শিক্ষা

শ্রুতি লেখক নিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে সাফা

সড়ক দুর্ঘটনায় স্বাভাবিকতা হারিয়ে একসময়ের মেধাবী শিক্ষার্থী ফারিহা হোসেন সাফা এখন শ্রুতি লেখক নিয়ে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। নাটোরের বাগাতিপাড়া সরকারি মডেল পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রে সে পরীক্ষায় অংশ নেয়। এর আগে সুস্থ থাকাকালে সে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল। অদম্য সাফার বাড়ি টাঙ্গাইল জেলায়। বাবার চাকরির সুবাদে বাগাতিপাড়া উপজেলার দয়ারামপুরে তাদের বসবাস।

সাফার বাবা কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের বাংলা বিভাগের শিক্ষক ফারুক হোসেন বলেন, ২০২১ সালের ২৮ অক্টোবর এক সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয় সাফা। সেই সময় আট দিন তাকে লাইফসাপোর্টে এবং ২২ দিন আইসিইউতে থাকতে হয়। এতে সে পোস্ট ট্রমাটিক সেরিব্রাল পালসিজনিত রোগে আক্রান্ত হয়ে পড়ে। তার চলাফেরা, লেখাপড়াসহ সব কাজকর্ম ধীরগতি সম্পন্ন হয়ে পড়ে। ফলে ২০২১ সালে এসএসসি পরীক্ষা দেওয়ার কথা থাকলেও তা দিতে পারেনি। চলতি বছর কাদিরাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সাফা। সড়ক দুর্ঘটনায় তার ক্ষতিগ্রস্তের কারণে নিজে লিখতে না পারায় পার্শ্ববর্তী মিশ্রিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী তৃষা খাতুনকে শ্রুতি লেখক হিসেবে নেওয়া হয়েছে।

শ্রুতি লেখক তৃষা খাতুন জানায়, হলে পরীক্ষার্থী সাফা তাকে মুখে যা বলে সেগুলোই পরীক্ষার খাতায় সে লিখে দেয়।

পরীক্ষার্থী সাফা বলেন, পরিবার ও দেশের বোঝা হয়ে সে বাঁচতে চায় না। দুর্ঘটনাকবলিত প্রতিবন্ধকতাকে জয় করে জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার পাশাপাশি কিছু একটা করে বাঁচতে চায় সে।

কেন্দ্রসচিব আব্দুল লতিফ বলেন, শ্রুতি লেখক নিয়ে পরীক্ষার আবেদন করায় তাকে বোর্ড অনুমোদন দিয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন হওয়ায় পরীক্ষায় তাকে অতিরিক্ত ১৫ মিনিট সময় বাড়িয়ে দেওয়া হচ্ছে।

Back to top button