বিয়ানীবাজার সংবাদ

‘পঞ্চখন্ডের কীর্তিমানরা নতুন প্রজন্মের জন্য অনুকরনীয়’

বিয়ানীবাজারে চার বিশিষ্ট নাগরিকের স্মরণসভায় বক্তারা

নিজস্ব প্রতিবেদকঃ গুনীজনেরা দৈহিকভাবে মৃত্যুবরন করলেও, তারা আমাদের মাঝে বেচে থাকেন তাদের রেখে যাওয়া কর্মে। তাদের রেখে যাওয়া কর্মকান্ড বর্তমান প্রজন্মের জন্য অনুকরনীয় এবং সমাজ সংস্কারে ব্যাপক ভুমিকা রাখে।

বিয়ানীবাজারের চার বিশিষ্ট ব্যক্তি সিলেট শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক গোলাম কিবরিয়া তাপাদার, কবি-সাংবাদিক ফজলুল হক, মুক্তিযোদ্ধা ও গল্পকার আবদুল মালীক ফারুক এবং শহীদ পরিবারের সন্তান এডভোকেট সাঈদ আহমদ মুমিত স্বপন স্মরণে নাগরিক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম উপরোক্ত কথা বলেন।

তিনি এসময় চার প্রয়াত বিশিষ্ট ব্যাক্তির কর্মকান্ডের স্মৃতিচারন করে বলেন, চার ক্ষণজন্মার অমরকীর্তি বহুকাল লালন করবে বিয়ানীবাজার তথা পঞ্চখন্ডের মানুষ। তাঁরা কর্মে-সৃজনে সকল প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবেন। এই চার কীর্তিমান পঞ্চখন্ডের অনেক মুগ্ধকর কর্মকান্ডের উদ্যোক্তা। তাঁদের মধ্যে এক অভূতপূর্ব মিল ছিল।

রোববার (১৮ ডিসেম্বর) বিকালে পঞ্চখন্ড গোলাবিয়া লাইব্রেরির আয়োজনে বিয়ানীবাজার সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত নাগরিক স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্যে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্রাচার্য চারজনের কথা স্মৃতিচারন করে বলেন, চারজইন পঞ্চখন্ডের গর্বের ধন। তাঁদের হাতে ছিল জনপদ আলোকিত করার মশাল। এই মশাল প্রজ্জল্লিত করে তাঁরা হৃদয় নিংড়িয়ে পঞ্চখন্ড জনপদের অন্ধকার দূর করার কাজ করেছেন।

নাগরিক স্মরণসভা আয়োজন কমিটির সভাপতি শিক্ষাবিদ আলী আহমদ এর সভাপতিত্বে এবং সাবেক মেয়র মো. আব্দুস শুকুর ও সংস্কৃতিকর্মী ছালেহ আহমদ শাহীনের পরিচালনায় শোকসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রমা বিজয় সরকার, শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ, গবেষক স্বপ্না ভট্রাচার্য, অধ্যাপক ড. মোস্তাক আহমদ দ্বীন ও বিয়ানীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের সভাপতি আতাউর রহমান খান, শিক্ষাবিদ মজির উদ্দিন আনসার, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি জালাল উদ্দিন, পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক সাহেদ আহমদ প্রমুখ।

মরহুমের পরিবারবর্গের পক্ষে তাঁদের সন্তানরাও অনুভূতি প্রকাশ করেন। এর আগে এই চার কীর্তিমানের জন্য এক মিনিট নীরবতা পালনের পর তাদের স্মৃতিচারনমূলক বই “পঞ্চখন্ডের ধ্রুবতারা” মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

Back to top button