সিলেট

সিলেটে ভাই হত্যায় বাদী যখন আসামি, নাইলনের রশি থেকে আসামি শনাক্ত

সিলেট প্রতিনিধি: চলতি বছরের গত ২ ফেব্রুয়ারি সুরমা নদী থেকে বস্তাবন্দি অবস্থায় মো. সাজ্জাদ আলী (৩৫) মরদেহ উদ্ধার করে সিলেট মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের দক্ষিণ সুরমা থানা পুলিশ। এরপর এ ঘটনায় মামলা দায়ের করেন নিহতের ভাই মো. জাহাঙ্গীর আলী (২৭)। মামলা তদন্তে কেঁচো খুড়তে বেড়িয়ে আসে সাপ। এ বিষয়ে হতবাক খোদ তদন্ত কর্মকর্তারাই। একটি রশির সূত্র ধরে বাদীই হয়ে যান মামলার প্রধান আসামি। মূলত জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরেই আপন দুই ভাইয়ের হাতে বিদেশ ফেরত সাজ্জাদ আলী খুন হন বলে জানান সিলেট মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের দক্ষিণ সুরমা থানার কর্মকর্তারা। একই সাথে ঘটনার সঙ্গে জড়িত দুইভাইসহ আরো একজনকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি উদ্ধার করা হয়েছে হত্যাকাণ্ডে ব্যবহূত আলামত।

গ্রেফতারকৃতরা হলেন, লক্ষ্মীপুর সদর উপজেলার রাজাপুর এলাকার মৃত ছিদ্দেক আলীর ছেলে মো. সাহাজান (৩৯) ও মামলার বাদী সিলেটের জালালাবাদ থানার বসন্তগাঁও এলাকার মৃত ছোয়াব আলীর ছেলে মো. জাহাঙ্গীর আলী (২৭) এবং তার আর এক ভাই মো. সিরাজ আলী (৪২)।

পুলিশ সূত্রে জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি সকালে খবর পেয়ে দক্ষিণ সুরমা থানাধীন কাইকান্দি ২নং রোডের মাথায় বশর অটো রাইস মিলের সামনে সুরমা নদীর পাড় থেকে বস্তাবন্দি অবস্থায় একটি মরদেহ উদ্ধার করে পুলিশ। এসময় মরদেহ বস্তাবন্দি অবস্থায় হাত-পা রশি দিয়ে বাঁধা অবস্থায় ছিলো এবং মাথা হালকা সবুজ রংয়ের হাফ হাতা গেঞ্জি ও পলিথিন দ্বারা মোড়োনো ছিলো। এসময় মৃতের শরীরে বিভিন্ন যায়গায় আঘাতের চিহ্ন পাওয়া যায়। এরপর নিহতের ভাই মো. মো. জাহাঙ্গীর আলী (২৭) বাদী হয়ে সুরমা দক্ষিণ থানায় মামলা দায়ের করলে পুলিশ তদন্ত শুরু করে।

তদন্তের এক পর্যায়ে গোপন তথ্যের ভিত্তিতে জানা যায়, নিহত সাজ্জাদ আনুমানিক ৫ মাস আগে দুবাই থেকে দেশে আসে এবং একসাথে বসবাস করলেও একই রান্না ঘরে পৃথকভাবে রান্না করে খাওয়া-দাওয়া করতেন। বাড়ির জায়গা-জমির ভাগ-বাটোয়ারার নিয়ে তাদের মধ্যে বিরোধ চলছিলো। এতে তদন্তকারী কর্মকর্তার সন্দেহ হয়। এরপর তদন্তকারী কর্মকর্তা নিহতের বাড়িতে বাড়িতে ব্যাপকভাবে অনুসন্ধান চালায়।

অনুসন্ধানকালে নিহত সাজ্জাদের ঘরে কোন কাপড়- চোপড় না দেখতে পেলে পরিবারের সদস্যদের জিঞ্জাসাবাদ করা হয়। এতে পরিবারের সদস্যরা তদন্তকারী কর্মকর্তাকে সন্তোষজনক জবাব দিতে না পারলে সন্দেহ আরো ঘনিভূত হয়। অনুসন্ধানের এক পর্যায়ে ঘরের ভেতরের সিঁড়ি দিয়ে ছাদের উপর উঠে দেখা যায়, ঘরের ছাদের রডের সাথে নাইলনের রশির কাঁটা একাংশ বাঁধা এবং কাঁঠাল গাছের ডালের সাথে নাইলনের রশির আরেক কাটা অংশ বাঁধা। কিন্তু মাঝখানের নাইলনের রশিটি নাই। উক্ত নাইলনের রশির কাটা অংশের রং ও আকৃতি ঘটনাস্থলে প্রাপ্ত ও জব্দকৃত নিহদের পা বাঁধায় ব্যবহূত নাইলনের রশি বা ও আকৃতি একই রকম। এতে তদন্তকারী কর্মকর্তার সন্দেহ আরো জোরালো হয়।

এর পরিপ্রেক্ষিতে তদন্তকারী কর্মকর্তা নিহতের ভাই (মামলার বাদী) মো. জাহাঙ্গীর আলীকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করলে সে তার ভাই মো. সাজ্জাদ আলী (৩৫)কে হত্যাকাণ্ডের ঘটনাটি স্বীকার করে।

পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়া মো. মনজুর রহমান বলেন, হত্যাকাণ্ডের পর আসামি ঘরের বাইর হতে বস্তা এনে ঘরে থাকা রশি এবং ছাদের উপর থেকে কাপড় শুকানোর (হালকা খয়েরী ও হালকা সবুজ রংয়ের) রশি কেটে এনে নিহতের হাত-পা বেঁধে বস্তাবন্দি করে একটি সিএনজি দিয়ে মরদেহ দক্ষিণ সুরমা থানাধীন বরইকান্দি ২নং রোড এলাকার অটো রাইস মিলের সামনে সুরমা নদীর দক্ষিণ পাড়ে রাস্তার ঢালে ফেলে দেয়। এরপর হত্যাকাণ্ডে ব্যবহূদ বটি-দা বসন্তগাঁও গ্রামের কবরস্থানের ঝোপের মধ্যে ফেলে দেয়। পরবর্তীতে আসামির দেয়া তথ্য অনুযায়ি নিহতের পা বাঁধার কাজে ব্যবহূত রশির অবশিষ্টাংশ এবং হত্যাকাণ্ডের ব্যবহূত বটি, দা উদ্ধার করা হয়।

তিনি বলেন, ‘গ্রেফতারকৃত আসামি মো. জাহাঙ্গীর আলী ৭ মার্চ আদালতে স্বেচ্ছায় নিজের দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছেন। বর্তমানে আসামি জেল হাজতে আটক আছে।’

তিনি আরও বলেন, ‘মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে উক্ত আসামির সঙ্গে জড়িত তার সহযোগী অজ্ঞাতনামা আসামি বা আসামিদের সঠিক নাম- ঠিকানা সংগ্রহ পূর্বক গ্রেফতারের লক্ষ্যে, ঘটনায় ব্যবহূত অজ্ঞাতনামা সিএনজি গাড়ীর চালকের নাম-ঠিকানা সংগ্রহ পূর্বক গ্রেফতার এবং সিএনজি গাড়ী উদ্ধারের লক্ষ্যে তদন্ত অব্যাহত রয়েছে। মামলাটি তদন্তাধীন।’

Back to top button