বিয়ানীবাজার সংবাদ

“মুক্তিযুদ্ধের সময় যারা দেশ স্বাধীন করতে বাধা দিয়েছে সেই স্বাধীনতাবিরোধী শক্তি এখন ও সক্রিয়”

নিজস্ব প্রতিবেদকঃ পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেন মুক্তিযোদ্ধের সময় যারা দেশকে স্বাধীন করতে দিতে চায় নি, তারাই ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করে। সেই স্বাধিনতা বিরোধী শক্তি এখন ও সক্রিয়। বর্তমান তরুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয় সম্পর্কে শিক্ষা দেয়ার আহ্বান জানান তিনি।

সোমবার বিয়ানীবাজার উপজেলার কসবা খাসা গ্রামের বীর মুক্তিযোদ্ধাদের স্মরনে স্মরন ৭১ নামে একটি স্মৃতিসৌধ উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন। সাবেক শিক্ষামন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম নাহিদ এমপি আরও বলেন মুক্তিযোদ্ধারা ছিলেন এই দেশের জন্য নিবেদিত প্রান। তাদের আত্মত্যাগের কারনে বাংলাদেশ পেয়েছে একটি লাল সবুজের পতাকা। কসবা খাসা গ্রামে মুক্তিযোদ্ধাদের স্মরনে স্মরন ৭১ নামে শহীদ মিনার স্থাপন করায় তিনি তার ভূয়সী প্রশংসা করেন এবং মুক্তিযোদ্ধাদের স্মরনে প্রত্যেক গ্রামে এ রকম স্মৃতিসৌধ নির্মান করা প্রয়োজন বলে জানান তিনি।

সোমবার দুপুরে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি কসবা-খাসা গ্রামে ত্রিমুখী বাজারে স্মরন ৭১ নামে স্মৃতিসৌধটি উদ্বোধন করেন। উদ্বোধনের পর জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন সাবেক শিক্ষামন্ত্রী। এ সময় ত্রিমুখী বাজারে অবস্থিত সবজি শেড ও উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনের পর একে একে মুক্তিযোদ্ধাদের স্মরনে স্মরন ৭১ এ পুষ্পার্ঘ্য অর্পন করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথি, কসবা-খাসা ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকে, কসবা-খাসা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ও গোলাবশাহ কিশোর সংঘ।

কসবা খাসা ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউকের অর্থায়নে স্মরন ৭১ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোলাবশাহ কিশোরসংঘের ভারপ্রাপ্ত সভাপতি আবিদ হোসেন জাবেদ। শিক্ষা সম্পাদক ছিদ্দিকুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, বিয়ানীবাজার পৌরসভার মেয়র ফারুকুল হক, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, কবি আবিদ ফয়ছল, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, কসবা খাসা ওয়েলফেয়ার ট্রাষ্ট ইউকের সাধারন সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী এনাম উদ্দিন, স্থপতি এ আর আহসানুল হক রুবেল, গোলাবশাহ কিশোর সংঘের গভর্নিং বডির চেয়ারম্যান আবু আহমদ সাহেদ, কসবা ত্রিমুখি বাজার কমিটির সাধারন সম্পাদক ছাদ উদ্দিন, গোলাবশাহ কিশোরসংঘের সাধারন সম্পাদক আকবর হোসেন লাবলু।

অনুষ্ঠানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, বিয়ানীবাজার পৌরসভার সাবেক মেয়র আব্দুশ শুকুর, উপজেলা আওয়ালীগের সাধারন সম্পাদক দেওয়ান মাকসুদুল ইসলাম আওয়াল, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এবাদ আহমদসহ আরও অনেকে।

বিশেষ অতিথীরা বলেন মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তিযোদ্ধাদের স্মরনে এমন স্মৃতি ফলক প্রতিটি গ্রামে স্থাপন এখন সময়ের দাবী। এসব স্মৃতি সৌধের মাধ্যমে যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বেচে থাকবেন মুক্তিযোদ্ধারা। যুগের পর যুগ তাদের স্মরন করবে আগামী প্রজন্ম।

Back to top button