অপরাধ চিত্র

পাসপোর্ট অফিস এলাকা থেকে ২৬ দালাল আটক-কারাদণ্ড

রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিস এলাকায় অভিযান চালিয়ে দালাল চক্রের ২৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন র‌্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) ফজলুল হক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি সংঘবদ্ধ একটি দালাল চক্র আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে এবং পাশের একটি ব্যাংকে টাকা জমা দেওয়ার লাইনে দাঁড়ানো পাসপোর্ট প্রার্থীদের ফরম পূরণ, ফরম সত্যায়ন, ব্যাংকে ফি জমা, কাগজপত্র ঘাটতি, ভুল বা ভুয়া কাগজপত্র, এমনকি ৫ থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া অতি দ্রুত পাসপোর্ট তৈরির সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার জন্য প্রলুব্ধ করে।

পাসপোর্ট প্রার্থীরা তাদের প্রতারণায় রাজি না হওয়া পর্যন্ত বিভিন্নভাবে বিরক্ত করতেই থাকে। অল্প সময়ে পাসপোর্ট করে দেয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। আবার কখনো কখনো অনেক হয়রানির পর পাসপোর্ট দেয়।

তিনি বলেন, ‘এসব ব্যাপারে কর্তৃপক্ষের সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচার করার পরও চক্রটি গণউপদ্রব চালাতে থাকে। নোটিশ বোর্ড ছাড়াও মাইকিং করে দালালদের সতর্ক করা হয়। তবু দালাল চক্রের কারণে সাধারণ মানুষের হয়রানি বন্ধ না হওয়ায় র‌্যাব-২ নিয়মিত গোয়েন্দা নজরদারি শুরু করে।

এরই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার আনুমানিক সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত র‌্যাব-২ এর একটি আভিযানিক দল র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হাসানের পরিচালনায় রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিসে আশপাশের এলাকায় বিশেষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পাসপোর্ট দালাল চক্রের ২৬ জনকে আটক করে। আসামীদের স্বীকারোক্তির ভিত্তিতে দোষী সাব্যস্ত করে প্রত্যেককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া বলে জানান তিনি।

Back to top button