বড়লেখামৌলভীবাজার

বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে তৈরি হতো ভেজাল গুঁড়া মরিচ

বড়লেখা প্রতিনিধি: মৌলভীবাজারের বড়লেখায় ভালো মরিচের সাথে পঁচা মরিচ ও রং মিশিয়ে গুঁড়া মরিচ তৈরীর পর বাজারজাতকরণের অভিযোগে একটি মসলা তৈরির কারখানায় অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় আরও প্রায় ২ টন ভেজাল মরিচ ধ্বংস করা হয়েছে।

রোববার উপজেলার পানিধার এলাকায় অবস্থিত ওই কারখানায় অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসেন। অভিযানে বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. ইয়ারদৌস হাসানের নেতৃত্বে একদল পুলিশ সহায়তা করেছে।

ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা গেছে, গোপন সংবাদ পেয়ে উপজেলার পৌরসভাস্থ পানিধার এলাকায় অবস্থিত মেসার্স ইশাবা ট্রেডিং কর্পোরেশন নামে একটি মসলা তৈরির কারখানায় অভিযান চালান সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসেন। কারখানায় বিএসটিআইয়ের অনুমোদন ও পৌরসভার ট্রেড লাইসেন্স নিয়ে অল্প ভালো মরিচের সাথে পঁচা মরিচ ও রং মিশিয়ে গুঁড়া মরিচ তৈরি করে বাজারজাত করা হতো। পরে অভিযোগের সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কারখানায় মালিক মো. আতিকুজ্জামানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় কারখানা থেকে ২ টন ভেজাল মসলা জব্দ করা হয়। পরে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সেগুলো ধ্বংস করা হয়।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন বলেন, বিএসটিআই-এর অনুমোদন নিয়ে মেসার্স ইশাবা ট্রেডিং কর্পোরেশন দীর্ঘদিন ধরে ভালো মরিচের সঙ্গে বিপুল পরিমাণ পঁচা মরিচ ও রং মিশিয়ে বাজারজাত করছিল। অভিযান চালিয়ে প্রায় ২ টন ভেজাল মরিচ জব্দ এবং কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে ফায়ার সার্ভিসের সহযোগিতায় পঁচা মরিচগুলোতা ধ্বংস করা হয়।

Back to top button