অপরাধ চিত্র

ইউরোপের স্বপ্নে লিবিয়া গিয়ে মাফিয়াদের হাতে নির্যাতন আর টাকা দিয়ে নিঃস্ব হচ্ছেন অনেকেই!

নিউজ ডেস্কঃ কাজের সন্ধানে আফ্রিকার দেশ লিবিয়া গিয়ে মাফিয়া চক্রের হাতে পড়ে লাখ লাখ টাকা হারাচ্ছেন বাংলাদেশিরা। অভিযোগ রয়েছে, লিবিয়ার মাফিয়া চক্রে আছে বাংলাদেশি দালালরাও। টাকার জন্য চলে অমানুষিক শারীরিক নির্যাতন। দেশে থাকা পরিবারও তখন হয়ে পড়ে অসহায়।

ভূমধ্যসাগরের তীরে অবস্থিত ইউরোপের দেশ ইতালির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিসিলি। সেখানকার বিভিন্ন শহরে দেখা মেলে বাংলাদেশিদের। অবশ্য ইতালির বিভিন্ন অঞ্চলে বাংলাদেশিদের একটু বেশি দেখা মেলারই কথা, কারণ, ইউরোপে যতো বাংলাদেশি অভিবাসী থাকেন, তার মধ্যে সবচেয়ে বেশি থাকেন ইতালিতে।

দেশটিতে বাংলাদেশির সংখ্যা প্রায় দেড় লাখ। তাদের সবাই যে আবার বৈধপথে ইতালি এসেছেন, তা কিন্তু নয়। ভূমধ্যসাগরের তীরে হওয়ায় আফ্রিকার দেশ লিবিয়া থেকে নৌকায় করে বিভিন্ন দেশের নাগরিকদের সঙ্গে বাংলাদেশিরাও পাড়ি জমাতে চান ইতালি।

সেখানে বাংলাদেশিসহ অন্যান্য দেশের অভিবাসীদের পরিস্থিতি কী তা জানতে গত কয়েকদিন ধরে সিসিলিতে অবস্থান করছেন ইনফোমাইগ্রেন্টসের সাংবাদিকেরা। সিসিলির কালতোজিরোনি শহরে একটি ক্যাম্পে থাকেন, এমন কয়েকজন বাংলাদেশির সঙ্গে কথা বলে ইনফোমাইগ্রেন্টস।

তাদের একজন ইমরান। বাংলাদেশের মাদারীপুর জেলার ইমরান টালইসের কাজের শ্রমিক। একটু বেশি রোজগারের আশায় কয়েক বছর আগে পাড়ি জমিয়েছিলেন লিবিয়া। কিন্তু লিবিয়াতে যে তার জন্য অপেক্ষা করছে ভয়াবহ নির্যাতন আর অমানবিক জীবন, তা তিনি বুঝতেই পারেননি।

বাংলাদেশ থেকে দুবাই হয়ে মিশর আর মিশর থেকে তিনি লিবিয়ার বেনগাজি বিমানবন্দরে এসে নামেন। নির্যাতনের শুরুটা এখান থেকেই।

‘বেনগাজি বিমানবন্দরে কিছু লিবিয়ান আমাকে রিসিভ করে। সেখান থেকে বিশাল একটা ক্যাম্পে নিয়ে যায়। এক রাত সেখানে থাকি। তারপর রাত দুইটার সময় আমাদের নয়জনকে একটি গাড়িতে নিয়ে যাত্রা শুরু করে। জানি না কোথায় নিয়ে যাচ্ছিল। পরের দিন বিকেল পর্যন্ত গাড়ি চলতে থাকে। এরপর আরেকটি গাড়ি আমরা যে গাড়িতে ছিলাম, সে গাড়িটিকে ধাওয়া করতে থাকে।’

পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, ‘ধাওয়া করতে থাকা গাড়ির ভেতরের লোকগুলো দেখতে পুলিশের মতো। এ সময় মোট তিনটি গাড়ি আমাদের গাড়িটিকে আটকানোর চেষ্টা করে এবং কয়েকবার গুলি করে আমাদের গাড়িটি থামায়। তখন আমাদের সঙ্গে কী আছে তা দিতে বলা হয়। এরপর ওই দলটি তাদের গাড়িতে করে আমাদের একটি বাড়িতে নিয়ে আসে।’

ইমরান বলেন, তার সঙ্গে সবাই পথিমধ্যে আরেকটি মাফিয়া চক্রের হাতে পড়ে। প্রচণ্ড শীতে তাদের একটি ঘরে থাকতে দেওয়া হয়। সেখানে একদিন থাকার পর তাদের আবার অন্য জায়গায় সরিয়ে নেওয়ার চেষ্টা চলে।

‘তিন সিটের একটি গাড়িতে আমাদের ৯ জনকে ঢুকানো হয়। আমাকে দেওয়া হয় সবার নিচে। আর আমার ওপরে আরও দুইটা লোক। শ্বাস ফেলতে পারছিলাম না। তারা বলল, তাদের রাজধানী ত্রিপোলি নিয়ে যাবে। তখন বুঝতে পারলাম আমরা আরেকটি গ্রুপের হাতে পড়েছি।’

তারপর দীর্ঘ সময় গাড়ি চালিয়ে তাদের আরেকটি ঘরে এনে রাখা হয়। খাবার নেই, নেই পানি। ‘সারাদিন কোনো খাবার দেওয়া হতো না। পানি দিতো না। বাথরুমের পানি বের হইত, ওইটা খাইতাম।’

সেখানকার ঘরটিতে প্রায় ১০-১৫ দিন আটকে রাখা হয় এই অভিবাসনপ্রত্যাশীদের। ইমরান জানান, তাদের সবাই বাংলাদেশি।

এরপর তাদের ওপর শুরু হয় অমানুষিক নির্যাতন। মাফিয়াদের দাবি, ১০ হাজার ডলার, অর্থাৎ, ১০ লাখ টাকা করে দিতে হবে তাদের, তাহলে তাদের মুক্ত করে দেওয়া হবে।

কয়েক লাখ টাকা খরচ করে লিবিয়ায় আসা ইমরানেরা তখন অসহায়। দেশে দরিদ্র পরিবারের পক্ষে আবারো এত টাকা জোগাড় করে দেওয়া অসম্ভব।

ইমরানের ভাষ্য, আমরা সবাই তখন বলললাম, এত টাকা আমাদের কাছে নেই। আর ডলার কোথা থেকে দেবো। তখন তারা আমাদের জনপ্রতি ২৫ হাজার দিনার করে দেওয়ার দাবি জানায়।

বললাম, ‘আমরা ২০ হাজার দিনার করে দিতে পারি। অর্থাৎ, বাংলাদেশি টাকায় চার লাখ টাকা।’

দাবি অনুযায়ী টাকা দিতে অস্বীকার করায় চলতে থাকে নির্যাতন। ইমরান বলেন, ‘আমাদের নয়জন লোককে পেটাতে সাতজন লোক আসে। এসেই বেদম প্রহার করতে শুরু করে। মাইরের চোটে দাঁড়াইয়া থাকতে পারি না। আমাকেও মারছে। মুখ দিয়ে রক্ত পড়ছে তবুও আমাকে পিটাইছে। মানুষ না, ওরা পশু।

ইমরানের দাবি, লিবিয়ার এসব মফিয়ার সঙ্গে যুক্ত আছে বাংলাদেশি দালালেরাও। এক পর্যায়ে পরিবারের সঙ্গে যোগাযোগ করেন ইমরান। আর ভিটেমাটি বেচে ইমরানকে উদ্ধারের জন্য টাকা পাঠায় তার পরিবার।

টাকা পাঠানো হয় স্থানীয় কিছু এজেন্টের মাধ্যমে। যদিও ইমরান স্পষ্ট কর বলতে পারেননি তবে বোঝা যায় যে, দেশে থাকা একদল মানবপাচারকারী আন্তর্জাতিক এই চক্রটির সঙ্গে জড়িত।

এদিকে প্রথমবার পাঠানো টাকা ছিনতাই হয়ে যায় লিবিয়াতে। মাফিয়াদের চাপের মুখে এবার ধারদেনা করে টাকা জোগাড় করে লিবিয়া পাঠায় ইমরানের পরিবার। আর এরপর মুক্তি মেলে তার।

এত টাকা ধারদেনায় থাকা ইমরান কাজ পাচ্ছেন না লিবিয়ায়। সেখানকার বাংলাদেশিদের সঙ্গে যোগাযোগ করে তিনি এবার ইতালির উদ্দেশ্যে পাড়ি জমান। নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তিন বছর আগে ইতালির সিসিলিতে এসে পৌঁছান তিনি।

ইমরান বলেন, আমি ইতালি আসার উদ্দেশ্যে লিবিয়াতে আসিনি। কিন্তু সেখানকার পরিস্থিতি পড়ে আমি বাধ্য হয়েই জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দেই।’

অবশ্য শুধু ইমরান নন, কালতোজিরোনি শহরে থাকা আরো কয়েকজন বাংলাদেশি জানালেন লিবিয়াতে কী র্নিযাতন সইতে হয়েছে তাদের।

দুই মাস আগে লিবিয়া থেকে ইতালির এই শহরটিতে এসেছেন মোহাম্মদ রাকিব। ইমরানের মতো তাকেও সইতে হয়েছে নির্যাতন। লিবিয়ার বেনগাজিতে তাকে লিবিয়ানরা রিসিভ করে। এরপর টাকার জন্য চলতে থাকে নির্যাতন।

তিনি বলেন, আমাকে আটকে রাখছে অনেক দিন। খাবার নাই, ঘুম নাই, কথা বলললেই মারে। রাকিবের দাবি, বাংলাদেশি দালালরা লিবিয়ার এই মাফিয়া চক্রটির সঙ্গে যুক্ত।

বাংলাদেশের কোনো দালাল তাকে লিবিয়াতে মাফিয়া চক্রের হাতে তুলে দিয়েছে তার নাম জানেন রাকিব। কিন্তু গণমাধ্যমের সামনে নাম প্রকাশ করতে চাননি। সব মিলিয়ে প্রায় ১১ লাখ খরচ করে বাংলাদেশ থেকে তিনি ইতালি এসে পৌঁছেছেন।

রাকিব ও ইমরান দুজনেই এখন চাকরি করছেন। বাংলাদেশি টাকায় প্রায় এক লাখ টাকার মতো আয় হয় তাদের।

কিন্তু তাদের জীবনের একটি অন্ধকার অংশ হয়ে আছে লিবিয়ায় থাকা দিনগুলো। তা অবশ্য বোঝা যাচ্ছিল। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বার বার কান্নায় গলা জড়িয়ে আসছিল ইমরানের। বলছিলেন, এদিনগুলো আর মনে করতে চান না।

আপাতত ইতালির সিসিলিতে আছেন তারা। তবে বৈধভাবে ইতালিতে থাকার অনুমতি পাননি এখনো। এখানে স্থায়ীভাবে থাকার চেষ্টা করছেন। তবে আবারো কোনো অনিশ্চিত ভবিষ্যতের দিকে পা বাড়াতে হবে তা তারা জানেন না।

Back to top button