মৌলভীবাজার

বদলে গেছে শ্রীমঙ্গলের বাইক্কা বিলের চিত্র

টাইমস ডেস্কঃ নতুন করে সংস্কার করায় বদলে গেছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের হাইল হাওরের বাইক্কা বিলের চিত্র। বিলের পাড়ের পুরাতন স্থাপনা রং করে ও নতুনের ছোয়া আসবাবপত্র আনা হয়েছে।

ওয়াচ টাওয়ার, ব্রিজ, বাথরুম, অ্যাকুরিয়াম সংস্কারসহ পুরাতন ছবি সরিয়ে গ্যালারিতে দেয়া হয়েছে নতুন ছবি। এছাড়া বিলে যাওয়ার ভাঙ্গা পিচঢালা সড়কেও করা হয়েছে সংস্কার। আগে একসাথে এত সংস্কারের কাজ করা হয়নি দাবি করে স্থানীয়দের মনে নানা কৌতুহল।

বাইক্কা বিল পাড়ের বাসিন্দারা নাম প্রকাশে অনিচ্ছুক জানান, মনে হচ্ছে ভিআইপি কেউ বাইক্কা বিল ভ্রমণে আসবেন। তা না হলে এমন পরিবর্তন আসতো না।

স্থাপনা ও সড়ক সংস্কার করায় এখন ভিন্নরূপ ধারণ করছে পুরো এলাকা। স্থানীয়রা আশা প্রকাশ করছেন, এতে বাইক্কা বিল ভ্রমণে আসা পর্যটকরা আরো আনন্দ পাবে।

প্রশাসনিক বিভিন্ন সূত্রে জানা যায়, আজকালের মধ্যেই দেশের শীর্ষস্থানীয় কেউ ব্যক্তিগত সফরে পরিবার পরিজন নিয়ে শ্রীমঙ্গল বেড়াতে আসবেন। সেই সাথে অতিথি পাখির বিচরণ কেন্দ্র ও দেশীয় মাছের অভয়াশ্রম হাইল হাওরের বাইক্কা বিল ভ্রমণের আগ্রহ রয়েছে তাদের। এজন্য বিলের পাড়ের স্থাপনা ও সড়ক সংস্কার করা হয়েছে।

এখানে কে আসছেন: এমন প্রশ্নে তারা নিরাপত্তার স্বার্থে কিছু না বললেও ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রীর কাছের আত্মীয় কেউ আসতে পারেন।

এর আগে সৌন্দর্যবর্ধন ও সংস্কার কাজের জন্য ২৬ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দর্শনার্থীদের বাইক্কা বিল প্রবেশ বন্ধ ঘোষণা করা হয়। এ সময় টানা নয় দিন বাইক্কা বিল প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটক আসলেও বাইক্কা বিল না দেখেই ফিরে যান।

বাইক্কা বিল হাইল হাওরের সম্পদ ব্যবস্থাপনা কমিটির সদস্য মিন্নত আলী বলেন, কয়েকদিন ধরে দিনরাত কাজ করা হয়েছে এখানে, তবে কে আসবেন আমরা জানি না।

তিনি আরো বলেন, পাঠানপাড়া-হাজীপুর-বাইক্কা বিল সড়ক সংস্কারের পাশাপাশি রং করা হয়েছে ওয়াচ টাওয়ার, বিলের নৌকা, ইন্টারভেশন সেন্টারসহ সকল স্থাপনায়। এছাড়া বাথরুমে টাইলস ও হাইকমোড বসানো হয়েছে। আশা করছি দর্শনার্থীদের কাছে এই বিলটি আরো আকর্ষণীয় হয়ে উঠবে।

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজীব মাহমুদ মিঠুন বলেন, সংস্কার কাজ শেষ হলে দর্শনার্থীদের জন্য বাইক্কা বিল উন্মুক্ত করা হবে।

Back to top button