প্রবাস

বাহরাইনে বাংলাদেশি সংস্কৃতিতে বিয়ে, উচ্ছ্বসিত প্রবাসীরা

বাহরাইনে বাংলাদেশি সংস্কৃতিতে বিয়ের অনুষ্ঠানে উচ্ছ্বসিত প্রবাসীরা। বিয়ে একটি পারিবারিক বন্ধন। বিয়ের মাধ্যমে দুই হাত এক করে নেওয়া হয় সারাজীবন একসঙ্গে চলার শপথ।

জীবিকার তাগিদে প্রবাসীরা আত্মীয়-পরিজন ছেড়ে একপ্রকার নির্বাসিত জীবনযাপন করেন। প্রচলিত সমাজ, সংসারের বাইরে নতুন একটি সমাজ গড়ে উঠে প্রবাসীদের।

প্রবাসীদের সন্তানরা বিয়ের উপযুক্ত হলে দেশে গিয়ে বিয়ে দেওয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। অনেক সময় আবার সন্তানেরাও চায়না দেশে বিয়ে করতে। বাস্তবতার কারণে বিদেশের মাটিতেই আত্মীয়তার বন্ধনে আবদ্ধ হতে হয়।

সম্প্রতি এরকম একটি বিয়ের অনুষ্ঠান হয়ে গেলো বাহরাইন প্রবাসী ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার বাড়ীখলা কালাগাজি হাজিবাড়ী গ্রামের আবুল বাশারের কন্যা শাহিনুর বাশার (বিথি) ও কুমিল্লা চৌদ্দগ্রাম নোয়াবাজার বিজয়পুর (স্কুলবাড়ির) আব্দুল জলিলের (রোমান) ছেলে বিজয় মাহমুদ রিজনের বিয়ে অনুষ্ঠিত হয়।

বিয়েতে উপস্থিত ছিলেন বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. নজরুল ইসলাম, দূতালয়প্রধান মহিউদ্দিন কায়েছসহ বিদেশি কূটনৈতিক, ব্যবসায়ী, চাকরিজীবী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, সাংবাদিকসহ বাহরাইনে বাংলাদেশি কমিউনিটির সামাজিক রাজনৈতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতারা।

রাজনৈতিক, সামাজিক নেতাকর্মীদের পদচারণায় আনন্দঘন পরিবেশে (৬ অক্টোবর) বৃহস্পতিবার দেশটির রাজধানী মানামা মারমারিজ হলে বিয়ের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। নবদম্পতি সুখে থাকবে সেই কামনা করেন অনুষ্ঠানে আগত অতিথিরা!

Back to top button