আন্তর্জাতিক

ফ্রান্স-ব্রিটেনের পর বিশ্বের সবচেয়ে গভীর টানেল নির্মাণ করছে ডেনমার্ক ও জার্মানি

টাইমস ডেস্কঃ বাল্টিক সাগরের তলদেশে নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় টানেল। আর এটি নির্মাণ করছে ডেনমার্ক ও জার্মানি। মূলত দুই দেশের মধ্যে সমুদ্রের তলদেশ দিয়ে নিরবিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার এজন্য এই টানেল নির্মাণ করা হচ্ছে। ২০২৯ সালে এই টানেল যান চলাচলের জন্য ‍খুলে দেওয়া হবে।

দীর্ঘ এক দশক ধরে এ টানেল নির্মাণে পরিকল্পনা করা হয়। শেষ পর্যন্ত ২০২০ সালে এর নির্মাণ কাজ শুরু হয়। ইতোমধ্যে ডেনমার্কের অংশে কাজ শুরু করার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যে এর একাংশের কাজ শেষ করা সম্ভব হবে।

ইউরোপের সবচেয়ে বড় প্রজেক্টের মধ্যে এটি অন্যতম। এর দৈর্ঘ্য ১৮ কিলোমিটার। এটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৭ বিলিয়ন ইউরো। এ টানেল নির্মাণের সঙ্গে তুলনা করা হচ্ছে ১৯৯৩ সালে নির্মিত ফ্রান্স ও ইংল্যান্ডের টানেলকে। এ টানেলের দৈর্ঘ্য ৫০ কিলোমিটার। এটি নির্মাণে খরচ হয়েছির ১৩ বিলিয়ন ইউরো।

ফিমার্ন বেল্ডকে যুক্ত করার জন্য এ টানেল নির্মাণ করা হচ্ছে। বর্তমানে এ পথের যাত্রী ফেরিতে পারাপার হচ্ছে। প্রতি বছর প্রায় লাখ লাখ মানুষ এ পথে যাতায়াত করে থাকেন। এতে তাদের সময় লাগছে ৪৫ মিনিট। কিন্তু টার্নেল নির্মিত হলে এ পথ গাড়িতে করে পাড়ি দিতে সময় লাগবে মাত্র ১০ মিনিট।

এ টানেলের নাম দেওয়া হয়েছে ফিমার্নবেল্ট ফিক্সট লিংক। এটি নির্মিত হলে ট্রেনে করে বিশ্বের যে কোনো স্থানে ভ্রমণ করার সুযোগ হবে। কারণ এতে ট্রেন চলাচলের জন্য দুটি ট্রাক নির্মাণ করা হবে।

বর্তমান সময়ে ট্রেনে করে কোপেনহেগের থেকে হামবার্গ যেতে সাড়ে চার ঘণ্টা সময় লাগে। কিন্তু ডেনমার্ক এবং জার্মানির মধ্যে টানেল নির্মিত হলে এ সময় কমে আসবে মাত্র আড়াই ঘণ্টায়।

এ প্রজেক্টের প্রযুক্তি পরিচালক বলেন, বর্তমানে জার্মানি এবং ডেনমার্কে যাতায়াতের জন্য বিমান ব্যবহার করা হচ্ছে। কিন্তু টানের নির্মাণ করা হয়ে গেলে মানুষ ট্রেন ভ্রমণের সুযোগ পাবে। এবং প্রয়োজন হবে না ফেরি ব্যবহারের।

২০০৮ এ প্রজেক্ট নির্মাণে দুই দেশের মধ্যে চুক্তি অনুষ্ঠিত হয়। কিন্তু পরিবেশের উপর যেন এর কোনো প্রভাব না পড়ে তা পরীক্ষা-নিরীক্ষা করতে প্রায় এক দশক চলে যায়। যখন তারা নিশ্চিত হয় যে এর ফলে পরিবেশের কোনো ক্ষতি হবে না তখন এটি নির্মাণের অনুমতি দেয় দেশ দুটির কর্তৃপক্ষ।

যদিও এ টানেল নির্মাণে বাধা হয়ে দাঁড়ায় স্থানীয় ফেরি কোম্পানি এবং পরিবেশবিদরা। তারা এ প্রজেক্ট বন্ধে মামলা দায়ের করেন। শেষ পর্যন্ত ২০২০ সালে জার্মানির আদালত সেই মামলা খারিজ করে দেয়।

২০২৯ সালের মধ্যে কাজ সম্পন্ন করতে ২৯০০ কর্মী দিন রাত পরিশ্রম করে যাচ্ছে।

Back to top button