কানাইঘাটসিলেট

সিলেটে একমঞ্চে ২০ দম্পতির বিয়ে

কানাইঘাট প্রতিনিধিঃ সিলেটের সীমান্তবর্তী কানাইঘাট উপজেলায় উৎসবমুখর পরিবেশে একমঞ্চে ২০ দম্পতির বিয়ে সম্পন্ন হয়েছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ২টায় উপজেলার বড়চতুল ইউনিয়নের হারাতৈল মা’আরিফ বালিকা মাদরাসা সংলগ্ন মাঠে ইসলামী শরীয়াহ মোতাবেক যৌতুকবিহীন এ গণবিবাহ অনুষ্ঠান সম্পন্ন হয়।

বিবাহের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন চতুল সরুফৌদ কৌমি মাদ্রাসার মুহতমিম মাওলানা বদরুল আলম। ইসলাহুল মুসলিমিন পরিষদ বাংলাদেশের আয়োজনে ও মুসলিম ওয়েল ফেয়ার ইনস্টিটিউট ইউকে’র অর্থায়নে এ গণবিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।

কানাইঘাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির ও বড়চতুল ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন চতুলীর সার্বিক তত্ত্বাবধানে গণবিয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুসলিম ওয়েল ফেয়ার ইনস্টিটিউট ইউকে’র প্রতিনিধি মাওলানা হানিফ, মাওলানা আমজাদ হোসাইন, মাওলানা ইয়াহিয়া, ইসলাহুল মুসলিমিন পরিষদ বাংলাদেশের প্রতিনিধি মাওলানা সদর উদ্দিন মকনুন, ব্যারিস্ট্রার মাওলানা জুনুদ উদ্দীন মাকতুম।

আনুষ্ঠানিকতা শেষে সংগঠনের পক্ষ থেকে নব দম্পতিদের একটি করে সেলাই মেশিন,
একটি ছাগল, খাট ও আলনা, লেপ-তোষক এবং সংসার সাজানোর জন্য উপহার সামগ্রী এবং আর্থিকভাবে স্বাবলম্বী হতে বিভিন্ন সহযোগিতা দেওয়া হয়।

মাওলানা আবুল হোসাইন চতুলীর পরিচালনায় উক্ত গণবিবাহ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ সম্পাদক মাহবুবুর রশিদ, মাওলানা আব্দুল্লাহ বাহার, মাওলানা সাজ্জাদুর রহমান, মাওলানা সাইদুর রহমান, মাওলানা আব্দুল কুদ্দুছ, মাওলানা আলিম উদ্দিন, মাওলানা আব্দুল মালিক, মাওলানা বদরুল আলম, মাওলানা আসাদ উদ্দিন, মাওলানা জুনায়েদ শামসী, মাওলানা আসিনুল হক, মাওলানা হাবিবুর রহমান, মাওলানা মাহবুবুল আম্বিয়া প্রমুখ।

মুসলিম ওয়েল ফেয়ার ইনস্টিটিউট ইউকে ও ইসলাহুল মুসলিমিন পরিষদ বাংলাদেশের প্রতিনিধিরা গণবিবাহের বর ও কনেদের দাম্পত্য জীবনের শুভ কামনা করেন। বিবাহের দেওয়া উপহার সামগ্রী কাজে লাগিয়ে সুখী পরিবার গঠনে ধর্মীয় অনুশাসনের পাশাপাশি পরিবারের সবাইকে নিয়ে বসবাসের আহ্বান জানান। এছাড়া ভবিষ্যতে এ ধরনের যৌতুকবিহীন গণবিবাহসহ দারিদ্র বিমোচনে তারা পাশে থাকবেন বলে আশ্বস্ত করেন।

এ বিষয়ে বড়চতুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা আবুল হোসাইন বলেন, গ্রামের দরিদ্র পরিবারের বিবাহযোগ্য তরুণীদের অভিভাবকরা আর্থিক অস্বচ্ছলতার কারণে বিয়ে দিতে পারছিলেন না। ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশ তাদের পাশে দাঁড়িয়েছে। এ পর্যন্ত ইউনিয়নে ৬টি গণবিবাহ অনুষ্ঠিত হয়েছে বলেও তিনি জানান।

Back to top button