প্রবাস

স্পেনে কোটি টাকার ‘ক্রিসমাস’ লটারি জয়ী দুই অভিবাসী বন্ধু

চলতি বছর স্পেনের বিখ্যাত ক্রিসমাস লটারির দ্বিতীয় পর্বে বিজয়ী হয়েছেন দুই বন্ধু। এক লাখ ২৫ হাজার ইউরো (এক কোটি ২৫ লাখ টাকা) জিতে নিয়েছেন কয়েক বছর আগে আফ্রিকার দেশ গাম্বিয়া থেকে স্পেনে আসা ইব্রাহিম নামের এক ব্যক্তি এবং তার বন্ধু মোদি।

স্পেনে আসা অভিবাসী ও আরেক সাবেক অভিবাসীর জন্য এবারের ক্রিসমাস একটি সুন্দর মুহূর্ত নিয়ে এলো।

প্রতি বছর ক্রিসমাসে পুরো স্পেন ‘গোর্ডো’ নামক এক লটারির আনন্দে মাতে। এবার সর্বমোট ২,৭ বিলিয়ন ইউরো সমমানের অর্থ লটারিতে ব্যয় করেছে স্পেনে বসবাসরতরা।

তবে এই লটারিটি অন্যান্য সাধারণ লটারির চেয়ে একটু ভিন্ন। অন্য লটারিগুলোতে দেখা যায় একজন বা দুইজন ব্যক্তি বেশ বড় সংখ্যক অর্থ বা ‘জ্যাকপট জিতে নেন। কিন্তু এই ক্রিসমাস লটারিতে সারাদেশ থেকে আসা বিজয়ীদের কয়েক ধাপে কোটি টাকার ওপর দিতে হয়।

২০২২ সালের ক্রিসমাসে লটারির প্রথম দফায় এবার সবচেয়ে বেশি অর্থ জিতে নিয়েছে বার্সেলোনা অঞ্চলের ভাগ্যবান বিজয়ীরা। তারা সর্বমোট ১৫৬ মিলিয়ন ইউরো পেয়েছেন। তবে এবার লটারির দ্বিতীয় পর্ব নিয়ে চলছে স্পেনজুড়ে ব্যাপক আলোচনা।

লটারির দ্বিতীয় পর্বে বিজয়ী হয়েছেন দেশটির কাতালুনিয়া অঞ্চলের ওলট এলাকার দুইজন বাসিন্দা। তারা উভয়ই এক লাখ ২৫ হাজার ইউরো বা এক কোটি ২৫ লাখ টাকা সমমানের অর্থ জিতেছেন। কাতালুনিয়া অঞ্চলের এই দুই ভাগ্যবান ব্যক্তির মধ্যে একজন দেশটিতে সদ্য আসা অভিবাসী এবং আরেকজন সাবেক।

অভিবাসীর লটারি জেতার সংবাদ এখন পুরো স্পেনজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে। জয়ী এই দুই ব্যক্তি এক অপরের বন্ধু। অভিবাসী ইব্রাহিম এবং তার বন্ধু মোদি লটারির ঠিক দুদিন আগে ০৪৭৪ সংখ্যার টিকিট কিনেছিলেন।

ইব্রাহিম প্রথমবারের মতো ক্রিসমাস লটারিতে অংশগ্রহণ করেন। মূলত তার বন্ধু তাকে অংশগ্রহণে উৎসাহিত করেন। পরে যেটি দুইজনের ভাগ্যের চাকা ঘুরিয়ে দেয়। কারণ ড্রতে দেখা যায় তারা দুইজনই এক কোটি ২৫ লাখ টাকা করে জিতে নেন।

বিজয়ী দুইজনই আফ্রিকার দেশ গাম্বিয়ার নাগরিক। মোদি ১২ বছর বয়সে স্পেনে এসেছিলেন। পরে তিনি স্প্যানিশ নাগরিকত্ব লাভ করেন। তিনি বর্তমানে পেশায় বেকার। লটারির অর্থ তার বর্তমান পরিস্থিতি পাল্টাতে সাহায্য করবে।

অপর বিজয়ী ইব্রাহিম কান্তে সম্প্রতি অভিবাসী হিসেবে স্পেনে এসেছেন। আফ্রিকার দেশে মালিতে কৈশোরের কিছু অংশ কাটানোর পর, তিনি বুরকিনা ফাসো, ঘানা, ক্যামেরুন, নাইজেরিয়া, আলজেরিয়া, মরক্কো এবং লিবিয়া হয়ে ইউরোপে আসেন।

দীর্ঘ ১০ বছরের চেষ্টার পর সমুদ্রপথে ইতালিতে আসেন ইব্রাহিম। পরে স্পেনের কাতালুনিয়ার ওলট অঞ্চলে এসে গাম্বিয়ার একজন নাগরিককে বিয়ে করেন তিনি। ক্রিসমাস লটারি তার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে বলে জানান গণমাধ্যমকে।

Back to top button