শিক্ষা

মিশরে বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যরকম এক অর্জন

এলামী মোঃ কাউসারঃ বাংলাদেশি শিক্ষার্থী সৈয়দ বেলাল বিন আশরাফ আযহারী, আরেকজন শোয়াইব মোহাম্মদ আযহারী। যারা আল আযহার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করার পর ইলমুল কেরাত ওয়াত তাজবীদ ডিগ্রি অর্জন করলেন। যা বাংলাদেশে খুব বেশি একটা দেখা যায়না কিংবা ইলমুল কিরাআত ওয়াত তাজবীদ পারদর্শী আলেম বাংলাদেশে সহসাই মিলে না।

সৌদি আরবে গত বছরগুলোতে যে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে, সেখানে মোট ৫ ক্যাটাগরিতে প্রতিযোগিতা নির্ধারিত ছিল। বাংলাদেশি প্রতিযোগী হাফেজ তাকরিম চতুর্থ ক্যাটাগরিতে অংশ নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছে। যা “তাজভীদ ও সুন্দর সুরের মাধ্যমে ধারাবাহিক পনেরো পারা মুখস্থ” বিভাগ। এর পুর্বে তৃতীয় ক্যাটাগরি হচ্ছেঃ “তাজভীদ ও সুন্দর সুরের মাধ্যমে পূর্ণ কুরআন মুখস্থ” বিভাগ। পৃথিবীর যে দেশের প্রতিযোগিতাই হোক সাধারণত বাংলাদেশের হাফেজগণ এই দুই বিভাগেই অংশ নিয়ে থাকে। প্রথম ও দ্বিতীয় বিভাগে তাজভীদ ও সুরের পাশাপাশি ইলমুল কিরাআত ও তাফসিরের কথাও যুক্ত রয়েছে। এসকল বিভাগে প্রাতিষ্ঠানিকভাবে বাংলাদেশিদের অংশগ্রহণের বিষয়ে জানা যায় না।

আমরা যদি প্রতিযোগিতার নামের দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাব, এর পূর্ণ নাম হচ্ছেঃ কিং আব্দুল আজিজ কুরআনের হিফজ, তেলাওয়াত ও তাফসীরের প্রতিযোগিতা। চলতি বছর এর ৪২তম আসর সমাপ্ত হলো। এর মানে প্রায় চার দশক ধরে এই প্রতিযোগিতা চলছে এবং ২/৩ দশক থেকে বাংলাদেশি প্রতিযোগীরাও অংশ নিয়ে পুরস্কার অর্জন করছেন। তাহলে আমাদের বোঝা দরকার আমরা কতোটা মুখাপ্রেক্ষী ইলমুল কেরাত ওয়াত তাজবীদের। এ কারণে আমাদের আরো বেশি ছাত্র-শিক্ষক তৈরি করা উচিত বলে মনে করেন অনুষ্ঠানে উপস্থিত বেশ কিছু সচেতন ছাত্র।

সৈয়দ বেলাল বিন আশরাফ আযহারী যাদের কাছ থেকে ইলমুল কেরাতের শিক্ষা নিচ্ছেন। তাঁরা হলেন:

যারা মিশরের সুনামধন্য ওস্তাদ। যেমন;
১. মিসবাহ ইব্রাহিম মুহাম্মাদ ( বর্তমান পৃথিবীর ইলমুল কিরাতের উপর সর্বোচ্চ সনদের অধিকারী)।

২. নাবীল মুহাম্মাদ বিন মুহাম্মাদ আলী আহমাদ (সদস্য: আল আজহার ওলামা কাউন্সিল)।

৩. রমাদান বিন ইসমাইল আব্দুস সামাদ (শিক্ষক ও মিশরের কেরাত বিশেষজ্ঞ)।

বরিশাল বাকেরগঞ্জ খেজুর পাশা গ্রামের ডা: সৈয়দ আশরাফ আলীর ছেলে সৈয়দ বেলাল আযহারী এখন আযহার বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের ছাত্র। আরেকজনের নাম শায়েখ শোয়াইব মোহাম্মদ আল-আযহারী। তার পিতা: মাওলানা মোহাম্মদ মুজিবুল হক। জন্মস্থান: খুলনা বাগেরহাট, গ্রাম কদমতলা। স্থায়ী ঠিকানা: মোহাম্মদ বাগ মেরাজনগর শ্যামপুর ঢাকা।

ওস্তাদ; ডক্টর. শায়েখ ফাওকি মুহাম্মদ আল জাওআদাহ (অর্জন: রাসূল (সা:) পর্যন্ত দশ কেরাতের উপর ধারাবাহিক উচ্চতর সনদ। উল্লেখ্য, দশ কেরাতের উপর ধারাবাহিক সনদ
বাংলাদেশে মাত্র দুই বা তিন জনের রয়েছেন।

এদিকে কুরআন চর্চা ও কুরআনের প্রতি ভালবাসার যে জোয়ার উঠেছে, সময় এসেছে প্রাতিষ্ঠানিকভাবে ইলমুল ক্বিরাআতকে শেখা ও শেখানোর। শুধু মাকামাতি সুর নয়; শাস্ত্রীয়ভাবে দশ ক্বিরাআতকে শেখা জানা ও পড়ার প্রয়োজন এখন।

সস্তা জনপ্রিয়তা ও দুটো পয়সা কামানোর মোহে বিশ্বজয়ী হাফিজদের না খাটিয়ে তাদের এই পথে মেহনত করানো হোক। কারী আব্দুল বাসেত, মাহমুদ খলিল হুসারি, মিনশাভী বা সুদাইস, শুরাইম, মাহের উকাইলির সুর শুনিয়ে হিফজখানা চালানোর পরিবর্তে তাদের সনদে ইলমুল ক্বিরাআতের চর্চা করা হোক।

তাই সচেতন ছাত্র মহলের দাবি এবং বাংলাদেশি হিফজ ও হুফ্ফাজ সংশ্লিষ্ট সকলেই এ বিষয়ে কার্যকরী ভুমিকা রাখবেন। শুধু তাই নয় সৈয়দ বেলাল ও শোয়াইব মোহাম্মদের মতো আরো অসংখ্য ছাত্র দশ কেরাত পান্ডিত্য অর্জন করবে এই কামনা করেন উপস্থিত সবাই। সুত্রঃ ক্যাম্পাসলাইভ

Back to top button