কানাইঘাটসিলেট

কানাইঘাট লোভাছড়া চাবাগানের শতাধিক গাছ কেটে ফেলেছে দুবৃর্ত্তরা

কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাটের সীমান্তবর্তী প্রাচীণতম লোভাছড়া চা—বাগানের প্রায় শতাধিক চা—গাছ রাতের আঁধারে কেটে ফেলেছে দুবৃর্ত্তরা। বাগান কতৃর্পক্ষ ও স্থানীয় অনেকে মনে করেন, চা—বাগান দিয়ে চোরাচালান তৎপরতার প্রতিবাদ করায় স্থানীয় চোরাকারবারীরা এসব চা—গাছ রাতের আঁধারে কেটে ক্ষতিসাধন করেছে।

এ ঘটনায় লোভাছড়া চা—বাগানের ম্যানেজার ইনচার্জ ইউসুফ ওসমান বাদী হয়ে কানাইঘাট থানায় অজ্ঞাতনামা দুবৃর্ত্তদের আসামী করে গতকাল বৃহস্পতিবার একটি অভিযোগ দায়ের করেন।

থানায় দায়েরকৃত অভিযোগে ইউসুফ ওসমান উল্লেখ করেন, গত বুধবার গভীর রাতে যে কোন সময় অজ্ঞাতনামা দুবৃর্ত্তরা লোভাছড়া চা বাগানের (নূনছড়া) ডিভিশন ০১ ও ০৫নং সেকশনে অবস্থিত ৬৮টি চা—গাছ কেটে অনুমান ১০ লক্ষ টাকার ক্ষতিসাধন করে।

চা—বাগান কতৃর্পক্ষ জানান, ভারতের সীমান্তবর্তী এলাকায় লোভাছড়া চা—বাগান হওয়ায় অবৈধভাবে চোরাকারবারীরা ভারতে অনুপ্রবেশ করে চা—বাগানের নূনছড়া এলাকা দিয়ে চোরাই মালামাল নিয়ে আসে। বাগানের ভিতর দিয়ে চোরাচালান বন্ধ করতে সপ্তাহখানেক পূর্বে বাগানের যেসব এলাকা দিয়ে চোরাচালান মালামাল বহন করা হয় সেখানে বাঁশের বেড়া দেয়া হয়েছিল। সেই বেড়াও রাতের আঁধারে চোরাকারবারীরা ভেঙে ফেলে।
চা—গাছ কেটে ফেলার সাথে জড়িত অজ্ঞাতনামা দুবৃর্ত্তদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এবং বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করা হচ্ছে বলে থানা পুলিশ সূত্রে জানা গেছে।

প্রসজ্ঞত যে, লোভাছড়া চা—বাগানের সত্ত্বাধিকারী জেমস্ লিও ফারগুসন নানকা বর্তমানে যুক্তরাজ্যে রয়েছেন। তার অবর্তমানে ইউসুফ ওসমান বাগানের দেখাশোনার দায়িত্বে রয়েছেন।

Back to top button