খেলাধুলা

ইতিহাস গড়ার দিনে স্টেডিয়ামের আবর্জনাও পরিষ্কার করলো জাপানিরা

পুরো বিশ্ব জুড়ে জাপানি মানুষদের মহানুভবতা জগৎবিখ্যাত। ২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা আবর্জনা পরিষ্কার করে সকলের নজর করেছল জাপান। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুরস্কারও জিতেছিল জাপানিরা। সেই নজির আবারো সৃষ্টি করলো তারা।

২০২২ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে ঐতিহাসিক এক জয়ে দলের সমর্থকরা তাদের কর্তব্য থেকে পিছপা হননি। তারা তাদের দায়িত্ববোধ থেকে স্টেডিয়ামে মানুষের ফেলে আসা উচ্ছিষ্ট ও আবর্জনা পরিষ্কার করে কর্তৃপক্ষকে সাহায্য করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো।

প্রত্যেক জাপানিজ সমর্থককে যারা স্টেডিয়ামে নানা রকম ব্যাগ, খাবার নিয়ে এসেছিল সেগুলোর উচ্ছিষ্ট পরিষ্কার করতে দেখে গেছে। ম্যাচ শেষে সবাই যখন চলে যাচ্ছিল তখন তারা ব্যস্ত ছিল স্টেডিয়ামের আনাচে কানাচে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করতে।

এক ছবিতে দেখা গেছে, কিছু জাপানিজ সমর্থক বিভিন্ন জায়গায় বোতল কুড়াচ্ছেন এবং ময়লা রাখার নির্দিষ্ট স্থানে তারা সেগুলো ফেলছেন। এ ম্যাচের পাশাপাশি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও কিছু জাপানিজ সমর্থককে স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা গেছে। সেই সময় কাতারি উদ্যোক্তা ওমার আল ফারুক এক ভিডিও প্রকাশ করেন সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে।

সেখানে তিনি এক জাপানিজকে উদ্দেশ্য করে জিজ্ঞেস করেন, ‘কেন তোমরা এগুলো পরিষ্কার করছো?’ জবাবে জাপানি সমর্থক বলেন, ‘আমরা জাপানি। আমরা ময়লা-আবর্জনা রেখে চলে যেতে পারি না। আমরা এই জায়গাটাকে সম্মান করি।’

Back to top button