রাজনীতি

নির্বাচনকালীন জাতীয় সরকারের পক্ষে, ইভিএমের বিপক্ষে ইসলামী আন্দোলন

সব নিবন্ধিত রাজনৈতিক দলের মতামত নিয়ে নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের পক্ষে মত দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। একই সঙ্গে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে আপত্তি জানিয়েছে দলটি।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামী আন্দোলনের জাতীয় সম্মেলনে ১৫ দফা দাবি উপস্থাপন করেন দলটির আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

দাবিগুলোর মধ্যে রয়েছে যে কোনো মূল্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে আনা, মাদকদ্রব্য নিষিদ্ধ করা, সব স্তরে ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করা, কারান্তরীণ সব আলেম এবং রাজবন্দির মুক্তি, নির্বাচনের তফসিল ঘোষণার আগে জাতীয় সংসদ ভেঙে দেওয়া, তফসিল ঘোষণার পর থেকে নির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত সশস্ত্র বাহিনী মোতায়েন করা, নির্বাচনে সব দলের জন্য সমান সুযোগ তৈরি করা।

ইসলামী আন্দোলনের দাবির মধ্যে আরও রয়েছে সব সরকারি-বেসরকারি গণমাধ্যমে সমান সুযোগ দেওয়া, রাজনৈতিক দলের নেতাকর্মীদের হয়রানি বন্ধ করা, দুর্নীতিবাজদের নির্বাচনে অযোগ্য ঘোষণা করা, রাজনৈতিক স্থিতিশীলতা, জাতীয় সংহতি ও কার্যকর সংসদ প্রতিষ্ঠায় জাতীয় নির্বাচনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির নির্বাচন ব্যবস্থা প্রবর্তন করা, ডিজিটাল নিরাপত্তার আইন বাতিল করা, রাজনৈতিক দলের জন্য সভা-সমাবেশ ও বাকস্বাধীনতা উন্মুক্ত করা, বেকারত্ব দূরীকরণে শিক্ষাব্যবস্থার সংস্কার ও বেকারদের বেকার ভাতা প্রদান করা, একই সঙ্গে সবার মৌলিক অধিকার নিশ্চিত করা।

সম্মেলনে ইসলামী আন্দোলনের আমির রেজাউল করীম বলেন, আজকে জনগণ শান্তি চায়। ইসলামী আন্দোলন ছাড়া শান্তির কোনো বিকল্প নেই। এটি এখন আর ছোট্ট দল নয়। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলনকে আন্তরিকভাবে গ্রহণ করেছে রংপুরবাসী।

Back to top button