের সহকারি কমিশনার সাজিয়া জামান ১৩ ফেব্রুয়ারি ২০১০, ১৪ জানুয়ারি ও ২৭ ফেব্রুয়ারি ২০১৯ তদন্তে ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ১ কোটি ৬৭ লাখ টাকার বেশি আদায় হলেও কলেজের নির্ধারীত হিসাব নম্বরে ৪৭ লাখ ২৪ হাজার টাকা গরমিল ধরা পড়ে। একই তদন্ত প্রতিবেদনে উঠে আসে নানা অজুহাতে কলেজের গর্ভনিং বডি গঠনে পরিকল্পিত অন্তরায় তৈরী করার বিষয়টি।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে তিনি তদন্ত প্রতিবেদনের ৮টি বিষয় এবং ১৫টি মন্তব্য পড়ে শোনান এবং কলেজ অধ্যক্ষের বিভিন্ন দুর্নীতির চিত্র তুলে ধরে ইউপি চেয়ারম্যান আহবাব হোসেন খান বলেন, শিক্ষামন্ত্রলয়ের সংশ্লিষ্ট বিভাগ বিভিন্ন অনিয়মেরন তদন্তের পরিপ্রেক্ষিতে ২০১০ সালে তাকে (অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন) বরখাস্ত করে। শিক্ষা মন্ত্রণালয়ের বরখাস্তের এখতিয়ারের বিরুদ্ধে উচ্চ আদালতে রীট করে দায়িত্বে বহাল থাকেন এবং ২০১৭ সালে উচ্চ আদালত এ রীটের বিরুদ্ধে রায় প্রদান করেন। রায়ের একটি অংশে উল্লেখ করা হয়- এমপিওভুক্ত এ কলেজের অধ্যক্ষকে সরাসরি বরখাস্ত করার কোন এখতিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে পড়ে না। কলেজের গভর্নিংবডি যদি তাকে বরখাস্তের সুপারিশ করে তবেই মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা তাকে বরখাস্ত করতে পারবেন। ইউপি চেয়ারম্যান আহবাব হোসেন খান বলেন, এ কারণেই একযুগ কলেজের গভর্নিং কমিটি গঠন করা হয়নি বা নির্বাচন অনুষ্ঠিত হয়নি। আদালতে এ সংক্রান্ত রীট আবেদন নিষ্পত্তি হওয়ার পর গত ৯ জুলাই গভর্নিংবডি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরপর স্থানীয় সংসদ সদস্যের পরামর্শ ও সহযোগিতা নিয়ে গভর্নিংবডির সভাপতি পদের জন্য তিনজনের নাম প্রস্তাব করার কথা থাকলেও কলেজ অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেন স্থানীয় সাংসদ নুরুল ইসলাম নাহিদকে না জানিয়ে সিলেট শিক্ষাবোর্ডে সভাপতি পদের সংক্ষিপ্ত নামের তালিকা জমা দিলে শিক্ষাবোর্ড এ তালিকা ফেরৎ পাঠিয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চারখাই ইউপি চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা হারুন হেলাল চৌধুরী, উপদেষ্টা সদস্য ফখরুল আলম চৌধুরী, ব্যবসায়ী আব্দুস সালাম চৌধুরী, গোলাম রব্বানি জায়গিদার, সাবেক পুলিশ কর্মকর্তা ফরিদ উদ্দিন, ইউনিয়ন বিএনপি’র সভাপতি মোয়াজ্জেম হোসেন, ইউপি সদস্যবৃন্দসহ ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আহবাব হোসেন খান আক্ষেপ করে বলেন, সৈয়দ নবীব আলী কলেজের পরে বিয়ানীবাজার উপজেলাসহ আশপাশ উপজেলার কয়েকটি কলেজের পাঠদান ডিগ্রি পর্যন্ত উন্নীত হলেও কলেজ অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনের কারণে কলেজটির পাঠদান একাদশ শ্রেণিতে আটকে আছে। নিজের স্বার্থ হাসিল করতে গিয়ে কলেজের পাঠদান ডিগ্রিতে উন্নীত যেমন করছেন না। একই সাথে একাদশ শ্রেণির স্বীকৃতি পেতে বোর্ডের নির্ধারীত ফিও প্রদান করেননি। এ অবস্থায় একাদশ শ্রেণির ভর্তি তালিকা থেকে কলেজ বাদ পড়েছেন। তিনি বলেন, এ অঞ্চলের শিক্ষার্থী ও তাদের অভিবাবকরা চিন্তিত তাদের সন্তাদের কোথায় ভর্তি করবেন।

লিখিত বক্তব্য প্রদান শেষে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইউপি চেয়ারম্যান আহবাবুর রহমান খান। পরে চারখাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হোসেন মুরাদ চৌধুরীসহ উপস্থিত নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

Back to top button