আন্তর্জাতিক

ব্রিটেনে রেল ধর্মঘটে মার খাচ্ছে রেস্টুরেন্ট ব্যবসা

চলতি সপ্তাহে ৪৮ ঘণ্টার দ্বিতীয় রেল ধর্মঘট শুরু হয়েছে শুক্রবার। এদিন খুব সকালে তীব্র ঠাণ্ডা উপেক্ষা করে সাউথেমপটনে পিকেটিং করে রেইল, মেরিটাইম এন্ড ট্রান্সপোর্ট ইউনিয়নের সদস্যরা। সাউথেমপটনে কিছু ট্রেইন চলাচল করেছে, কিন্তু স্বাভাবিকের চেয়ে অনেক কম।

ক্রিসমাসের ৯ দিন বাকী, অথচ সেন্ট্রাল লন্ডনের ওয়াটারলূ স্টেশনে শুক্রবার দেখা যায় সুনসান নীরবতা। পেডিংটন স্টেশনের অবস্থাও ছিল একই রকম।

মজুরি এবং কর্মক্ষেত্রের সংস্কার বিষয়ে কর্তৃপক্ষের দেয়া প্রস্তাব, রেল শ্রমিকদের ইউনিয়নের পক্ষ থেকে প্রত্যাখ্যান করার পর এই ধর্মঘটের ডাক দেয় ইউনিয়ন। চলতি সপ্তাহে ৪৮ ঘণ্টার প্রথম ধর্মঘট পালিত হওয়ার পর একদিন বিরতি দিয়ে শুরু হলো দ্বিতীয় ৪৮ ঘণ্টার ধর্মঘট। এখনও সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে মতৈক্য হয়নি।

ট্রেন কোম্পানিগুলোর প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান রেইল ডেলিভারি গ্রুপ। ট্রেন গার্ডরা এই গ্রুপের অধীনে কাজ করে। রেইল ডেলিভারি গ্রুপ চলতি বছর ৪ শতাংশ এবং আগামী বছর আরও ৪ শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। তবে মজুরি বৃদ্ধির সাথে শর্ত জুড়ে দিয়ে বলেছে, টিকিট অফিসগুলো বন্ধ করতে হবে, অথবা বহুমুখী কাজের জন্য উপযোগী করে গড়ে তুলতে হবে। রবিবারও কাজ করতে হবে এবং ড্রাইভারদের ট্রেনের দরজা খোলা ও বন্ধ করার দায়িত্ব নিতে হবে। আরএমটি ইউনিয়ন এসব শর্ত প্রত্যাখ্যান করেছে।

অন্যদিকে নেটওয়ার্ক রেইল কর্তৃপক্ষের আওতায় কাজ করে মেইনটেনেন্স এবং সিগনাল কর্মীরা। নেটওয়ার্ক রেইল চলতি বছর ৫ শতাংশ মজুরি বৃদ্ধি এবং আগামী বছর চার শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। সাথে অন্যান্য সুযোগ-সুবিধা থাকবে। নেটওয়ার্ক রেইলও মজুরি বৃদ্ধির প্রস্তাবের সাথে কিছু শর্ত জুড়ে দিয়েছে। যেমনঃ মেইনটেনেন্স টিমের কাজের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। আরএমটি ইউনিয়ন এসব প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে।

রেইল, মেরিটাইম এন্ড ট্রান্সপোর্ট ইউনিয়নের নেতা জানিয়েছে, রেল মন্ত্রী এবং রেল ইন্ডাস্ট্রির নেতাদের সাথে আরও সংলাপ হবে এবং সব পক্ষ তাদের দাবি থেকে কিছুটা ছাড় দিয়ে একটা সমাধানের উপায় বের করবে।

রেইল ডেলিভারি গ্রুপ এর একজন মুখপাত্র বলেছেন, মতৈক্যে পৌঁছার প্রক্রিয়াটি কষ্টসাধ্য।

এদিকে ক্রিসমাস উৎসবের ঠিক আগের সপ্তাহে যে ব্যাপক ব্যবসা হয়, তা থেকে বঞ্চিত হচ্ছেন খুচরা বিক্রেতা এবং ক্ষুদ্র ব্যবসায়ীরা।

রেস্টুরেন্ট, পাব এবং বারের জন্যও ক্রিসমাস উৎসবের সময়টি একটি গুরুত্বপূর্ণ। এই সময়টিতে সর্বোচ্চ মুনাফা করে নেয়ার চেষ্টা করে এসব ব্যবসা প্রতিষ্ঠান। যেমনঃ এই রেস্টুরেন্টে অনেকগুলো বুকিং স্থগিত করা হয়েছে কিংবা আকার ছোট করে আনা হয়েছে, কারণ ট্রেন না থাকার কারণে অনেকেই আসতে পারবেন না।

পরবর্তী রেল ধর্মঘট পালিত হবে ক্রিসমাসের আগের দিন। এর পর ২৭ ডিসেম্বর আরেকটি। সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে মতৈক্য না হলে নতুন বছরে আরও ধর্মঘট ডাকা হবে। রেলওয়ে ইন্ডাস্ট্রিতে ক্রিসমাস উৎসবের ছোঁয়া লেগেছে খুব কম।

Back to top button