শিক্ষা

দুই উপজেলার ১২৮ গ্রামে নেই কোনো স্কুল

নিউজ ডেস্ক- ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার ১২৮টি গ্রামে নেই কোনো শিক্ষাপ্রতিষ্ঠান। এসব গ্রামের শিশুদের শিক্ষা নিতে কয়েক কিলোমিটার পথ পায়ে হেঁটে যেতে হয় পাশের গ্রামে। এতে অকালে পড়ালেখা থেকে ঝরে পড়ছে অনেকেই। তবে শিক্ষা কর্মকর্তার দাবি, স্কুল নির্মাণের জন্য ভূমি না থাকায় নতুন শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ সম্ভব হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, ধান ক্ষেতের আইল ধরে আঁকাবাঁকা পথে ছুটছে গ্রামের ক্ষুদে শিক্ষার্থীরা। নিজ গ্রামে কোনো স্কুল না থাকায় তাদের কয়েক কিলোমিটার পায়ে হেঁটে ক্লাস করতে হয় পাশের গ্রামের স্কুলে।

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় লালার পাড় গ্রামের মতো স্কুলবিহীন এমন গ্রাম রয়েছে ৯১টি। আর পাশের উপজেলা ধোবাউড়ায় বিদ্যালয়হীন গ্রামের সংখ্যা ৩৭টি।

ক্ষুদে শিক্ষার্থীরা বলছে, এখানে একটা স্কুল থাকলে তাদের লেখাপড়ায় সুবিধা হয়। তাদের এখন পাশের গ্রামে পড়তে যেতে হচ্ছে। বর্ষার দিনে স্কুলে যাতায়াত করা অনেক কষ্টের।

এতে অনেকেই উৎসাহ হারিয়ে লেখাপড়া ছেড়ে শিশুকালেই নেমে পড়ছে মাছ ধরার কাজে।

অভিভাবকরা বলছেন, এখন এদিক সেদিক যেতে হয় পড়তে। কিন্তু বর্ষা এলে জমিন পানিতে তলিয়ে যায়। ফলে বর্ষার সময় তাদের সন্তানের পড়াশোনা বন্ধ থাকে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা বলছেন, নতুন স্কুল নির্মাণে জমি পাওয়া সবচেয়ে বড় বাধা। আমরা তালিকা করে রেখেছি। কিন্তু জমি না পেলে সে তালিকার বাস্তবায়ন সম্ভব নয়।

সারা দেশে বিদ্যালয়হীন ১ হাজার গ্রামে প্রাথমিক স্কুল নির্মাণের লক্ষ্যে ২০২০ সালে প্রকল্প হাতে নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Back to top button