সারাদেশ

ভিক্ষুককে ফ্রিজ উপহার দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্বামীর মৃত্যুর পর থেকে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করে আসছেন রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়নের পারসাওতা বিনোদপুর গ্রামের বাসিন্দা জেলেমনি (৮০)। স্বপ্ন ছিল যদি তার একটি ফ্রিজ থাকতো তাহলে ভিক্ষার টাকায় কেনা মাছ-মাংস বা খাদ্যপণ্য ফ্রিজে রেখে খাবেন। বৃদ্ধা জেলেমনির সেই স্বপ্ন পূরণ করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে প্রতিমন্ত্রীর পক্ষে মোজাহার আলী মহিলা কলেজের অধ্যক্ষ মো. নছিম উদ্দিন বৃদ্ধার হাতে একটি ফ্রিজ তুলে দেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, আড়াই বছরের ছেলে সিদ্দিক মন্ডলকে রেখে জেলেমনির স্বামী মারা যান। তখন দেড় মাসের পেটে ছিলেন ছোট ছেলে নজরুল মন্ডল। জেলেমনি ভিক্ষাবৃত্তি করে ছেলেকে বড় করেছেন। বড় ছেলে সিদ্দিক মন্ডল দিনমজুরির কাজ করেন। তার এক ছেলে ও দুই মেয়ে। ছোট ছেলে নজরুল মন্ডল পেশায় একজন ভ্যানচালক। তার তিন মেয়ে ও এক ছেলে। ছেলেদের সঙ্গে একখণ্ড জমিতে থাকেন ৮০ বছর বয়সী জেলেমনি।

স্থানীয়রা আরও জানান, জেলেমনি এখনো ভিক্ষা করেন। সকাল হলেই বেরিয়ে পড়েন ভিক্ষার কাজে। দিন শেষে আবার ফিরে আসেন একটি টিনের জরাজীর্ণ ঘরে। ঘরে বিদ্যুৎ সংযোগ আছে। সেই ঘরে একটি চৌকিতে থাকেন বৃদ্ধা জেলেমনি।

সোমবার (২১ অক্টোবর) বাঘা শাহী মসজিদের ওজুখানা ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সেখানে প্রতিমন্ত্রীর কাছে একটি ফ্রিজ দাবি করেন বৃদ্ধা জেলেমনি। তার স্বপ্ন পূরণ করতেই ফ্রিজ উপহার দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বড় ছেলে সিদ্দিক মণ্ডল বলেন, ‘মাকে বারবার ভিক্ষা করতে নিষেধ করলেও তিনি আমাদের কথা শোনেন না। তার কথা নিজেই কর্ম করে খাবো।’

মনিগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, ছেলের কেনা জমিতেই আলাদা বাড়ি রয়েছে বৃদ্ধা জেলেমনির। তবে তাদের তেমন কোনো জায়গা-জমি নেই। তার দুই ছেলেই দিনমজুর।

বাঘা মোজাহার আলী মহিলা কলেজের অধ্যক্ষ মো. নছিম উদ্দিন বলেন, ফ্রিজ পেয়ে তার চোখেমুখে তৃপ্তি আর আনন্দের ছাপ দেখেছি। কাপড়ের আঁচলে চোখের পানি মুছে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের জন্য দোয়া করেন তিনি। প্রতিমন্ত্রীর পক্ষে এ কাজটি করতে পেরে নিজে গর্ববোধ করছি।

জানতে চাইলে বৃদ্ধা জেলেমনি বলেন, ‘আমি প্রতিমন্ত্রীকে বলেছি, তুমি আমার বেটা। তুমি আমাকে একটা ফ্রিজ কিনে দাও। ফ্রিজে আমি ভিক্ষার টাকায় একটু একটু খাবার রাখবো আর একটু একটু বের করে খাবো। প্রতিমন্ত্রী আমার স্বপ্ন পূরণ করেছে। আমি তার জন্য দুহাত তুলে আল্লাহর কাছে দোয়া করি। আল্লাহ যেন তাকে সুখে-শান্তিতে রাখে।’

Back to top button