আন্তর্জাতিক

সৌদিতে ২ বোনের স্কুলব্যাগ ভাইয়ের কাঁধে, ছবি ভাইরাল

বিভিন্ন ধরনের ছবি সোশ্যাল মিডিয়ায় এখন দেখতে পাওয়া যায়। তাদের মধ্যে কোনওটা খুব ভাল, কোনওটা খুব একটা ভাল না, আবার কিছু কিছু ছবি লাইক, কমেন্ট ও শেয়ারের বন্যায় ভাইরাল হয়ে যায়। তেমনি একটি ছবি ভাই-বোনের যা নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটা দেখলে বোঝা যায় ভাই-বোনের সম্পর্ক কতটা আত্মিক, কতটা নৈস্বর্গিক হতে পারে।

ছোট দুই বোনের প্রতি সহমর্মিতা দেখিয়ে তাদের স্কুলব্যাগ নিজের কাঁধে নিয়ে ঘটনার জন্ম দিয়েছে ৯ বছর বয়সী ছোট্ট এক সৌদি শিশু। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ইতোমধ্যে ভাইয়ের কাঁধে দুই বোনের ব্যাগ বহনের ওই দৃশ্যটি ব্যাপক ঝড় তুলেছে।

ছবির প্রসঙ্গে মিশাল বলেন, ‘আমি সব সময় পরিবারকে সহযোগিতা করতে পছন্দ করি। বিশেষত আমার দুই বোন সারাহ ও নুরাকে সহায়তার চেষ্টা করি। সেদিন তাদের ব্যাগ বেশি ভারি না হলেও তীব্র তাপমাত্রার কারণে তাদের সহযোগিতা প্রয়োজন ছিল।’ ছবিটি ভাইরাল হওয়ার পর সে জানতে পারে যে মুহূর্তটি স্মরণীয় রাখতে তাদের বাবা এ ছবি তুলেছে।

সৌদি আরবের প্রখ্যাত শিক্ষা বিষয়ক পরিচালক ড. আহমেদ আল উমারি ওই শিশুর সহযোগিতাপূর্ণ আচরণের প্রশংসা করেন। তিনি বলেন, অল্প বয়স হলেও শিশুদের দায়িত্বের সঙ্গে গড়ে তুললে তার আচার-ব্যবহারে তা প্রকাশ পায়। সুন্দর আচার-ব্যবহার গড়ে তুলতে নিজের বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান ও সমাজ সমানভাবে ভূমিকা পালন করে। এমনকি ছবি ভাইরাল হওয়ার পর, ভাইয়ের এই উদার মনোভাব দেখে স্কুল থেকেও তাদের পুরস্কৃত করা হয়।

Back to top button