খেলাধুলা

হাথুরুর ব্যাপারে অপেক্ষা করতে চান নাজমুল আবেদিন ফাহিম

তিনি আসছেন, এটা জানাই ছিল। জাগো নিউজসহ দেশের প্রতিষ্ঠিত মিডিয়া হাউজে কমবেশি লেখা হয়েছে চন্ডিকা হাথুরুসিংহেকেই আবার প্রধান প্রশিক্ষক হিসেবে পেতে আগ্রহী বিসিবি। হাথুরুকেই আবার তাই কোচ করে ফিরিয়ে আনা হচ্ছে। মাঝে একটু সংশয় সন্দেহর কথা শোনা গেলেও সেটা ছিল নিছক গুঞ্জন। অবশেষে সে গুঞ্জন অসাঢ় প্রমাণ হয়েছে। হাথুরুই আবার কোচ হয়ে ফিরছেন।

এবং সব কিছু ঠিক থাকলে আগামী ১মার্চ থেকে যে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ শুরু হবে, তাতে টিম বাংলাদেশের প্রশিক্ষকের ভূমিকায় দেখা যাবে হাথুরুসিংহেকে।

কিন্তু হাথুরু কাজ শুরুর আগে কারো কারো মনে সংশয়, সন্দেহের বীজ অঙ্কুরিত হয়েছে। অনেকের মনেই প্রশ্ন, হাথুরু কি দলের সঙ্গে আগের মত মানিয়ে নিতে পারবেন?

প্রথমবারও সিনিয়র সাথে তার বনিবনা ভালো হয়নি। মাহমুদউল্লাহ রিয়াদ আর মাশরাফির মত সিনিয়র ক্রিকেটারের সাথে হাথুরুর সম্পর্কটা আসলে খুব মধুর ছিল না।

অভিযোগ আছে, হাথুরু চাননি বলেই ২০১৭ সালের এপ্রিলে শ্রীলঙ্কার মাটিতে হঠাৎ টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়ে সরে পড়েন মাশরাফি। বাংলাদেশের হয়ে সব ফরম্যাটে ভালো রেকর্ড থাকার পরও ২০১৭ সালে একই সফরে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের হয়ে শততম টেস্ট খেলা হয়নি রিয়াদের।

তাই জেগেছে প্রশ্ন, হাথুরু কি সিনিয়রদের সাথে আগের মতই ব্যবহার করবেন? যদি তাই করেন, তাহলে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিবের সাথে তার সম্পর্কটা কেমন দাঁড়াবে?

এসব নিয়ে নানা জল্পনা-কল্পনা, গুঞ্জন চারদিকে। দেশের অন্যতম নামী প্রশিক্ষক, বিশ্লেষক নাজমুল অবেদিন ফাহিম এ আলোচিত ইস্যু নিয়ে কথা বলেছেন। তার কাছে প্রশ্ন রাখা হয়, ‘আবার চন্ডিকা হাথুরুসিংহেকেই ফিরিয়ে আনা হলো কেন?

বৃহস্পতিবার শেরে বাংলার পাশে বিসিবি একাডেমি মাঠে ফরচুন বরিশালের প্রশিক্ষণে এসে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে এমন প্রশ্নের মুখোমুখি হয়ে নাজমুল আবেদিন ফাহিম বোঝানোর চেষ্টা করেন, বিশ্বের সব হাই প্রোফাইল ও বেশি নামিদামি প্রশিক্ষকরা এখন প্রায় সবাই ভারতের সাড়া জাগানো টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি আসর আইপিএলে বহু টাকায় চুক্তিবদ্ধ। তাদের কাউকে হেড কোচ হিসেবে পাওয়া খুব কঠিন।

তাই ফাহিমের ধারনা, বিসিবির সামনে ‘বিকল্প কোচও’ ছিলেন না তেমন। তাই তার মুখে এমন কথা, ‘আমাদের তো একজন কোচ দরকার। আর এই মুহূর্তে ভালো একজন কোচ পাওয়াটা খুবই মুশকিল। তবে একেবারে প্রথম সারির কোচ, যারা নামিদামি, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কারণে বা তারা খুব কস্টলি। তাদের পাওয়াটা আরও কঠিন। তারা এ ধরনের (বাংলাদেশের কোচ হিসেবে কাজ করা) অ্যাসাইনমেন্ট আর নিতেই চাচ্ছে না। তাই আমাদের হাতে হয়তো অপশন খুব বেশি ছিল না।’

হাথুরুসিংহে আবার দায়িত্বে ফিরে কেমন করবেন? সে প্রশ্নের মুখোমুখি হয়ে ফাহিমের উত্তর, ‘ও (হাথুরু) কেমন করবে সেটা আসলেই বোঝা যাবে। কারণ এক সময় যখন ছিল তখন আমাদের প্রেক্ষাপট একরকম ছিল। আমাদের দলের শক্তি এক রকম ছিল। এখন আমরা এক জায়গায় আছি। এখানে চ্যালেঞ্জগুলো ভিন্ন হবে। এটা ও যত ভালো বুঝবে, ওর কাজ করতে সুবিধা হবে। একটা জিনিস যে ও বোর্ডের সাপোর্টটা খুব ভালো পায়। আগেও ছিল, এখনও আসছে। বোর্ডের সাপোর্টটা খুব পাবে। সেটাও কাজে লাগানো উচিত।’

হাথুরু কেমন করবেন? এ প্রশ্নর উত্তরটা আরও অন্যভাবেও দিয়েছেন ফাহিম। তিনি এখনই বা শুরুতেই কোন রকম প্রতিক্রিয়া ব্যক্ত না করে অপেক্ষায় থাকার কথা বলেছেন। তার অনুভব, ‘মনে হয় আমাদের একটু অপেক্ষা করা উচিত ও এসে কেমন করে, ওর ফিলোসফিটা কেমন হয়, দেখার দরকার।’

ফরচুন বরিশালের হেড কোচ ফাহিম হাথুরুর কোর্টে বল ঠেলে দিয়েছেন। তিনি বোঝাতে চান, হাথুরু দলকে কিভাবে অনুপ্রাণিত করেন, ড্রেসিং রুমটাকে কিভাবে রাখেন, সিনিয়র ক্রিকেটারদের সাথে কেমন ব্যবহার করেন এবং উঠতি ক্রিকেটারদের কিভাবে নিয়ন্ত্রণ করেন? তা আগে দেখতে হবে।

তাই মুখে এমন কথা, ‘তার কোচিং মেথডে কোনো পরিবর্তন এসেছে কি না, দলকে কিভাবে মোটিভেট করেন, ড্রেসিংরুমটাকে কিভাবে রাখেন এবং উঠতি ও সিনিয়র ক্রিকেটারদের খেলোয়াড়দের কিভাবে হ্যান্ডেল করেন তা খুব গুরুত্বপূর্ণ। কারণ যারা ৭-৮ বছর আগে হাথুরুর সাথে একসাথে কাজ করেছে, এখন তারা আরেকটা অবস্থানে আছে।’

সিনিয়র ক্রিকেটারদের সাথে হাথুরুর সম্পর্ক ভালো ছিল কি না। তা জানা নেই ফাহিমের। তার ভাষায়, ‘আমি নিশ্চিত নই। এখনও যে সে রকম থাকবে তেমন কোনো কথা নেই। প্রেক্ষাপট বদলেছে যেহেতু সবকিছুই বদলাতে পারে। আমি নিশ্চিত একজন কোচ যখন আসে, ভালো কিছু করতে চায়। এখানে তারও ক্যারিয়ারের ব্যাপার আছে। দল ভালো করলে তারও ভালো। আমি নিশ্চিত সেও ভালো কিছু করতে চাইবে।’

Back to top button