আন্তর্জাতিক

রাজা নিয়োগ পদ্ধতি নিয়ে আপত্তি; যা বলছেন ব্রিটেনের রাজতন্ত্রবিরোধীরা

ব্রিটেনের রাজা হিসেবে চার্লসের অভিষেকের মুহূর্তে, রাজতন্ত্রবিরোধী অবস্থানের কারণে আলোচনায় ব্রিটিশ নাগরিক সাইমন হিল। শপথ অনুষ্ঠানের সময় সেইন্ট জেমস প্রাসাদের সামনে প্রতিবাদ জানান তিনি। এ ঘটনায় আটকও করা হয় তাকে। রাজপরিবারে ক্ষমতার পালাবদল নিয়ে যখন ব্রিটেনজুড়ে আলোচনা, তখন জনমত ছাড়াই উত্তরাধিকারসূত্রে ‘রাজা’ নিয়োগ প্রক্রিয়ায় আপত্তি সাইমনসহ অনেকেরই। খবর হাফিংটনপোস্টের।

লন্ডনের সেইন্ট জেমস প্যালেসে চলছিলো নতুন রাজার অভিষেক অনুষ্ঠান। ব্যালকনি থেকে পাঠ করা হয় নতুন রাজার ঘোষণা। উচ্চারিত হয় ‘গড সেভ দ্য কিং’। বাইরে তার সাথে সুর মেলান হাজারো জনতা। এদের মধ্যে ব্যতিক্রম একজন-সাইমন হিল। কণ্ঠে রাজতন্ত্র বিরোধী স্লোগান, হাতে প্রজাতন্ত্রের দাবি সম্বলিত প্ল্যাকার্ড। রাজার প্রতি আনুগত্য প্রকাশ না করে প্রতিবাদের জন্য আটক করা হয়েছিলো সাইমন হিলকে। পরে অবশ্য ছেড়েও দেয়া হয় তাকে।

সাইমন বলছেন, ওকে কে নির্বাচিত করেছে? আমরা কি আসলেই ২১ শতকে আছি? যে রাজা হিসেবে একজনের নাম ঘোষণা হলো। কোনো প্রশ্ন ছাড়াই তার আনুগত্য মানতে হবে? আর বিরোধিতা করলেই গ্রেফতার হতে হবে? মনে হচ্ছে যেনো ১৬ শতাব্দীতে আছি।

কেবল সাইমনই নয়। রাজপরিবারের ক্ষমতার পালাবদলের প্রক্রিয়া নিয়ে আপত্তি আছে অনেকেরই। জনগণের ট্যাক্সের টাকায় রাজতন্ত্র টিকিয়ে রাখার যৌক্তিকতা নিয়ে প্রশ্নও তুলেন কেউ কেউ।

রিপাবলিক প্রেশার গ্রুপের প্রধান নির্বাহী গ্রাহাম স্মিথ বলেন, এটা রাজতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে কথা বলার সময়। কারণ, কোনো আলোচনা, জনগণের মতামত, বিতর্ক ছাড়াই নতুন রাজার নাম ঘোষণা হয়েছে। এটা পুরোপুরি ভুল প্রক্রিয়া।

তবে ঐতিহ্য প্রিয় ব্রিটিশদের বেশিরভাগেরই অবশ্য রাজপরিবার নিয়ে রয়েছে বিশেষ আবেগ। তারা বলছেন, ৭০ বছর ধরে দায়িত্ব পালন করা রানিকে নিয়ে কথা বলাটা অসম্মানের। রাজনীতিবিদ হোক বা রাজপরিবারের সদস্য। দেশের সেবায় রাজা চার্লসের একটা সুযোগ পাওয়া উচিত বলে মনে করছেন ব্রিটিশ নাগরিকদের একাংশ।

সাধারণ মানুষের কাছে রানি এলিজাবেথের মতো গ্রহণযোগ্যতা নেই নতুন রাজা চার্লসের। বরং বেশ কিছু জরিপে দেখা গেছে, বর্তমান রাজার চেয়ে কয়েকগুণ বেশি জনপ্রিয় নতুন প্রিন্স অব ওয়েলস উইলিয়াম।

Back to top button