অর্থনীতি

চাপের মুখে অর্থনীতি, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ

রফতানি আয় ও রেমিট্যান্স কমায় চাপের মুখে দেশের অর্থনীতি। সেপ্টেম্বরে দুই খাতে কমেছে ১২০ কোটি ডলার। তাই প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পাশাপাশি জটিলতা কমোনার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।

চলতি অর্থবছরে পরপর দুমাসে রেমিট্যান্স আসে প্রায় ৪০০ কোটি ডলারের বেশি। কিন্তু আশঙ্কা দেখা দিয়েছে সেপ্টেম্বরে। একক মাস হিসেবে প্রায় ৫০ কোটি ডলার কমে এ মাসে ১৫৪ কোটি ডলার রেমিট্যান্স আসে। এমন অবস্থায় ব্যাংকগুলো বলছে, প্রবাসীদের জীবনযাত্রার খরচ বেড়েছে। প্রণোদনা বাড়ালে ব্যাংকিং চ্যানেল ব্যবহার বাড়বে বলে মত তাদের।

এ বিষয়ে ব্যাংক এশিয়া লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট হাসান এ সাইমুম বলেন, ‘বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। আমাদের দেশে রেমিট্যান্সের প্রবাহ বেশি হয় দুই ঈদে। সরকারি যে প্রণোদনা আছে, সেটি যদি একটু বাড়ানো যায়, তাহলে রেমিট্যান্স আরেকটু বাড়বে।’

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের বৈদেশিক শাখার ব্যবস্থাপক মো. শাহ আলম বলেন, বিভিন্ন ধরনের নীতিনির্ধারণী পদক্ষেপ নিতে হবে, যাতে অবৈধ্য কোনো উপায়ে টাকা-পয়সা না আসে। প্রবাসে যারা দৈনিক ভিত্তিতে কাজ করেন, তাদের জন্য সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের সুবিধা দেয়ার বিষয়ে ভাবতে হবে, যাতে করে অর্থ পাঠানোর সময় একটু বাড়ে।

এদিকে প্রবাসী আয় কমে যাওয়ার কারণ হিসেবে ডলারের রেট নিয়ে জটিলতার পাশাপাশি বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) কারসাজিকেও দায়ী করছেন অর্থনীতিবিদরা। একই সঙ্গে হুন্ডি কমাতে বিদেশে লেনদেন আরও সহজ করার পরামর্শ দেন তারা।

অর্থনীতিবিদ ড. মাহফুজ কবির বলেন, বাফেদার সঙ্গে আলোচনা করে ব্যাংক ডলারের যে বিনিময় রেট বেঁধে দিয়েছে, সেটির মাধ্যমে যে হারে রেমিট্যান্সের টাকা সংগ্রহ করা হচ্ছে, সেই বিনিময় মূল্য কিন্তু তেমন একটা পর্যালোচনা হচ্ছে না। হুন্ডি ব্যবসায়ীরা এর সুযোগ নিচ্ছেন। সুতরাং রেমিট্যান্সের বিনিময়মূল্য আবার পর্যালোচনা করতে হবে।

সবশেষ ডলারে রফতানি আয় নগদায়নে ৯৯ টাকা ও রেমিট্যান্সের ক্ষেত্রে ১০৭ টাকা ৫০ পয়সা দাম বেঁধে দেয় অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাফেদা। এদিকে রিজার্ভের অবস্থান কমে ৩ হাজার ৭০০ কোটি ডলারের নিচে গিয়ে ঠেকেছে।

Back to top button