অপরাধ চিত্র

এক্স-রে হয় না ৫৯ শতাংশ উপজেলা হাসপাতালে

এক্স-রে যন্ত্র নেই, কিংবা থাকলেও তা নষ্ট। ফলে দেশের ৫৯ শতাংশ উপজেলায় সরকারি হাসপাতালে রোগীদের এক্স-রে হয় না। রক্ত পরিসঞ্চালন হয় না ৪১ শতাংশ স্বাস্থ্য কমপ্লেক্সে। আর ৬৩ শতাংশ উপজেলা হাসপাতালে আবাসিক চিকিৎসা কর্মকর্তাই নেই।

উপজেলায় সরকারি স্বাস্থ্যসেবার এমন ভীতিকর ছবি উঠে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পাবলিক হেলথ ও ইনফরমেটিক্স বিভাগের এক জরিপে। দেশের সরকারি জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা দেওয়ার ক্ষেত্রে চিকিৎসকদের চ্যালেঞ্জ চিহ্নিত করতে জরিপটি পরিচালিত হয়।

২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ৯ জেলা হাসপাতাল ও ১৭ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ওপর এই জরিপটি চালানো হয়। আজ সোমবার বিকেলে বিএসএমএমইউতে জরিপের তথ্য আনুষ্ঠানিক উপস্থাপন করেন জরিপ দলের প্রধান এবং পাবলিক হেলথ ও ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক মো. খালেকুজ্জামান।
তবে অনুষ্ঠানে জরিপ নিয়ে প্রশ্ন তোলেন খোদ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, গ্রামের মানুষ হাসপাতালে কেমন সেবা পাচ্ছেন- জরিপে এই তথ্য থাকা জরুরি ছিল। রোগী যেন হাসপাতালে এসে ভালো চিকিৎসা পান সেটি নিশ্চিত হলে চিকিৎসকের সব দাবি মেনে নেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

জরিপে দেখা গেছে, ১১ শতাংশ জেলা হাসপাতালে এক্স-রে ও ইসিজি পরিষেবা নেই। তবে ইসিজি সেবা পাওয়া যাচ্ছে না ২৪ শতাংশ উপজেলায়। শতভাগ জেলা হাসপাতালে রক্ত পরিসঞ্চালন সেবাটি থাকলেও ৪১ দশমিক ২ শতাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবাটি পাওয়া যায় না। ৫৫ দশমিক ৬ শতাংশ জেলাতে এবং ৮৮ দশমিক ২ শতাংশ উপজেলায় নেই আলট্রাসনোগ্রাম সুবিধা। ৭৭ দশমিক ৮ শতাংশ জেলাতে এবং ৬৪ দশমিক ৭ শতাংশ উপজেলায় নারী রোগীদের আলাদা টয়লেট সুবিধা নেই। ৮০ শতাংশ জেলা হাসপাতাল এবং ৮২ শতাংশ উপজেলা স্বাস্থ্য কমপেল্গপে চিকিৎসক থাকার ডরমিটরি কিংবা কোয়ার্টারে নিরাপত্তাকর্মী নেই।

জরিপের তথ্য বলছে, জেলা হাসপাতালে ৩০ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৩ শতাংশ আবাসিক চিকিৎসা কর্মকর্তার পদ শূন্য। জেলা হাসপাতালে ৫১ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৭৭ শতাংশ জুনিয়র/সিনিয়র কনসালট্যান্ট পদ খালি। জেলা হাসপাতালে ৬৫ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৮ শতাংশ মেডিকেল অফিসার/সহকারী সার্জন পদ শূন্য রয়েছে। নার্সিং স্টাফ/মিডওয়াইফ পদের ক্ষেত্রে জেলা হাসপাতালে ১৫ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫ শতাংশ পদ খালি পাওয়া গেছে। জেলা হাসপাতালে ৫১ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪২ শতাংশ মেডিকেল টেকনোলজিস্ট/টেকনিশিয়ান পদ শূন্য রয়েছে। জেলা হাসপাতালে ২০ শতাংশ ক্লিনার পদ শূন্য থাকলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শূন্য ক্লিনার পদের পরিমাণ ৬৬ শতাংশ। জেলা হাসপাতালে ৩১ শতাংশ এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫৩ শতাংশ নিরাপত্তা প্রহরী বা আনসারের পদ শূন্য পাওয়া গেছে।

অধ্যাপক মো. খালেকুজ্জামান বলেন, অবকাঠামোগত সমস্যার মধ্যে আছে সেবাকক্ষ প্রয়োজনের চেয়ে কম, আয়তনে ছোট, পুরোনো ও ঝুঁকিপূর্ণ। অপরিচ্ছন্ন টয়লেটের পাশাপাশি নিরাপদ পানির অভাব। রাজনৈতিক নেতাদের চাপ ও প্রভাব, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি ও কতিপয় গণমাধ্যমকর্মীর অবাঞ্ছিত হস্তক্ষেপ চিকিৎসকদের সেবা বাধার মুখে পড়ে। জরিপ দলের তরফ থেকে বেশ কিছু সুপারিশও করা হয়। এর মধ্যে সব ধরনের শূন্য পদ পূরণ ও প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ অন্যতম।

জরিপ প্রসঙ্গে জানতে চাইলে প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী সমকালকে বলেন, জরিপে একটি বিষয় উপেক্ষিত। চিকিৎসকের সুবিধা-অসুবিধা তুলে আনা হলেও রোগীদের সেবার বিষয়টি পাশ কাটানো হয়েছে। গ্রামে রোগীদের সঙ্গে চিকিৎসকরা কথা বলেন না। রোগীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। কর্মস্থলে চিকিৎসকের অনুপস্থিতি মতো বিষয়গুলো উল্লেখই করা হয়নি। এগুলো আসা জরুরি ছিল। আর সুপারিশগুলো বাস্তবায়নে সরকার ও চিকিৎসক দুই পক্ষের উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, অনেক হাসপাতালে রোগী বেশি হওয়ার কারণে ডাক্তারদের কাজের চাপ বেশি থাকে। রোগীর তুলনায় যত ডাক্তার থাকার কথা কথা, সেই হিসাবে আমাদের কিছু ঘাটতি রয়েছে, এটা অস্বীকার করা যাবে না। হাসপাতালগুলোর নোংরা পরিবেশ ও অস্বাস্থ্যকর শৌচাগারের প্রসঙ্গে তিনি বলেন, হাসপাতালে একজন পরিচালক রয়েছেন, টয়লেট যদি অপরিস্কার থাকে, হাসপাতাল যদি অপরিচ্ছন্ন থাকে, হাসপাতালে যদি পানি না থাকে, তাহলে সেই পরিচালকের কাজ কী? তিনি কী করেন? হাসপাতালের যন্ত্রপাতি যদি ফাংশনাল না থাকে তাহলে তার কাজটা কী? বেশিরভাগ রোগী পরীক্ষা-নিরীক্ষা কেন বাইরে থেকে করে?

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোগীরাও যেন হাসপাতালে এসে ভালো পরিবেশ ও চিকিৎসা পায়। হাসপাতালে মুমূর্ষু রোগী নিয়ে এসে কেউ যদি দেখে, ডাক্তার নেই, তাহলে তার অনুভূতিটা কেমন হবে? পরীক্ষা-নিরীক্ষা কিংবা এক্স-রে করতে গিয়ে যদি দেখে মেশিন খারাপ, কেমন লাগবে? এ বিষয়গুলো যেন না ঘটে সেদিকেও খেয়াল রাখতে হবে। আমরা মানুষের চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতাল তৈরি করেছি। মানুষ চিকিৎসা পেলে আমাদের চাকরি থাকবে। জনগণের চিকিৎসা ব্যবস্থা নিশ্চিত করলে আগামীতে স্বাস্থ্য ব্যবস্থা আরও ভালো হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ। আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটো মিয়া।

Back to top button