অর্থনীতি

বিচারপতি শামসুদ্দিন মানিককে দুষলেন ইভ্যালির নাসরিন

অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে দুষলেন আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির সহ-প্রতিষ্ঠাতা শামীমা নাসরিন। নতুন পরিচালনা পর্ষদের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন করেন শামীমা নাসরিন। এসময় তিনি গত পরিচালনা পর্ষদের প্রধান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম সামসুদ্দিন চৌধুরী মানিকের বিভিন্ন সময় গণমাধ্যমে দেয়া বক্তব্যের সমালোচনা করেন।

প্রতিষ্ঠানটির সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেলের স্ত্রী শামীমা নাসরিন এর আগে ইভ্যালির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।

শামীমা নাসরিন বলেন, অডিট রিপোর্টের আগেই অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক না বুঝে কথা বলেছেন গণমাধ্যমে। তিনি একবার বলেছেন ইভ্যালির চার হাজার ৮০০ কোটি টাকার হদিস নেই। পরে আবার বলেছেন ৪৭ হাজার কোটি আছে। তার এই বারবার ভুলের মাধ্যমে প্রমাণ হয় তিনি হয়তো সঠিক তথ্য বুঝতে পারেননি। না হয় ইচ্ছা করে ইভ্যালিকে নিয়ে এসব কথা বলছেন তিনি।

শামীমা নাসরিন অভিযোগ করে আরও বলেন, আমরা নাকি অনেকবার দুবাই গিয়েছি। অথচ আমরা দুবার মাত্র দুবাই গিয়েছি। তাও ব্যবসার পরিধি বাড়ানোর বিষয়ে।

সংবাদ সম্মেলন ইভ্যালির দেনার পরিমাণ তুলে ধরতে গিয়ে নাসরিন বলেন, আমাদের বিরুদ্ধে চেক ডিজঅনারের যতগুলো মামলা হয়েছে, সেগুলো খুবই সামান্য। প্রায় ২০ কোটি টাকা পাওনার মামলা হয়েছে। মো. রাসেল যেসব মামলায় আটক রয়েছেন, সেগুলো সর্বমোট দেড় কোটি টাকার মামলা। গ্রেফতারের আগে আমরা বাণিজ্য মন্ত্রণালয়কে বলেছিলাম আমাদের দেনা আনুমানিক ৪০০ কোটি টাকা। সেজন্য ছয় মাস সময় চেয়েছিলাম। আমরা সেই সময় পাইনি।

তিনি আরও বলেন, আমাদের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলা মূলত গ্রাহকের পাওনা পরিশোধে বিলম্ব হওয়ার অভিযোগ এবং চেক ডিজঅনার সম্পর্কিত। যারা মামলা করেছেন শুধু তাদেরই অর্থ ফেরত দেওয়া নয়, আমরা চাই সবার অর্থই ফেরত দিতে। আমরা যেহেতু বিজনেস করার সুযোগ পেয়েছি, মহামান্য আদালত লাখ-লাখ গ্রাহক এবং বিক্রেতার স্বার্থে শিগগিরই মো. রাসেলকে জামিন দেবেন বলে আমরা আশা করি। আমরা যেকোনো শর্তে জামিন প্রার্থনা করব।

গ্রাহকদের আস্থা রাখার আহ্বান জানিয়ে ইভ্যালির সহ-প্রতিষ্ঠাতা শামীমা নাসরিন বলেন, আমাদের পরিচালনায় হাইকোর্ট থেকে নিয়োজিত দুজন ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর নিয়োজিত আছেন। মাহবুব কবির মিলন (সাবেক অতিরিক্ত সচিব) স্যারও আমাদের সবসময় গাইড করছেন। আমাদের যেন কোনো ভুল না হয়, সে বিষয়ে তিনি আমাদের সতর্ক করে যাচ্ছেন। কোম্পানি অপসারণ না করার সিদ্ধান্ত সঠিক ছিল— এটি যেন আমরা প্রমাণ করতে পারি, সে ব্যাপারে তিনি আমাদেরকে পরামর্শ দিচ্ছেন।

ইভ্যালির উদ্যোক্তা

মো. রাসেলের মুক্তি বিষয়ে বলেন, মোট আটটি মামলায় মো. রাসেল আটক রয়েছেন। চেকের কিছু মামলা যেগুলো জামিনযোগ্য, সেগুলোর জামিন প্রক্রিয়া চলমান রয়েছে। এরকম মামলার সংখ্যা ১৫টি। আমরা সবাই কামনা করি যেন এ ব্যাপারে পজিটিভ কোনো আপডেট গ্রাহকদের আমরা দিতে পারি।

এসময় শামীমা নাসরিন এক বছর নিরবচ্ছিন্নভাবে ব্যবসা করার সুযোগ চিয়ে বলেন, ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি এবারের যাত্রায় প্রথম দিন থেকে ব্যবসায় মনোযোগ দিয়েছে। দেনা পরিশোধ করতে দরকার বিনিয়োগ। বিনিয়োগের কোনো বিকল্প নেই। দেশে অনেক বড় বড় প্রতিষ্ঠান আছে যাদের বিদেশি বিনিয়োগ র‌য়েছে। আমরাও চেয়েছিলাম বিদেশি বিনিয়োগ আনতে। তারপরও নিরবচ্ছিন্নভাবে এক বছর ব্যবসা করতে পারলে আমাদের সব দেনা পরিশোধ করতে পারবো।

গ্রাহকদের টাকা আটকের বিষয়ে নাসরিন বলেন, সার্ভারের জটিলতার কারণে আমাদের গ্রাহকদের টাকা আটকে আছে। সার্ভার জটিলতা কাটাতে অ্যামাজনের সঙ্গে মো. রাসেলের সরাসরি কথা বলার সুযোগ দরকার। সার্ভার খুলতে পারলেই আটকে থাকা টাকা দিতে পারবেন বলে জানান বর্তমান পরিচালনা পর্ষদের প্রধান।

Back to top button