আন্তর্জাতিক

ব্রিটেনে আসছে জরুরি এসাইলাম আইন

জীবনের ঝুঁকি নিয়ে ছোট নৌকায় ফ্রান্স উপকূল থেকে ইংল্যান্ডের কেন্ট উপকূলে অবৈধভাবে মাইগ্রেনদের প্রবেশ অব্যাহত আছে। চলতি বছর এরই মধ্যে ৪০ হাজারের বেশী মাইগ্রেনট এই পথে ব্রিটেনে প্রবেশ করেছেন। এদের মধ্যে আলবেনিয়ার নাগরিক উল্লেখযোগ্য সংখ্যায় বেশী হওয়ার কারণে বিষয়টি রাজনৈতিক অঙ্গনে হৈচৈ ফেলে দিয়েছে। হোম অফিস থেকে এমপিদের কাছে দেয়া পরিসংখ্যানে জানা যায়, ২০২০ সালে আলবেনিয়া থেকে সারা বছরে এসেছিল ৫০ জন, ২০২১ সালে ৮০০ জন, আর চলতি বছরের প্রথম নয় মাসেই এসেছে ১১ হাজারের বেশী আলবেনীয় নাগরিক।

এই প্রেক্ষাপটে নিরাপদ দেশ থেকে ব্রিটেনে অবৈধভাবে আসা মাইগ্রেনটদের দ্রুত নিজ নিজ দেশে ফেরত পাঠাতে ব্রিটিশ আইন পরিবর্তনের ক্যাম্পেইন শুরু করেছেন এমপিদের একাংশ। ব্রেক্সিট বিষয়ক সাবেক সেক্রেটারি ডেভিড ডেভিস প্রধানমন্ত্রীকে লেখা একটি চিঠিতে আইন পরিবর্তনের এই উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন। চিঠিতে আরও ৫০ জন এমপি সমর্থন জানিয়ে সাক্ষর করেছেন।

ডেভিড ডেভিস এমপি বলেন, অবৈধভাবে আসা মাইগ্রেনটদের এসাইলাম আবেদনের প্রাথমিক সিদ্ধান্ত দিতেই লেগে যাচ্ছে ৪২০ দিনের মতো। সুইডেনের উদাহরণ দিয়ে তিনি বলেন, সুইডেন যদি তাৎক্ষনিকভাবে মাইগ্রেনটদের ফেরত পাঠাতে পারে, ব্রিটেনও পারবে।

বিবিসি প্যানোরামার অনুসন্ধানী প্রতিবেদনে জানা যায়, আলবেনিয়ার এমন অনেক জায়গা আছে, যেখান থেকে তরুণ-যুবক পুরুষেরা ভালো মজুরির কাজ পেতে অন্যত্র চলে গেছে। আর যারা আছে, তারা বলছে, দেশে তাড়া নিরাপদ অনুভব করেনা।

ইমিগ্রেশন বিষয়ক আইনজীবী জেইন মারসার হাল এলাকায় এসাইলাম সীকারদের আইনি সহায়তা দেন। তিনি বলছেন, আলবেনিয়াকে নিরাপদ দেশ বলা যাবেনা।

এদিকে এসাইলাম সীকারদের আবাসনের ব্যবস্থা করতে ব্রিটেনের বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দেয়া হচ্ছে। ফলে স্থানীয় জনগণের মধ্যে উত্তেজনা এবং অসন্তোষ দেখা দিচ্ছে। রাজনীতিবিদেরা এই উত্তেজনা অনুভব করতে পারছেন। লিঙ্কনশায়ারের স্কেগনেস এলাকায় গত শুক্রবার এই পাবলিক কনসালটেশন অনুষ্ঠিত হয়। এতে কথা বলেন স্থানীয় এমপি ম্যাট ওয়ারম্যান। এখানকার জনগণ স্থানীয় হোটেলগুলোকে এসাইলাম সীকারদের এনে পরিপূর্ণ করে ফেলার ঘটনায় উদ্বিগ্ন। ডেভিড ডেভিস এমপি’র নির্বাচনী এলাকায়ও এমন একটি হোটেল আছে।

সরকার বলছে, অবৈধভাবে মাইগ্রেনদের আগমন নিয়ন্ত্রণে রাখতে তাড়া সব ধরনের চেষ্টা করছে এবং আলবেনিয়ার মতো দেশগুলোর সাথে মাইগ্রেনট ফেরত পাঠানোর চুক্তি সম্পাদন করার চেষ্টা সরকারের অন্যতম অগ্রাধিকার ভিত্তিক কাজ।

Back to top button