সারাদেশ

৫ মাসেও সৌদি থেকে ২ রেমিট্যান্স যোদ্ধার লাশ দেশে আসেনি

ভাগ্য পরিবর্তনে সৌদি আরবে যান লক্ষ্মীপুরের জায়েদ ও কুমিল্লার নজরুল। কিন্তু কর্মস্থলেই থেমে যায় তাদের জীবন।

এরপর থেকেই সে দেশের একটি মর্গে পড়ে আছে এ দুই রেমিট্যান্স যোদ্ধার মরদেহ। পরিবারের সদস্যরা আহাজারি করছে মরদেহ দেশে আনতে।
সরকারের সংশ্লিষ্ট দফতরে পৃথক দু’পরিবারের পক্ষ থেকে আবেদন করেও কোনো কাজ হচ্ছে না বলে জানায় স্বজনরা। দু’বার মরদেহ দেশে আসার তারিখ নির্ধারণ হয়েও আসেনি। মৃত্যুর প্রায় সাড়ে ৫ মাসেও মরদেহ দেশে না আসায় হতাশ পরিবারের সদস্যরা।

নিহত দু’জনের মধ্যে জায়দের (২৬) বাড়ি লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের নন্দীগ্রামে। তার বাবার নাম ইউসুফ। পাসপোর্ট নম্বর- বিএম ০৮৭৯৪৫৮। আর মো. নজরুল হকের বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার দরবেশপুর গ্রামের আশাদিয়া গ্রামে। তার পিতা মোহাম্মদ আলী আহম্মদ। পাসপোর্ট নম্বর- বিএন ০৬৭২৫৯৯।

জায়দের স্বজনরা জানায়, শ্রমিক ভিসায় জায়েদ ২০১৯ সালের ২৯ জানুয়ারি সৌদি আরবে যান। সেখানে একটি পানি সাপ্লায়ের কোম্পানিতে কাজ করতেন তিনি। চলতি বছরের ২৩মে সৌদি আরবের জেদ্দায় ম্যানহোলে পানির পাইপ লাইনে কাজ করতে গিয়ে নিশ্বাস বন্ধ হয়ে জায়েদ এবং তার সহকর্মী নজরুল হকের প্রাণ যায়। পরবর্তীতে অন্য সহকর্মীরা জানতে পেরে তাদের মরদেহ উদ্ধার করে। মরদেহগুলো প্রায় সাড়ে ৫ মাস ধরে সে দেশের জার্মান হাসপাতালের মর্গে সংরক্ষিত আছে।

জায়েদের ভাই রবিউল আউয়াল বাংলানিউজকে বলেন, আমার ভাইয়ের মৃত্যুর খবর পেয়ে আমরা সে দেশের কোম্পানি এবং আমাদের লোকজনের সঙ্গে যোগাযোগ করি। তারা বলছে- মরদেহ ফ্রিজে রাখা আছে। পরবর্তীতে অ্যাম্বাসিতে ফোন দিয়ে সেখানে সহযোগীতা চাই। সেখান থেকে সহযোগীতা করার কথা বললেও এখন আর কোনো সহযোগিতা পাচ্ছি না। আমাদের পাত্তাই দেয় না অ্যাম্বাসির লোকজন। আমার ভাইয়ের মরদেহ ফিরে পেতে আমি সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, মরদেহ দেবে বলে দুই কার্গো বিমানের টিকিট পাঠিয়েছে। কিন্তু মরদেহ আসেনি। ধার-দেনা করে ভাইকে সৌদি পাঠিয়েছি। সে এখন লাশ হয়ে হাসাপাতালের ফ্রিজে পড়ে আছে। আমাদের পরিবারের লোকজন তার মৃত্যুতে ভেঙে পড়েছে।

জায়েদের বাবা ইউসুফ প্যারালাইসিসে আক্রান্ত হয়ে বাকপ্রতিবন্ধী হয়ে পড়েছেন। কথা বলতে না পারলেও ছেলের মৃত্যুতে কেঁদে চোখ ভিজাচ্ছেন। ছেলে জায়েদের কথা জিজ্ঞেস করলেই হাউমাউ করে কান্নাকাটি করেন তিনি।

জায়েদের বোন মারজাহান আক্তার ভাইয়ের কথা মনে পড়ে বার বার মুর্চা যাচ্ছেন। তিনি বলেন, আমার ছোট ভাই। অনেক সখ করে তাকে বিদেশে পাঠিয়েছি। কথা ছিল ছুটিতে দেশে এসে সে বিয়ে করবে। বিদেশ যাওয়ার সাড়ে তিন বছরের মাথায় সে লাশ হয়ে পড়ে রইল।

প্রশ্ন রেখে তিনি জানতে বলেন, তার মরদেহ বুঝি আমরা পাবো না?

তিনি আরও বলেন, আমার ভাই জায়েদ এবং কুমিল্লার নজরুল হক ম্যানহোলে কাজ করতে নামে। প্রথমে নজরুল নামে, জায়েদ উপরে থাকে। নজরুল নামার সঙ্গে সঙ্গে সে অজ্ঞান হয়ে যায়। তাকে তুলে আনতে গিয়েই আমার ভাইয়েরও প্রাণ যায়।

জায়েদের মা খুকি বেগম বলেন, আমার ছেলেকে হারিয়েছি। তার মরদেহের আশায় পথ চেয়ে আছি। মরদেহ পেলে বুকে জড়িয়ে কাঁদতাম। কবরের পাশে গিয়ে কাঁদতাম।

লক্ষ্মীপুরের বশিকপুর ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য মো. নোমান হোসেন দুলাল বাংলানিউজকে বলেন, জায়দের মৃত্যুর পর তার সব কাগজপত্র আমরা ইউনিয়ন পরিষদ থেকে তৈরি করে দেই। সেগুলো সৌদিতে পাঠানো হয়েছে। মরদেহ দেশে পাঠানোর কথা বলতেছে, কিন্তু পাঠায়নি। আমি দেশের সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানাবো, যাতে দ্রুত জায়েদের মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়।

Back to top button