আন্তর্জাতিক

লন্ডনে পুরোনো গাড়ি চালালে দিতে হবে চার্জ!

লন্ডন মেয়র সাদিক খান ঘোষণা দিয়েছেন, আগামী বছরের অগাস্ট মাস থেকে পুরো গ্রেটার লন্ডন ইউলেজ জোনের আওতায় আনা হবে।

ইউলেজ অঞ্চল সম্প্রসারিত করা হলে নতুন করে ২ লাখ গাড়ি আক্রান্ত হবে। অর্থাৎ, এসব গাড়িকে গ্রেটার লন্ডন অঞ্চলে চলাচল করতে হোলে দৈনিক সাড়ে ১২ পাউন্ড চার্জ দিতে হবে। তবে স্বল্প আয়ের লন্ডনের বাসিন্দাদের জন্য একটি স্ক্রাপেজ স্কিম হাতে নেয়া হয়েছে, জাড় আওতায় পুরনো গাড়ি বদল করে কম খরচে পরিবেশ-বান্ধব গাড়ি কেনা যাবে। ডিজেবোল্ড ড্রাইভারদের জন্য ২০২৭ সাল পর্যন্ত সময় দেয়া হবে গাড়ি পরিবর্তনের জন্য। এছাড়া যাতায়াতের সুবিধার জন্য লন্ডনের বাস সার্ভিসের এলাকা সম্প্রসারণ করা হবে। কিন্তু মূল্য বৃদ্ধি এবং জীবনযাপনের ব্যয় বৃদ্ধির এই সময়ে ইউলেজ সম্প্রসারণের কারণে ওপর চাপ বৃদ্ধি পাবে। কিন্তু মেয়র সাদিক খান জনগণের কষ্টের কথা স্বীকার করলেও তিনি আগামী বছর থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করতে চান।

পরিবেশ-বান্ধব গাড়ি ব্যবহারের এলাকা সম্প্রসারণের সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন লন্ডনের বাসিন্দারা। ক্লাপহ্যাম এলাকার মানুষের প্রতিক্রিয়া এরকম।

বেক্সলি এলাকায় একটি বিবাহ সামগ্রীর ব্যবসা পরিচালনা করেন লিনডা। আগামী বছর ইউলেজ এলাকা সম্প্রসারিত হলে তাঁর ব্যবসা প্রতিষ্ঠানও তাতে অন্তর্ভুক্ত হবে।

ইউলেজ সম্প্রসারণ নিয়ে কনসালটেশনের ফলাফলে জানা যায়, প্রায় ৬০ শতাংশ মানুষ সম্প্রসারনের বিপক্ষে মতামত দিয়েছেন। ব্যবসায়ী গ্রুপ এবং বিরধিতাকারিরা চান, ইউলেজ সম্প্রসারন বিলম্বিত করা হোক।

আগামী বছর নতুন ইউলেজ এলাকা কার্যকর হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে বড় পলুশন চার্জিং জোন। লন্ডন মেয়রের এই সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জও করা হতে পারে। কিন্তু ইউলেজ সম্প্রসারনের সমর্থকেরা বলছেন, নতুন সিদ্ধান্ত কার্যকর হলে এখনকার চেয়ে কম দুষিত বায়ু সেবনের সুযোগ পাবে লন্ডনের আরও ৫০ লাখ মানুষ।

Back to top button