রাজনীতি

ছেলেসহ সাত্তারকে নিজ নির্বাচনী এলাকায় অবাঞ্ছিত ঘোষণা বিএনপির

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র নিয়েছেন সাবেক সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া। এ ক্ষোভে নির্বাচনী এলাকায় তাকে অবাঞ্ছিত ঘোষণা করেছে বিএনপি। একই সঙ্গে তার ছেলে মঈনুল হক তুষারকেও অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল ও আশুগঞ্জ উপজেলা বিএনপি পৃথক সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয়।।

আশুগঞ্জ উপজেলা বিএনপির সভাপতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সভাপতি হাজী মো. শাহজাহান সিরাজ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, আশুগঞ্জ উপজেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক-১ ও উপজেলা যুবদলের সদস্য সচিব নাছির মুন্সী, সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন জয়।

সরাইল উপজেলা প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- উপজেলা বিএনপির সভাপতি আনিসুল ইসলাম ঠাকুর, সাধারণ সম্পাদক নুরুজ্জামান লস্কর তপু, সরাইল উপজেলা ছাত্রদলের আহ্বায়ক জামাল লস্করসহ অনেকে।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা বলেন, উকিল আব্দুস সাত্তার বিএনপির পরিচয়ে একাধিকবার সংসদ সদস্য হয়েছিলেন। সংসদ সদস্য না হওয়ার পরও বিএনপি থেকে তাকে প্রতিমন্ত্রী বানানো হয়েছিল। পদত্যাগ করে দলীয় সিদ্ধান্ত না মেনে তিনি নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র নিয়েছেন। আগামী সরাইল-আশুগঞ্জ উপ নির্বাচনে উকিল আব্দুস সাত্তার নির্বাচনের অংশ নিলে তাকে প্রতিহত করা হবে। একই সঙ্গে তাকে এবং তার ছেলে মঈনুল হক তুষারকে আশুগঞ্জ ও সরাইলে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। যদি দলীয় নেতাকর্মীদের কেউ তার পক্ষে নির্বাচনে পক্ষ নেন, তাদের বিরুদ্ধেও দলীয় গঠনতন্ত্র মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

১৯৭৯ সালে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ১৯৯১ ও ১৯৯৬ সালে বিএনপির হয়ে দুবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে জোটকে আসনটি ছেড়ে দিলে টেকনোক্রেট কোটায় তিনি আইন ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে বিএনপির হয়ে ফের সংসদ সদস্য নির্বাচিত হন। কিন্তু দলীয় সিদ্ধান্তে ১১ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে সরে যান।

তার ছেড়ে দেওয়া আসনে ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। পদত্যাগের পর তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে এ উপ নির্বাচনে অংশ নিতে রোববার মনোনয়নপত্র নিয়েছেন তিনি।

এর আগে ২৯ ডিসেম্বর বিএনপির সব পদ থেকে সরে দাঁড়ানোর আবেদন করেন সাত্তার। এরপর রোববার রাতে বিএনপির পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সাত্তারকে দল থেকে বহিষ্কারের কথা জানানো হয়।

Back to top button