বড়লেখামৌলভীবাজার

বড়লেখায় ছড়ার মাটি কেটে ফার্মের ভিটা ভরাট করছেন ইউপি সদস্য!

বড়লেখা প্রতিনিধি: মৌলভীবাজারের বড়লেখায় অবৈধভাবে মাধব ছড়ার তীরের মাটি কেটে ব্যক্তিগত গরুর ফার্মের ভিটা ভরাট করার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী এক ইউপি সদস্যের বিরুদ্ধে। তিনি কয়েকদিন থেকে স্থানীয় কয়েকজন দিনমজুর দিয়ে ছড়ার তীরের মাটি কেটে পার্শ্ববর্তী গরুর ফার্মের ভিটা ভরাট করছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

ফলে ছড়ার তীরের মাটি কেটে নেওয়ায় বর্ষায় পাহাড়ি ঢলে পাড় ভেঙ্গে ছড়াগর্ভে বিলীন হওয়ার আশংকা তৈরি হয়েছে। এছাড়া ছড়ার তীর ভেঙ্গে পড়ায় উভয় পাড়ের শত শত একরের ফসল নষ্ট হবে। নিঃস হয়ে পড়বে অসংখ্য প্রান্তিক কৃষক।

জানা যায়, দক্ষিণ ভাগ (দক্ষিণ) ইউনিয়নের ৮নং ওয়ার্ডের প্রভাবশালী ইউপি সদস্য মুহিবুর রহমান কামাল নিজের ব্যক্তিগত গরুর ফার্মের ভিটা ভরাট করার জন্য পাশের মাধব ছড়ার তীর থেকে মাটি কাটছেন। ইতিমধ্যে তিনি ফার্মের ভিটা ভরাট করেও ফেলেছেন৷ প্রায় ১৫ দিন ধরে মাধবছড়া (সরকারি) গাংয়ের মাধব ব্রিজের পশ্চিম দিকে ছড়ার উত্তর পাশ গভীরভাবে মাটি কেটে নিয়ে ১৫-২০ গজ দক্ষিণে মালিকানাধীন ভূমি ভরাট করে ভিটা তৈরী করছেন। যা মাটি ব্যবস্থাপনা আইনে দণ্ডনীয় অপরাধ। এছাড়া ছড়ার তীরের মাটি কাটার ফলে হুমকির মুখে পড়বে মাধব ব্রিজও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় দোহালিয়া গ্রামের মাটি কামলা খালেদ আহমদের নেতৃত্বে হায়দর আহমদ, কবির আহমদসহ ৫ জন দিনমজুর ছড়ার পার থেকে মাটি কেটে পাশের নির্মিতব্য গরুর ফার্মের ভিটা ভরাট করছেন। পাশেই দুইজন শ্রমিক ইট ভাঙার কাজে ব্যস্ত। এসময় কথা হয় তাদের সাথে।

তারা জানান, ইউপি সদস্য মুহিবুর রহমান কামাল এখানে গরুর ফার্ম করবেন৷ তিনি তাদের ৬শত টাকা দৈনিক মজুরি চুক্তিতে মাটি ভরাটের কাজে লাগিয়েছেন। ৫ জন শ্রমিক ১৫ দিন থেকে ভিটা ভরাটের কাজ করছেন।

তবে অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছেন ইউপি সদস্য মুহিবুর রহমান কামাল। তিনি বলেন, ‘এই ফার্মটা আমার নয়। আমার বিরুদ্ধে একটা মহল ষড়যন্ত্র করছে। ‘

এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসেন বলেন, ‘ সরকারি জমি থেকে মাটি কাটা অবৈধ। কেউ ব্যক্তিগত প্রয়োজনে সরকারি জমির মাটি নিতে পারে না। মাধব ছড়ার পারের মাটি কাটার বিষয়ে এখনো কেউ অভিযোগ দেয়নি।’

Back to top button