খেলাধুলা

বোনাসের সব অর্থ বিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত মরক্কো তারকার

চলতি কাতার বিশ্বকাপে বিরাট ইতিহাস গড়েছে মরক্কো। আফ্রিকান প্রথম দল হিসেবে বিঞ্চমঞ্চের সেমিফাইনালে খেলেছে তারা। দলের এই সাফল্যের একক নায়ক কেউ নন। দলীয় পারফরম্যান্সের সুফল হিসেবে এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় চমক হয়ে উঠেছে তারা। রূপকথার এই দলটার অবিচ্ছেদ্য অংশ হাকিম জিয়াচ। জিয়াচের জন্ম নেদারল্যান্ডসে। খেলেছেন ডাচদের বয়সভিত্তিক একাধিক দলেও।

চাইলে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত হতে পারতেন ইউরোপিয়ান জায়ান্টদের কমলা রঙের জার্সিতে। কিন্তু আয়াক্স মিডফিল্ডার জাতীয় দল হিসেবে বেছে নিলেন বাপ-দাদার দেশ মরক্কোকে। ২০১৫ সালে মরক্কানদের জার্সিতে অভিষেক হয় তার। কিন্তু জাতীয় দল থেকে প্রাপ্ত আয় কখনোই নিজের প্রয়োজনে খরচ করেন না জিয়াচ। পুরোটাই দান করে দেন দেশের ফুটবলের সঙ্গে জড়িয়ে থাকা নিম্নবিত্ত মানুষ ও দেশজুড়ে ছড়িয়ে থাকা দরিদ্রদের।

সম্প্রতি মরক্কান সাংবাদিক থালিদ বেদৌন খবরটি প্রকাশ্যে এনেছেন। এবার বের হলো আরও একটা খবর। এবারের বিশ্বকাপে বোনাসবাবদ তিন লাখ ২৫ হাজার ডলার পাচ্ছেন জিয়াচ। এই অর্থও নিজের জন্য খরচ করবেন না তিনি। পুরোটা অর্থই দেশের গরীব-দুঃখী মানুষদের মধ্যে বিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এতে করে বিশ্বজুড়ে প্রশংসায় ভাসছেন এই তারকা। তার এই অনুদান অন্যদের অনুপ্রাণিত করতে পারে।

এদিকে মরক্কোর হয়ে ৪৭ ম্যাচে ১৯টি গোল করেছেন জিয়াচ। কিন্তু পুরোনো কোচের সঙ্গে ঝামেলায় জড়িয়ে গেল জানুয়ারিতেই অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। পরে কোচকে সরিয়ে দেওয়া হয়। নতুন কোচ ওয়ালিদ রেগরাগুইয়ের অধীনে কাতার বিশ্বকাপে চমক দেখিয়েছে মরক্কো। আফ্রিকান প্রথম দল হিসেবে তারা উঠেছে সেমিফাইনালে।

Back to top button