অর্থনীতি

ইউরোপের হু হু করে বাড়ছে পোশাক রপ্তানি

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান অনুসারে, ২০২২-২০২৩ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে বৃহৎ দেশগুলোতে আমাদের রপ্তানিতে উৎসাহব্যঞ্জক প্রবৃদ্ধি হয়েছে।উল্লেখিত সময়ের মধ্যে (জুলাই-নভেম্বর ২০২২-২০২৩) ইউরোপিয় ইউনিয়নে ১৬.২৭% পোশাক রপ্তানি বৃদ্ধি পেয়ে, ৭.৮১ বিলিয়ন মার্কিন থেকে ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
সোমবার (১৯ ডিসেম্বর) বিজিএমইএ’র পরিচালক মো. মহিউদ্দিন রুবেল এ তথ্য জানিয়েছেন।

উল্লেখিত সময়ে ইউরোপীয় ইউনিয়নে সবচেয়ে বড় বাজার, জার্মানিতে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় রপ্তানি ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে প্রবৃদ্ধি হয়েছে ১.৮৮%। স্পেন এবং ফ্রান্সেও রপ্তানি বেড়েছে যথাক্রমে ১৯.১৫% এবং ৩৮.৮৭%। ইউরোপিয় ইউনিয়নের অন্যান্য প্রধান দেশগুলো, যেমন ইতালি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এবং সুইডেনে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৫০.৯৫%, ৪৮.৮৭%, ৩৪.৩৯% এবং ২২.৯০%। অন্যদিকে, উল্লিখিত সময়ের মধ্যে পোল্যান্ডে বছরওয়ারী রপ্তানিতে ১৯.৬১% ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে।

উল্লিখিত সময়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ছিল ৩.৪৭ বিলিয়ন মার্কিন ডলার, যার কারণে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৪.০৭%। এছাড়াও, যুক্তরাজ্য এবং কানাডায় আমাদের রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১১.৭১% এবং ৩০.২৫% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, অপ্রচলিত বাজারে রপ্তানি ২.৪৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৩.১৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

জুলাই-নভেম্বর ২০২২-২৩ সময়ে প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, জাপানে আমাদের রপ্তানি ৫৯৭.৮৩ মিলিয়ন ডলারে পৌঁছে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৩৮.১১%। উচ্চ প্রবৃদ্ধিসহ অন্যান্য অপ্রচলিত বাজারগুলো হলো মালয়েশিয়া ১০০.২১%, মেক্সিকো ৪৯.৬৮%, ভারত ৪৮.৭৮%, ব্রাজিল ৪৪.৫৩% এবং দক্ষিণ কোরিয়া ৩০.৩৫%।

Back to top button