কানাইঘাট

কানাইঘাটে দুই সিএনজি স্ট্যান্ডের মধ্যে বিরোধ নিয়ে চলছে উত্তেজনা

নিউজ ডেস্ক- সিলেট জেলা অটোরিক্সা সিএনজি শ্রমিক ইউনিয়ন ৭০৭ এর অর্ন্তভুক্ত কানাইঘাট দক্ষিণ বাজার ও গাছবাড়ী বাজার উপ-পরিষদের সিএনজি স্ট্যান্ডে সিরিয়ালের ট্রিপ নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিয়ে যে কোন সময় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে সিএনজি চালকরা জানিয়েছেন।

কানাইঘাট দক্ষিণ বাজার স্ট্যান্ড থেকে কোন ধরনের সিএনজি গাছবাড়ী বাজার স্ট্যান্ডে যাত্রী নিয়ে না যাওয়ার কারনে প্রতিদিন শত শত জনসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও পড়েছেন বিড়ম্বনায়।

জানা যায়, দীর্ঘদিন থেকে কানাইঘাট দক্ষিণ বাজার সিএনজি স্ট্যান্ডের চালকরা গাছবাড়ী বাজারে যাত্রী নিয়ে গেলে তাদেরকে সেখানকার স্ট্যান্ডের নেতৃবৃন্দ সিরিয়াল দিতে নানা ধরনের হয়রানী করতেন। এ নিয়ে বেশ কয়েকবার ৭০৭ এর অর্ন্তভুক্ত এ দু’টি সিএনজি স্ট্যান্ড শাখার নেতৃবৃন্দের মধ্যে বৈঠক হলেও সিরিয়াল নিয়ে কোন ধরনের বাস্তব সমাধান না হওয়ার কারনে প্রায়ই ছোট-খাটো ঝগড়াঝাটি লেগে থাকত চালকদের মধ্যে। কানাইঘাট দক্ষিণ বাজার উপ-পরিষদের সভাপতি নির্বাচিত হওয়ার পর জুনেদ হাসান জীবান সহ এ শাখার নেতৃবৃন্দ সিরিয়াল নিয়ে যাতে করে দু’টি স্ট্যান্ডের নেতৃবৃন্দের মধ্যে কোন ধরনের সমস্যা না হয় এ নিয়ে কয়েকবার গাছবাড়ী বাজার উপ-পরিষদের নেতৃবৃন্দের সাথে কথা বলার পরও তাদের অনীহার কারনে কোন ধরনের সুরাহা হয়নি। দক্ষিণ বাজার শাখার কয়েকজন সিএনজি চালক জানান, সর্বশেষ গত ১৬ অক্টোবর তাদের স্ট্যান্ডের সিএনজি চালক আখতার ও জাবের কানাইঘাট দক্ষিণ বাজার থেকে যাত্রী নিয়ে গাছবাড়ী বাজার সিএনজি স্ট্যান্ডে যান। এ সময় গাছবাড়ী সিএনজি স্ট্যান্ডের সাধারণ সম্পাদক লোকমান, ম্যানেজার ও কমিটির লোকজন কানাইঘাট দক্ষিণ বাজার স্ট্যান্ডের ঐ দুই চালককে মারধর সহ জরিমানা করে কোন ধরনের সিরিয়াল না দিয়ে সেখান থেকে তাড়িয়ে দেন। দুই চালককে মারধর নিয়ে দক্ষিণ বাজার সিএনজি স্ট্যান্ডের নেতৃবৃন্দ প্রতিকার চেয়ে গাছবাড়ী বাজার শাখার নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করার পরও মারধরের বিষয়টি সমাধান না হওয়ার কারনে দক্ষিণ বাজার শাখা সিএনজি চালকরা নিরাপত্তা জনীত কারনে গাছবাড়ী বাজারে সিএনজি গাড়ী করে গত বুধবার থেকে যাত্রী পরিবহন বন্ধ করে দেন। যার কারনে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

আরো জানা যায়, গত ২০ অক্টোবর কানাইঘাট দক্ষিণ বাজার সিএনজি স্ট্যান্ডের নেতৃবৃন্দ তাদের সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী কানাইঘাট দক্ষিণ বাজার ও বাইপাস পয়েন্ট এলাকায় রং পার্কিং ও সিরিয়াল ছাড়া যাত্রী পরিবহন, কোন স্ট্যান্ডের যারা সদস্য নয় এমন অভিযান পরিচালনা করে সুরইঘাট এলাকার ৪টি, কানাইঘাট উত্তর বাজার শাখার ৫টি, চতুল এলাকার ২টি, গাছবাড়ী চৌমহনী এলাকার ১টি ও গাছবাড়ী বাজার এলাকার ৭টি সিএনজি গাড়ী আটক করেন। সিএনজি গাড়ী আটকের পর সিএনজি চালকরা তাদের দোষ স্বীকার করলে কানাইঘাট ৭০৭ শাখার বিভিন্ন উপ-পরিষদের নেতৃবৃন্দ আটককৃত স্ট্যান্ডের নেতৃবৃন্দের মাধ্যমে লিখিত স্বাক্ষর দিয়ে গাড়ীগুলো ছাড়িয়ে নেন। কিন্তু গাছবাড়ী বাজার এলাকার আটককৃত ৭টি সিএনজি গাড়ী গাছবাড়ী বাজার স্ট্যান্ডের নেতৃবৃন্দ বা গাড়ীর মালিক ও চালকরা অদ্যবধি পর্যন্ত ৬টি সিএনজি গাড়ী বুঝে না নিয়ে এ নিয়ে গাছবাড়ী এলাকায় ধু¤্রজাল সৃষ্টি করায় কানাইঘাট দক্ষিণ বাজার ও গাছবাড়ী বাজার ৭০৭ শাখার নেতৃবৃন্দ ও সিএনজি চালকদের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এ নিয়ে যে কোন সময় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে অনেকে জানিয়েছেন।

অপ্রীতিকর ঘটনা এড়াতে বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে দুই স্ট্যান্ডের মধ্যে বিরোধ দ্রুত সমাধান করতে এ দু’টি শাখার শত শত সিএনজি চালকরা এবং এলাকাবাসী স্থানীয় প্রশাসন সহ সিলেট জেলা অটোরিক্সা সিএনজি শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।

Back to top button