অর্থনীতি

যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ৩৫ শতাংশ

চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) যুক্তরাজ্যের বাজারে বাংলাদেশের পোশাক রফতানি বেড়েছে ৩৫ শতাংশের বেশি। শুধু তাই নয়, একই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ শতাংশ ও ইউরোপের বাজারে ২৩ শতাংশ রফতানি বেড়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত দেশভিত্তিক রফতানির পরিংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) দেশের পোশাক রফতানি বেড়েছে ২৩ দশমিক ২১ শতাংশ, রফতানি আয় ৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। একই সময়ে জার্মানিতে বেড়েছে ১৬ দশমিক ৪৪ শতাংশ। এছাড়াও স্পেন এবং ফ্রান্সে রফতানি বেড়েছে যথাক্রমে ২৪ দশমিক ৫২ শতাংশ ও ৩৭ দশমিক ৭৩ শতাংশ।

এদিকে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ১ দশমিক ৪১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক রফতানি হয়েছে, যা ২০২১-২২ অর্থবছরের একই সময়ের তুলনায় ২০ দশমিক ৫২ শতাংশ বেশি। যুক্তরাজ্য এবং কানাডায় রফতানি বেড়েছে যথাক্রমে যথাক্রমে ৩৫ দশমিক ৬৪ শতাংশ ও ১৮ দশমিক ৪৯ শতাংশ।

একই সময়ে অপ্রচলিত বাজারের দেশের পোশাক রফতানি ৩৭ শতাংশিক ৯০ শতাংশ বেড়ে ১ দশমিক ২০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। অপ্রচলিত বাজারের মধ্যে জাপান ও ভারতে রফতানি বেড়েছে যথাক্রমে ২৫ দশমিক ৮১ শতাংশ এবং ৯৮ দশমিক ৯২ শতাংশ। অন্যদিকে রাশিয়া ও চীনে রফতানি কমেছে যথাক্রমে ৫৮ দশমিক ২৯ শতাংশ এবং ১৩ দশমিক ২১ শতাংশ।

এ বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল সারাবাংলাকে বলেন, ‘গত জুলাই ও আগস্টে রফতানি বেড়েছে। কিন্তু বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা এবং রেকর্ড পরিমাণ মুদ্রাস্ফীতি খুচরা ব্যবসাকে প্রভাবিত করছে। এ কারণে আগামী মাস থেকে প্রবৃদ্ধি কমে যাওয়ার শঙ্কা রয়েছে।’

তিনি উল্লেখ করেন, বেশ কয়েকটি আন্তর্জাতিক ব্র্যান্ডের কাছে পোশাক অবিক্রিত রয়েছে। তাই তারা এখন অর্ডার এবং উৎপাদন বন্ধ করে দিচ্ছে।

Back to top button