আন্তর্জাতিক

বাকিংহাম প্যালেসে পৌঁছেছে রানির মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক: এডিনবরায় সেন্ট জাইল ক্যাথেড্রালে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদন শেষে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ লন্ডনে নেয়া হয়েছে। সময় অনলাইন

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় নর্থহল্ট ঘাঁটিতে অবতরণ করে রয়েল এয়ার ফোর্সের মরদেহ বহনকারী বিমান। সেখান থেকে গাড়িবহর চলে যায় বাকিংহাম প্যালেসে। এ সময় রানির কফিন একনজর দেখতে রাস্তার দু’পাশে ভিড় করেন হাজার হাজার মানুষ। অশ্রুসিক্ত নয়নে প্রিয় রানিকে জানান শেষ বিদায়।

বাকিংহাম প্যালেসে পৌঁছার পর দেয়া হয় গার্ড অব অনার। এ সময় কফিনের পাশে ছিলেন রানির চার ছেলে-মেয়ে। বাকিংহাম প্যালেস থেকে রানির মরদেহ নেয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। সেখানে চারদিন রাখার পর ১৯ সেপ্টেম্বর স্থানীয় সময় বেলা ১১টায় হবে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া।

এর আগে, এডিনবরা বিমানবন্দরে শেষবারের মতো রানিকে বিদায় জানানো হয়।

এদিকে, রাজার সিংহাসনে আরোহণের পর প্রথমবারের মতো মঙ্গলবার নর্দান আয়ারল্যান্ডের বেলফাস্ট সফরে যান রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা। নতুন রাজাকে অভ্যর্থনা জানাতে হিলস বরাফ ক্যাসেলের বাইরে জড়ো হোন হাজার হাজার মানুষ।

এ সময় তাদের সঙ্গে হাত মিলিয়ে কুশল বিনিময় করেন রাজা চার্লস। কথা বলেন স্কুল ড্রেস পরা কমলতি শিশুদের সঙ্গে। পরে রানির আত্মার শান্তি কামনায় প্রার্থনায় অংশ নেয়ার পাশাপাশি নর্দান আয়ারল্যান্ডের শীর্ষ কর্মকর্তা ও আইনসভার সদস্যদের অনুষ্ঠানে যোগ দেন চার্লস।

Back to top button